পুজোর আগেই শেষ হতে পারে মাঝেরহাট ব্রিজের কাজ৷  লকডাউনের জেরে প্রায় দেড় মাস নির্মাণ পুরোপুরি বন্ধ ছিল৷ মে মাসের শুরুতে কেন্দ্রীয় সরকারের অনুমতি মিলতেই স্বল্পসংখ্যক শ্রমিক ও ইঞ্জিনিয়ার নিয়ে ফের কাজ শুরু হয়৷ ব্রিজের সবচেয়ে ঝুঁকিপূর্ণ কাজ ছিল ৭৫ মিটার রেললাইনের ওপর কাঠামো তৈরি করার কাজ৷ তবে এবার  রেললাইনের ওপর ইস্পাতের কাঠামো তৈরির কাজ শেষ হয়েছে৷ সবকিছু ঠিকঠাক থাকলে দুর্গাপুজোর আগেই চালু হয়ে যাবে মাঝেরহাট ব্রিজ৷ 

আরও পড়ুন, উলট পূরাণ, করোনা সংক্রমণে বস্তিকে টপকে প্রায় ৭ গুণ এগিয়ে শহরের বহুতল

মাঝেরহাট বিপর্যয়ের এক বছরের মধ্যে সেতু তৈরি করা হবে বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু রাজ্য এবং রেলের মধ্যে টানাপড়েনের কারণে বহু বার কাজ থমকে গিয়েছে। রেললাইনের উপরে সেতু তৈরির ছাড়পত্র দেননি 'রেলওয়ে সেফ্‌টি কমিশনার'(সিআরএস)। এ নিয়ে দুই পক্ষই একে অপরের দিকে অভিযোগের আঙুল তোলে। তবে এখন আর কোনও সমস্যা নেই। পূর্ত দফতর সূত্রে খবর, চার লেনের এই সেতু প্রায় ৭০০ মিটার লম্বা হবে। ভারবহন করতে পারবে প্রায় সাড়ে তিনশো টনেরও বেশি। রেললাইনের উপরে সেতুর অংশে গার্ডার বসানোর কাজ শেষ। ৭৮ মিটার অংশে বসেছে স্টিলের পাত। কলকাতায় এই প্রথম কেবল স্ট্রেট রেল ওভারব্রিজ হবে। দেখতে হবে অনেকটা দ্বিতীয় হুগলি সেতুর মতো।

আরও পড়ুন, করোনা পজিটিভ হলে কী করবেন-কোথায় ভর্তি হবেন, এই টোল ফ্রি নম্বরে ডায়াল করলেই মিলবে উত্তর

উল্লেখ্য, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ে। তার পর অনেকটা সময় কেটে গিয়েছে। তাই ইঞ্জিনিয়াররা আগামী অক্টোবরের মধ্যে দ্রুত কাজ শেষ করতে চাইছেন। নতুন রূপে মাঝেরহাট সেতু চালু হলে, বেহালা, নিউআলিপুর, ঠাকুরপুকুর-সহ দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অংশের সঙ্গে কলকাতার যোগাযোগ আগের মতোই স্বাভাবিক হবে।

 

 

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

  করোনা আক্রান্ত আরও ১৯ ব্য়াঙ্ক কর্মী, ট্রেনিং সেন্টারকে কোয়ারেন্টিন কেন্দ্র করার প্রস্তাব

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের