৪ জুলাই  স্বামী বিবেকানন্দের মৃত্যুবার্ষিকী।  সাধারণ মানুষ সবসময় এই পৃথিবী বিখ্য়াত আধ্য়াত্মিক পুরুষের বাণী এবং কাজকে অনুসরণ করে। ১৮৬৩ সালের ১২ জানুয়ারি কলকাতায় তাঁর জন্ম হয় । স্বামী বিবেকানন্দ সন্ন্যাস জীবন নেওয়ার আগে নরেন্দ্র নাথ দত্ত নামে পরিচিত ছিলেন।

আরও পড়ুন, শহরের তাপমাত্রা স্বাভাবিকের উপরে, উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সর্তকতা


পাশ্চাত্য দর্শন এবং ইতিহাসের প্রতি বিশেষ আগ্রহ ছিল তাঁর।  ইশ্বরের অস্তিত্ব সম্পর্কে সন্দেহের অবকাশ আসতেই তাঁর সাক্ষাত হয় শ্রী রামকৃষ্ণের সঙ্গে। তিনিই পরে  স্বামী বিবেকানন্দের গুরু হয়েছিলেন।স্বামী বিবেকানন্দ কলকাতার এক উচ্চবিত্ত হিন্দু বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। ছোটোবেলা থেকেই আধ্যাত্মিকতার প্রতি তিনি আকর্ষিত হতেন। তার গুরু রামকৃষ্ণ দেবের কাছ থেকে তিনি শেখেন, সকল জীবই ঈশ্বরের প্রতিভূ। তাই মানুষের সেবা করলেই ঈশ্বরের সেবা করা হয়। আর সেই রামকৃষ্ণ দেবের এই প্রাণের শিষ্যের বলা কথাও আলোর দিশারী। তাইতো এত মানুষ আজও তাঁকে অনুসরণ করে।
 

আরও পড়ুন, ক্য়ানসারের সঙ্গে লড়াই শেষ, প্রয়াত মিও আমোরের কর্ণধার অর্ণব বসু

 উল্লেখ্য, ১৮৯৩ খ্রিষ্টাব্দে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোয় বিশ্ব ধর্ম মহাসভায় প্রদত্ত চিকাগো বক্তৃতা সভায় তিনি যোগ দিয়েছিলেন। এবং সেই সভায় বক্তৃতার মাধ্যমেই তিনি পাশ্চাত্য সমাজে প্রথম হিন্দুধর্ম প্রচার করেন। স্বামী বিবেকানন্দে সর্বকালের সেরা উক্তি গুলি এবার জেনে নেওয়া যাক। তিনি বলে গেছেন, ' কারও নিন্দা করবেন না। আপনি যদি সাহায্যের হাত বাড়াতে পারেন, তবে তা করুন। যদি আপনি না করতে পারেন, তবে হাত গুটিয়ে নিন। আপনার ভাইদের আশীর্বাদ করুন এবং তাদের নিজের পথে যেতে দিন। যে আগুন আমাদের উষ্ণ করে তাও আমাদের গ্রাস করতে পারে; এটি আগুনের দোষ নয়। আপনাকে ভিতরে থেকে বাড়তে হবে। কেউ আপনাকে শিক্ষা দিতে পারে না, কেউ আপনাকে আধ্যাত্মিক করতে পারে না। আপনার নিজের আত্মা ছাড়া আর কোনও শিক্ষক নেই।'

 

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ