Covaxin  

(Search results - 19)
  • <p><strong>পর্যবেক্ষকদের মতে, প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক। এবার তাই শুরু হতে চলেছে ভারতের প্রথম করোনা টিকা কোভ্যাক্সিন-এর দ্বিতীয় পর্বের ট্রায়াল।</strong></p>

    India 12, Sep 2020, 9:56 AM

    অক্সফোর্ড নিয়ে আশঙ্কার মাঝেই আশার আলো কোভ্যাক্সিনে, প্রাণীদের শরীরে দারুণ কাজ করছে 'মেড ইন ইন্ডিয়া' ভ্যাকসিন

    অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিয়ে যখন বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে তখন দেশবাসীকে ভাল খবর দিল এদেশের  প্রথম সারির ভ্যাকসিন নির্মাতা সংস্থা ভারত বায়োটেক। তাদের তৈরি করা করোনার ভ্যাকসিন কোভ্যাক্সিন পশুর উপর করা ট্রায়ালে সাফল্য়ের সঙ্গে উতরেছে। 
     

  • <p><strong>ভারতের তৈরি করোনাভআইরাস প্রতিষেধকের কোভ্যাক্সিন সম্পূর্ণ নিরাপদ। প্রায় শেষের দিকে প্রথম দফার ট্রায়াল। আর এই ট্রায়ালে এখনও পর্যন্ত কোনও ব্যক্তি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়নি। দ্বিতীয় দফায় হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর জন্য &nbsp;পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেই জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল সায়েন্স। গবেষক দলের প্রধান বিশেষজ্ঞ চিকিৎসক ই ভেঙ্কট রাও জানিয়েছেন, প্রথম পর্বে ট্রায়াল এখনও অব্যাহত রয়েছে। এরই মধ্যে দ্বিতীয় পর্বের ট্রায়ালের জন্য ব্যবস্থা করা হয়েছে।&nbsp;</strong></p>

    India 8, Sep 2020, 8:12 AM

    পৃথিবীর দ্বিতীয় করোনা আক্রান্ত দেশে আশার আলো 'কোভ্যাক্সিন', শুরু হল দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল

    ব্রাজিলকে পেছনে ফেলে গত রবিবার রাতেই বিশ্বের দ্বিতীয় করোনা আক্রান্ত দেশ হয়ে উঠেছে ভারত। প্রতিদিন রেকর্ড গড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যা। এই অবস্থায় ভ্যাকসিনের দিকে তাকিয়ে দেশবাসী। আর এমন সময়ই মানবদেহে কোভিড-১৯  ভ্যাকসিন ‘কোভ্যাক্সিন’-এর দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য ভারত বায়োটেক সংস্থাকে অনুমোদন দিল কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ দফতর। নীতি কমিটির অনুমোদন সাপেক্ষে সোমবার থেকে শুরু হল এই পরীক্ষা।  
     

  • <p>The IMS and SUM Hospital is one of the 12 medical centres in the country chosen by the Indian Council for Medical Research (ICMR) for conducting the human trial of the vaccine developed by Hyderabad-based Bharat Biotech.</p>

    Coronavirus India1, Sep 2020, 4:55 PM

    কোভ্যাক্সিন পুরোপুরি নিরাপদ , প্রথম দফার ক্লিনিক্যাল ট্রায়ালের পর আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা

    করোনাভাইরাসের দেশীয় প্রতিষেধক কোভ্যাক্সিন নিয়ে রীতিমত আশাবাদী ইন্ডিয়ান কাউন্সিল অব মেজিক্যাল রিসার্চ। এই প্রতিষেধক সম্পূর্ব রূরে পার্শ্বপ্রতিক্রিয়াহীন। আর এই প্রতিষেধক চূড়ান্ত নিরাপদ বলেও দাবি করেছেন বিশেষজ্ঞকার। প্রথম পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল চলার পাশাপাশি দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের তোড়জোরও শুরু হয়েগেছে বলেও দাবি করেছে আইসিএমআর। বর্তমানে দেশে আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়ছে। এই অবস্থায় মহামারির সঙ্গে লড়াই করতে গোটা দেশই প্রতিষেধকের দিকে তাকিয়ে রয়েছে। 
     

  • <p>Image of &nbsp;chiranjit dhibarcovaxin trial</p>

    Kolkata28, Aug 2020, 1:22 PM

    'ঝুঁকি' নেওয়া সার্থক, কোভ্যাকসিন প্রয়োগের পর সুস্থ অবস্থায় বাড়ি ফিরলেন দুর্গাপুরের শিক্ষক

     
    জনস্বার্থে  কোভ্যাক্সিন ট্রায়ালে প্রাণের ঝুঁকি নিয়েছিলেন  চিরঞ্জিৎ৷ তাঁর শরীরে ২ দফায় পরীক্ষামূলকভাবে কোভ্যাকসিন প্রয়োগ হয়। পার্শ্বপ্রতিক্রিয়া না দেখা দেওয়ায় বাড়ি ফেরার অনুমতি পান তিনি।  তবে তাঁকে ফের শারীরিক পরীক্ষার জন্য যেতে হবে ভুবনেশ্বরে।
     

  • <p>वहीं, विश्वस्तर पर कोरोना वायरस एक करोड़ 89 लाख से ज्यादा लोगों को संक्रमित कर चुका है। बीते 24 घंटे में विश्व में 2 लाख से ज्यादा कोरोना के केस सामने आ रहे हैं।&nbsp;</p>

    India 21, Aug 2020, 3:20 PM

    ভ্যাকসিন এলেই প্রথমে ৫০ লক্ষ ডোজ কিনবে কেন্দ্র, রোডম্যাপ প্রস্তুত করে ফেলল মোদী সরকার

    করোনার ভ্যাকসিন নিয়ে এবার বড়সড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। ভ্যাকসিন বাজারে এলে প্রথম দফায় কমপক্ষে ৫০ লক্ষ ডোজ কেনার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে ফ্রন্ট লাইন কর্মী, সেনা কর্মী এবং আরও বেশ কিছু ক্ষেত্রের মানুষদের জন্যে প্রাথমিক পর্যায়ে কোভিড-১৯ ভ্যাকসিনের ৫০ লাখ ডোজ কেনা হবে।
     

  • <p>ভারতে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। দৈনিক আক্রান্তের সংখ্যা এখন পৌঁছে গিয়েছে ৭০ হাজারের কাছাকাছি। মোট আক্রান্তের সংখ্যা ২৯ লক্ষ ছাড়িয়েছে। এই অবস্থায় চাতক পাখির মত ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে দেশবাসী। তারমধ্যেই আশার আলো দেখালেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। ইজ্ঞিত দিলেন ভারতের প্রথম করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন প্রস্তুত হয়ে যেতে পারে চলতি বছরের শেষেই।</p>

    India 21, Aug 2020, 11:48 AM

    বছর শেষেই আসতে চলেছে ভারতের তৈরি করোনার টিকা 'কোভ্যাক্সিন', আশার খবর শোনালেন স্বাস্থ্যমন্ত্রী

    ভারতে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। দৈনিক আক্রান্তের সংখ্যা এখন পৌঁছে গিয়েছে ৭০ হাজারের কাছাকাছি। মোট আক্রান্তের সংখ্যা ২৯ লক্ষ ছাড়িয়েছে। এই অবস্থায় চাতক পাখির মত ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে দেশবাসী। তারমধ্যেই আশার আলো দেখালেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। ইজ্ঞিত দিলেন ভারতের প্রথম করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন প্রস্তুত হয়ে যেতে পারে চলতি বছরের শেষেই।

  • <p>COVAXIN</p>

    India 14, Aug 2020, 2:54 PM

    কোভ্যাক্সিন প্রথম দফার ফলাফলে নজর রাখুন, সেপ্টেম্বর থেকেই দ্বিতীয় পর্যায়ের মানবিক ট্রায়াল শুরু

    চলতি সপ্তাহের প্রথমেই করোনাভাইরাসের প্রতিষেধ গবেষণায় সাফল্য পেয়েছিল বলে দাবি করেছিলেন রুশ প্রধান ভয়্লাদিমির পুতিন। খুব তাড়াতাড়ি সেটি জনগণের ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হবে বলেও জানান হয়েছে। তারপর একসপ্তহ পার হয়নি, তারই মধ্যে দ্বিতীয় সন্তোষজনক খবর শোনাল ভারত। প্রথম পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল পরীক্ষায় রীতিমত ভালো ফল করছে ভারতের আবিষ্কৃত করোনা প্রতিষেধক কোভ্যাক্সিন। এই প্রতিষেধ যথেষ্ট নিরাদপ বলেই দাবি করা হয়েছে। পাশাপাশি সেপ্টেম্বর থেকে দ্বিতীয় পর্যয়ায়ের গবেষণা শুরু করা হবে বলেও জানান হয়েছে। ভারত বায়োটেকের সঙ্গে সরকারি সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) যৌথ উদ্যোগেই করোনা প্রতিষেধকের গবেষণার কাজে ব্রতী হয়েছিল। জুলাই মাস থেকেই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। প্রয়োগ করা হয়েছে মানব দেহে। 

  • <p>COVAXIN</p>

    India 10, Aug 2020, 7:30 PM

    কোভ্যাক্সিনের ক্ষেত্রে কোনও তাড়াহুড়ো নয়, ভারত বায়োটেকের কর্তা জানিয়েছেন সুলভ মূল্যেই মিলবে করোনা টিকা

    সুরক্ষা আর গুণমান সবদিক খতিয়ে না দেখা পর্যন্ত করোনাভাইরাসের প্রতিষেধক সাধারণ মানুষের  জন্য চালু করার বিষয়ে কোনও তাড়াহুড়ো করবে না ভারত বায়োটেক। ভারত বায়োটেক ইন্টারন্যাশানালের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক কৃষ্ণ এলার এমনটাই দাবি করেছেন। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিট অব মেডিক্যাল সায়েন্সের সঙ্গে যৌথ উদ্যোগে করোনাভাইরাসর প্রতিষেধক আবিষ্কারের কাজে হাত লাগিয়েছিল ভারত বায়োটেক ইন্টারন্যাশানাল। 

  • <p>COVAXIN</p>

    India 26, Jul 2020, 3:39 PM

    শেষ কোভ্যাক্সিনের প্রথম পর্যায়ের ট্রায়াল, মানবদেহে কতটা সফল ভারতের প্রথম করোনা টিকা


    কোভ্যাক্সিন স্বপ্ন দেখাচ্ছে ভারতীয়দের। দেশিয় পদ্ধতিতে তৈরি ভারতের প্রথম সম্ভাব্য করোনা টিকা। শেষ হল তার মানবব দেহে পরীক্ষার প্রথম পর্যায়। কতটা সফল হল এই পরীক্ষা?

  • <p>COVAXIN</p>

    India 24, Jul 2020, 11:09 PM

    স্বদেশি করোনা প্রতিষেধক কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু এইমসে, প্রথম টিকা দিল্লির যুবককে

    অপেক্ষার অবশেষে অবসান হল।  শুক্রবার দিল্লির এইমসে শুরু হয়ে গেল কোভ্যাক্সিনের ট্রায়াল। প্রথম দফায় এদিন এইমসে পাঁচ জন স্বেচ্ছাসেবকের উপরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। তার মধ্যে ৩০ বছর বয়সী এক ব্যক্তির শরীরে এটি প্রথম প্রয়োগ করা হয়। এই ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেওয়ার জন্য প্রায় ৩,৫০০ জন স্বেচ্ছাসেবক নিজেদের নাম নথিভুক্ত করেছেন। স্বদেশি এই ভ্যাকসিনটি আইসিএমআর-এর সাহায্যে তৈরি করেছে ভারত বায়োটেক।
     

  • <p><strong>&nbsp;প্রথম পর্যায়ের ফলাফল হাতে আসতে দুই থেকে তিন মাস সময় লাগবে বলেও জানিয়েছেন তিনি। এমসের চিকিৎসকদের প্রাথমিক অনুমান আগামী সেপ্টেম্বর অথবা অক্টোবর মাস নাগাদ হাতে পাওয়া যাবে ফলাফল।&nbsp;</strong></p>

    India 20, Jul 2020, 6:17 PM

    কোভ্যাক্সিনের প্রথম রাউন্ডের ফলপ্রকাশ সেপ্টেম্বর বা অক্টোবরে, জেনেনিন হিউম্যান ট্রায়ালের পদ্ধতি

    সোমবার থেকেই শুরু হল কোভ্যাক্সিনের ট্রায়াল। ভারত বায়োটেকের সঙ্গে যৌগ উদ্যোগে দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স হিউম্যান ট্রায়ালের ব্যবস্থা করেছে। সংশ্লিষ্ট গবেষকরা আশাবাদী আগামী সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যেই প্রথম পর্বের ইউম্যান ট্রায়ালের পরীক্ষার ফল সামনে আসবে। তাই পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী আগামী ১৫ অক্টোবরের মধ্যে  দেশের তৈরির করোনাভাইরাসের প্রতিষেধক সামনে আসার কোনও লক্ষণ নেই।  সংশ্লিষ্ট গবেষকরা জানিয়েছেন করোনাভাইরাসের প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালের জন্য ১২ টি কেন্দ্র বেছে নেওয়া হয়েছে। যারমধ্যেই অন্যতম হল নয়াদিল্লির এইমস। এইমসের চিকিৎসক রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, হিউম্যান ট্রায়াল তিনটি পর্যায়ে পরিচালিত হবে। প্রথম পর্যায়ে ১০০ জন রোগীর ওপর এই প্রতিষেধক প্রয়োগ করা হবে। পরবর্তীকালে আরও ৫০জনকে চিহ্নিত করে পরীক্ষা করা হবে। ইতিমধ্যেই ১৮-৫৫ বছর বয়সী ৩৭৫ জন স্বেচ্ছাসেবক নাম নথিভুক্ত করেছে। 

     

  • <p>COVAXIN</p>

    India 20, Jul 2020, 2:23 PM

    অবশেষে শুরু হল কোভ্যাক্সিনের পরীক্ষা, প্রথমদিনের ফলাফল কতটা 'আশাব্যাঞ্জক'


    এক সপ্তাহ দেরিতে শুরু হল কোভ্যাক্সিন-এর মানবদেহে পরীক্ষা। হায়দরাবাদের নিমস-এ অংশ নিলেন দুইজন স্বেচ্ছাসেবক। এদিন সকাল সাড়ে এগারোটায় দেওয়া হয় সম্ভাব্য করোনা টিকার প্রথম ডোজ। কীভাবে প্রতিক্রিয়া জানাচ্ছে তাদের শরীর?

  • undefined

    India 18, Jul 2020, 5:10 PM

    ভ্যাকসিনের দৌঁড়ে আরও এগোল ভারত, দেশে শুরু হয়ে গেল 'কোভ্যাকসিন'-এর হিউম্যান ট্রায়াল

    মারণ ভাইরাস করোনার থাবা থেকে বাঁচতে এখন বিজ্ঞানীদের দিকে তাকিয়ে গোটা বিশ্বের মানুষ । পৃথিবীর তাবড় তাবড় বিজ্ঞানীরাও দিনরাত এক করে সেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এরমধ্যে থেকে ইতিউতি আসতে শুরু করেছে আশার খবরও।  রাশিয়া দাবি করছে অগস্টেই  করোনার ভ্যাকসিন নিয়ে আসছে তারা। যদিও তা নিয়ে বিতর্কও বেঁধেছে। দৌড়ে আছে অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনও। আর এই ভ্যাকসিনের দৌঁড়ে কিন্তু পিছিয়ে নেই ভারতও।  এদেশের বিজ্ঞানীরাও রাতদিন এক করে ভ্যাকসিন আবিষ্কারের কাজে মন দিয়েছেন। আগেই সেই ভ্যাকসিনকে ঘিরে দেখা গিয়েছিল আশার আলো। এবার তা আরও সারা ফেলে দিল। কারণ শুরু হয়ে গেল একেবারে দেশীয় ভ্যাকসিন 'কোভ্যাকসিন'-এর ট্রায়াল। 

  • <p>Image of &nbsp;chiranjit dhibarcovaxin trial</p>

    Kolkata9, Jul 2020, 1:47 PM

    দেশকে ভালবেসে নিলেন জীবনের ঝুঁকি, করোনার প্রতিষেধকের প্রয়োগে ডাক পেলেন এই স্কুলশিক্ষক

    করোনার প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগে ডাক পেলেন চিরঞ্জিৎ ধীবর।  আগামী সপ্তাহে স্কুলশিক্ষক  চিরঞ্জিৎ ধীবর যাচ্ছেন ভুবনেশ্বরে৷ সেখানে আইসিএমআর সেন্টারে হবে করোনা ভ্যাকসিনের ট্রায়াল৷ তাঁর মা বলেছেন, 'জানি ঝুঁকি আছে, কিন্তু আমার ছেলে দেশের মঙ্গলের জন্যই নিজেকে উৎসর্গ করেছে৷'

  • undefined

    India 6, Jul 2020, 9:06 AM

    কোভ্যাক্সিন নিয়েও সরকারি বক্তব্যে অসঙ্গতি, ১৫ অগাস্ট না পরের বছর - কবে বাজারে আসবে টিকা

    চিনা অনুপ্রবেশ নিয়ে সরকারের দাবিতে ধরা পড়েছিল বড়সড় অসঙ্গতি। এবার করোনার দেশজ টিকা তৈরির সময় নিয়েও তেমনটাই ঘটল। রবিবার এই বিষয়ে একটি নিবন্ধ প্রকাশ করেও পরে সংশোধন করল পিআইবি। এতে করোনা টিকার সময়সীমা নিয়ে বিতর্ক আরও বেড়েছে।