বুধবার শহরের আকাশ সারাদিনই মেঘলা ছিল। হাওয়া অফিস সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ উত্তরবঙ্গে সক্রিয়।বঙ্গোপসাগর থেকে আসা এই জলীয়বাষ্প প্রভাবে প্রচুর বৃষ্টি হবে আসাম, মেঘালয় সিকিম ও উত্তরবঙ্গে। উত্তরবঙ্গে একটানা ভারী বৃষ্টি। বৃহস্পতিবার থেকে আলিপুরদুয়ার, কোচবিহারে অতি ভারী বৃষ্টির আশঙ্কা। বুধবার সন্ধে ৭ টা ৬ মিনিটে শহরের এই মুহূর্তের তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস। উল্লেখ্য, ২০২০ সালে রেকর্ড সৃষ্টি করল ভারতের বর্ষা। গত ১২ বছরের তুলনায় চলতি বছরের জুন মাসে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। এমনটাই জানাল আবহাওয়া দফতর।

আরও পড়ুন, মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'
 

হাওয়া অফিস সূত্রে খবর,  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশী।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬১ শতাংশ। সোমবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭০ শতাংশ। রবিবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বাধিক ৯৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ন্যূনতম ৬৮ শতাংশ। 

আরও পড়ুন, ফুলবাগানের ফ্ল্যাট থেকে অধ্যাপকের দেহ উদ্ধার, মৃত্যুর কারণ জানতে তদন্তে পুলিশ

মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ সিকিম উত্তরবঙ্গে সক্রিয়। এর প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে প্রচুর জলীয়বাষ্প ডুকছে উত্তর-পূর্ব ভারতে। বঙ্গোপসাগর থেকে আসা এই জলীয়বাষ্প প্রভাবে প্রচুর বৃষ্টি হবে আসাম, মেঘালয়, সিকিম ও উত্তরবঙ্গে। উত্তরবঙ্গে একটানা ভারী বৃষ্টি। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টি । বৃহস্পতিবার ও শুক্রবার থেকে আলিপুরদুয়ার, কোচবিহারে অতি ভারী বৃষ্টির আশঙ্কা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ,উত্তর দিনাজপুরে। মালদা ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে বীরভূম মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়াতে।  

আরও পড়ুন, অভাবে আত্মঘাতি, রিজেন্ট পার্কের বিষপান কাণ্ডে ৪ দিন পর সন্তান সহ বৃদ্ধার মৃত্যু


অপরদিকে, চলতি বছরে রেকর্ড সৃষ্টি করল ভারতের বর্ষা। গত ১২ বছরের তুলনায় ২০২০ সালের জুন মাসে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। স্বাভাবিকের থেকে ১৮ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে গত মাসে। ভারতের আবহাওয়া দফতরের (আইএমডি) তথ্য অনুযায়ী ২০০৮ সালের পর ২০২০ সালের জুন মাসে ১৯৬.২ মিমি বৃষ্টি হয়েছে সারা দেশে। ২০০৮ সালে এই বৃষ্টির পরিমাণ ছিল ২০২ মিমি। সাধারণত জুন মাসে ১৬৬.৯ মিমি-এর কাছাকাছি বৃষ্টি হয়ে থাকে।
 

 

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

 করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি