সোমবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি কলকাতায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস সোমবার ও মঙ্গলবার বৃষ্টি হবে কলকাতায়। তবে শুধু কলকাতায় নয়, পুরো রাজ্য জুড়ে বৃষ্টি হওয়ার কথা শোনাচ্ছে আবহাওয়া দফতর। ফলে সপ্তাহের শুরুর দুদিন বাড়ি থেকে ছাতা নিয়ে বের হওয়ায়ই ভাল হবে।

আরও পড়ুন, বেতন বৃদ্ধির কথা ঘোষণা করল বিদ্যুৎ দপ্তর, নয়া বেতনক্রমের আওতায় অবসরপ্রাপ্তরাও


আজ রবিবার , শহর কলকাতার আকাশ রাতের দিকেও আংশিক মেঘলা থাকবে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৪ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রী বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০.৬  ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ২৯ শতাংশ।  এই মুহূর্তে শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার এক লাফে তিন ডিগ্রি বেড়েছিল শহরের সকালের তাপমাত্রা। গত মঙ্গলবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সোমবার। মঙ্গলবার তা ০.৩ ডিগ্রি কমেছিল। 

আরও পড়ুন, পানীয় জলের সঙ্কটের মুখে শহর, নতুন নিয়ম তৈরি করছে কলকাতা পৌরসভা

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  বিহার ও ঝাড়খণ্ডের ওপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে একটি পশ্চিমী ঝঞ্ঝার সৃষ্টি হয়েছে। একই সঙ্গে বঙ্গোপসাগরের উপর বিপরীত ঘূর্ণাবর্তের ফলে আর্দ্র বাতাস ঢুকছেন স্থলভাগে। এই দুইয়ের সংযোগে ফলেই বসন্তের শুরুতে এই বৃষ্টি।রবিবার রাত থেকেই বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়াতে বৃষ্টি শুরু হয়ে যাবে। কলকাতায় বৃষ্টি হবে মূলত সোমবার এবং মঙ্গলবার। ২৬ তারিখ বাংলাদেশ সংলগ্ন দুই ২৪ পরগনা নদিয়া এবং মুর্শিদাবাদের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই রবিবার রাত থেকেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলা এবং সিকিমে বৃষ্টিপাত শুরু । বুধবার কলকাতার আকাশ মেঘলা থাকলেও বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা নেই।

আরও পড়ুন, ফেসবুক লাইভে আত্মহত্যার চেষ্টা, বন্ধুর ১০০ ডায়ালে যুবকের প্রাণ বাঁচাল পুলিশ