সোমবার থেকেই খুলতে চলেছে বেলুড় মঠ। তবে মানতে একাধিক নিয়ম। নতুন নির্দেশিকা জারি করেছে বেলুড় কর্তৃপক্ষ। ভক্ত, দর্শনার্থী, সাধু-সন্ন্যাসী, পূণ্যার্থী, মঠের কর্মীবৃন্দের স্বাস্থ্যের কথা ভেবে সতর্কতামূলক ব্যবস্থা ও স্বাস্থ্যবিধি মেনে মঠ খুলছে কর্তৃপক্ষ।  

আরও পড়ুন, 'এমন মর্মান্তিক খবর পেয়ে আমি সত্যিই শকড্', সুশান্তের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর


দীর্ঘ আড়াই মাস পর সোমবার থেকে খুলছে বেলুড় মঠ। তবে মঠে পূণ্যার্থীদের জন্য চালু হচ্ছে নয়া নির্দেশিকা। ভক্ত, পূণ্যার্থী, দর্শনার্থী, সাধু-সন্ন্যাসী, মঠের কর্মীবৃন্দের জন্য় সতর্কতামূলক ব্যবস্থা ও স্বাস্থ্যবিধি মেনেই মঠ খুলছে কর্তৃপক্ষ। মঠ প্রাঙ্গনে সোশাল ডিসটেন্সিং চিহ্ন দেওয়া থাকবে। মঠে নিষিদ্ধ ফুল, মিষ্টি , তবে পুজোয় শুধুই ফল দেওয়া যাবে। সামাজিক দূরত্ব মেনে পূণ্যার্থীদের দাঁড়ানোর জায়গা নির্দিষ্ট করা থাকবে ।পুরোনো মন্দির, স্বামীজির গৃহে প্রবেশ নিষেধ। মঠের সন্ন্যাসীদের প্রণাম করা যাবে না। সন্ধ্যারতি দেখতে পারবেন না পূণ্যার্থীরা। ১০ বছরের নীচে ও ৬৫ বছরের ঊর্ধ্ব ব্যক্তিদেরও মঠে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। 

আরও পড়ুন, বাড়ছে আদ্রতা জনিত অস্বস্তি, বজ্রবিদ্য়ুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ রাজ্য়ে


অপরদিকে, বেলুড় মঠের এক মহারাজে করোনায় আক্রান্ত হয়েছেন। শ্বাসকষ্ট শুরু হলে মহারাজকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়।নমুনা পরীক্ষা করতেই করোনা রিপোর্ট পজিটিভ আসে। এদিকে মহারাজ বাইরে বেরোতেন না। তাই কীভাবে আক্রান্ত হলেন তা নিয়ে ধোয়াশা তৈরি হয়েছে।  যার দরুন আগেই ঘোষানা করা সত্ত্বেও ১৫ জুন মঠ খোলা নিয়ে প্রথমে অনিশ্চয়তা দেখা দেয়। তবে অবশেষে সব দিক বিবেচনা করে, স্বাস্থ্য়বিধি মেনেই সোমবার ১৫ জুন মঠ খোলার সিদ্ধান্ত নিয়েছে বেলুড় মঠ কর্তৃপক্ষ।

 

 

আরও পড়ুন, করোনা আক্রান্ত হয়ে ফের মৃত্যু এক কলকাতা পুলিশকর্মীর, উদ্বিগ্ন লালবাজার

করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

 পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি