এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা দেখল বিবিসির বিতর্কিত তথ্যচিত্র, আজই প্রেসিডেন্সিতেও তথ্যচিত্র প্রদর্শনের পরিকল্পনা

যদিও যাদবপুর বিশ্ববিদ্যায়ে এই তথ্যচিত্র প্রদর্শন করতে গিয়ে কোনও বিরোধিতার মুখে পড়তে হয়নি বলেই জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের এসএফআইয়ের আঞ্চলিক কমিটির পক্ষ থেকে।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 3:04 AM IST

জেএনইউ, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যায়ের পর এবার বিবিসির বিতর্কিত তথ্যচিত্র দেখল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবসের দিনই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ পড়ুয়া দেখল গুজরাত দাঙ্গায় মোদীর ভূমিকা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র। শুক্রবার ২৭ জানুয়ারি এই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এই তথ্যচিত্র দেখানো হবে বলে সূত্রের খবর। যদিও যাদবপুর বিশ্ববিদ্যায়ে এই তথ্যচিত্র প্রদর্শন করতে গিয়ে কোনও বিরোধিতার মুখে পড়তে হয়নি বলেই জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের এসএফআইয়ের আঞ্চলিক কমিটির পক্ষ থেকে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন' দেখানো হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটের সামনে। তবে প্রজেক্টরে সমস্যা হওয়ায় ল্যাপটপেই তথ্যচিত্র দেখেন পড়ুয়ারা। যাদবপুরের পর এই তথ্যচিত্র প্রদর্শনের ঘোষণা করে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্র সংগঠনও। ২৭ জানুয়ারি বিকেল ৪টের সময় এই তথ্যচিত্র প্রদর্শন করা হবে প্রেসিডেন্সিতে

প্রসঙ্গত, বুধবার ২০০২ সালে গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন' বিশ্ববিদ্যালয় চত্বরে দেখানোর পরিকল্পনা করেন দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। সূত্রের খবর আজ সন্ধ্যা ৬ টার সময় এই তথ্যচিত্র প্রদর্শনের কথা ছিল বিশ্ববিদ্যালয় এলাকায়। কিন্তু তার আগেই বিশ্ববিদ্যালয় বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে চারজন পড়ুয়াকে আটক করে দিল্লি পুলিশ। এসএজআই দিল্লি রাজ্য কমিটির পক্ষ থেকে এই ঘটনাকে নৃশংস বলে অভিহিত করে বলা হয়েছে,'নৃশংস উপায়ে তথ্যচিত্র প্রদর্শনের ঠিক আগে চার পড়ুয়াকে আটক করা হল।' সূত্রের খবর ঘটনায় আটক ছাত্র আজিজ এবং সুখদেবকে বিহার থানায় নিয়ে যাওয়া হয়েছে। নিরাপত্তার চাঁদরে মুড়ে ফেলা হয়েছে বিশ্ববিদ্যালয় চত্বর। এর আগে গুজরাত দাঙ্গায় নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে তৈরি তথ্যচিত্র দেখানোয় বাধা জেএনইউ-এ। এমনকী বন্ধ করা হল বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট এবং বিদ্যুৎ পরিষেবাও। এমনকী এই তথ্যচিত্র দেখানোর চেষ্টা করলে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হবে বলে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে। মঙ্গলবার রাত ৯টা নাগাদ জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরিষদের অফিসে এই তথ্যচিত্র দেখানোর কথা ছিল।

আরও পড়ুন - 

সরস্বতী পুজো কে করবে? এই নিয়েই কলকাতা বিশ্ববিদ্যালয়ে মারামারি লেগে গেল তৃণমূলের দুই ছাত্র সংগঠনের মধ্যে

‘প্রেসিডেন্সি পূজা করছে’, সরস্বতী পুজোয় বিশ্ববিদ্যালয় চত্বরে সকলকে আমন্ত্রণ জানাল তৃণমূল ছাত্র পরিষদ

থমকে গিয়েছে উত্তুরে হাওয়া, তৈরি হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা, আদৌ কি জানুয়ারির শেষে শীত ফিরবে বাংলায়?

Share this article
click me!