শনিবার খুলে গেল দক্ষিণেশ্বর মন্দিরের দরজা। দীর্ঘ আড়াই মাস পেরিয়ে ভক্তরা নিজ চোখে মা ভবতারিণীর দেখা পেল।  অবশ্য়, শনিবার সকালে মন্দির খোলার আগেই দর্শনার্থীদের লম্বা লাইন পরে। যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই  মন্দিরে প্রবেশের অনুমতি পায় দর্শনার্থীরা।

 

 

আরও পড়ুন, করোনা যুদ্ধে জয়ী মন্ত্রী সুজিত বসু, পুষ্পবৃষ্টি- শঙ্খ বাজিয়ে অভিনন্দন জানাল অনুগামীরা


করোনা আবহেই দীর্ঘ আড়াই মাস পর শনিবার থেকে মন্দির খোলার সিদ্ধান্ত নেয় মন্দির কর্তৃপক্ষ। মন্দির খোলায় অনেক ভিড়ের বা দর্শনার্থীদের ভীড়ের আশঙ্কা করেছিল মন্দির ও পুলিশ প্রশাসন। অবশ্য এদিন সকালে মন্দির খোলার আগেই দর্শনার্থীদের লম্বা লাইন পরে। কিন্তু সকাল ৮টার পর থেকে ক্রমশই মন্দির ফাঁকা হতে শুরু করে। অপরদিকে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই এদিন থেকে মন্দিরে দর্শনার্থীদের প্রবেশের অনুমতি মেলে।

আরও পড়ুন, বনবিবির পূজো দিয়ে শুরু, বাংলার টাটকা ইলিশের খোঁজে গভীর সমুদ্রে পাড়ি দেবেন মৎস্যজীবীরা

প্রসঙ্গত দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, ফুল, সিঁদুর, টিপ, চরণামৃত সব বন্ধ থাকবে। তবে প্রসাদ দিয়ে পুজো দেওয়া যাবে। মূলত দর্শনের জন্যে মন্দির খোলা প্রাথমিক উদ্দেশ্য। শরীরের তাপমাত্রা ৯৮.৬ এর বেশি থাকলে মন্দিরে প্রবেশে বাধা। বুধবার সন্ধ্যে ৬ টার পরে পর্যবেক্ষণ বৈঠকে মন্দির ট্রাস্টি।  শনিবার দর্শনার্থীদের জন্যে মন্দির খুলে দেওয়া হবে।  একসঙ্গে ৪০০ জনকে মন্দিরে ঢুকতে দেওয়া হবে। তবে ১০জন করে পুজো দেওয়ার ব্যবস্থা করা হবে। স্কাই ওয়াকে প্রথম থার্মাল চেকিং হবে।  মন্দিরে ঢোকার সময়  ফের থার্মাল চেকিং ও স্যানিটাইশন টানেল পার করতে হবে। প্রত্যেক দর্শনার্থীদের মাস্ক বাধ্যতামূলক। মন্দিরের সমস্ত কর্মচারী, পুরোহিতরা থাকবে পিপিই পরিহিত। জোড়-বিজোড় পদ্ধতিতে খুলবে মন্দিরের পাশে ফুল ডালার দোকান। মন্দিরে কেউ অসুস্থ হয়ে পড়লে প্রাথমিক চিকিৎসা হবে মন্দিরেই।  এর জন্য একটি বেসরকারি হাসপাতাল সহযোগিতা করছে।  মন্দিরের আশপাশে কোনোও খাবার দোকান খোলা থাকছে না। মন্দির খোলা থাকে সকাল ৭ টা থেকে ১০ টা পর্যন্ত এবং বিকেল ৩:৩০ থেকে ৬:৩০ পর্যন্ত। মন্দির বন্ধ হয়ে যাবার কুড়ি মিনিটের মধ্যে সিংহ দুয়ার বন্ধ করে দেওয়া হবে। উল্লেখ্য়, উল্লেখ্য করোনার জেরে লকডাউনে ২৪ মার্চ থেকেই বন্ধ ছিল রামকৃষ্ণ মঠ মিশনের সকল কেন্দ্র এবং প্রধান কার্যালয়। ১৫ জুন মঠ খুললে দীর্ঘ ৮৪ দিন পর আবার খুলবে বেলুড় মঠ। 

 

করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

 পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি