'দেশীয় স্ট্র্যাটেজিতে মিলবে সাফল্য' টুইটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আত্মবিশ্বাসী কু

কু হল টুইটারের মতোই একটি মাইক্রোব্লগিং এবং সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ।  তবে কু হল ভারতীয় ভাষার জন্য ব্যবহারকারী অ্যাপ।  একই ধরণের প্ল্যাটফর্ম হওয়ায় দুই কোম্পানির মধ্যে প্রতিদ্বন্দ্বিতার আঁচ আগেই পাওয়া গিয়েছিল। তবে এবার কু ব্যবহারকারীদের তাদের প্রোফাইল স্ব-যাচাই করার অনুমতি দিয়ে প্রতিদ্বন্দ্বী টুইটারের থেকে এগিয়ে যাওয়ার আশা করছে। 
 

Riya Dey | Published : Apr 6, 2022 1:26 PM IST

সোশ্যাল মিডিয়ায় (Social Media) যাচাই করা প্রোফাইলের মর্যাদায় আলাদা। টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম এই ধরণের সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মগুলোতে (Social Networking Platform) যে সকল ব্যাক্তির প্রোফাইল ভেরিফায়েড বা যাচাই করা বলে ধার্য করা হয়ে থাকে তাদের প্রোফাইলের পাশে একটি নীল রঙের টিক থাকে যা থেকে এ কথা প্রমাণিত হয় ওই প্রোফাইলটি ওই ব্যাক্তির সত্যতা যাচাই করছে। এই ধরনের যাচাই করা প্রোফাইল সাধারণত সেলিব্রিটি, রাজনীতিবিদ বা যে কোনও প্রভাবশালী ব্যাক্তিরাই পেয়ে থাকেন। তবে এই ধরণের যাচাই করা প্রোফাইল প্রাপ্ত করা কঠিন, প্রোফাইলে ওই নীল টিকটি পেতে মাসের পর মাস এমন কি কয়েক বছর পর্যন্ত সময় লাগতে পারে।  

টাইগার গ্লোবাল অ্যান্ড এক্সেল জানিয়েছে যে, এই প্রোফাইল যাচাইকরণ (Profile Verification) প্রক্রিয়ার পথকে আরও সুগম করে তুলেছে কু। কারণ কু-তে প্রোফাইল ভেরিফিকেশন (Koo Profile Verification) ব্যবহারকারীরা নিজেই করতে পারবেন। এক্ষেত্রে দীর্ঘ সময় ধরে সংস্থার উপর নির্ভর করে থাকার আর প্রয়োজন পড়বে না বলেই জানা গেছে।  জেনে নিন কীভাবে করবেন কু- তে নিজের প্রোফাইল ভেরিফিকেশন?

* ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টগুলিকে ভারত সরকারের ডিজিটাল পরিচয় ডেটাবেস আধার থেকে একটি একক বায়োমেট্রিক নম্বরের সাথে লিঙ্ক করতে পারবেন। 

* এরপর ব্যবহারকারীরা তার সাথে লিঙ্কযুক্ত একটি মোবাইল ফোন নম্বরে একটি পাসওয়ার্ড পাঠিয়ে যাচাইকরণ সক্রিয় করতে পারবেন। 

আরও পড়ুন- ফের সাফল্য ভারতের, অতীতের সব রেকর্ড ভেঙে দিল কৃষি পণ্যের রপ্তানির পরিমাণ

আরও পড়ুন- বড় ঘোষণা, ১০০ টাকার ওপরে পেট্রল কিনলেই মিলছে ক্যাশব্যাক

আরও পড়ুন- টুইটারে এডিট বাটন নিয়ে ভোট, টেসলা কর্তা এলন মাস্কের প্রশ্নে উত্তরের বন্যা, প্রতিক্রিয়া পরাগেরও

সাধারণত সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের (Social Media Users) যে ধরণের সমস্যার সম্মুখীন হতে হয় তা হল ভুয়ো অ্যাকাউন্ট, অজ্ঞাত পরিচয়ের প্রোফাইল থেকে ট্রোলিং ইত্যাদি। কু- এর প্রধান আপ্রমেয়া রাধাকৃষ্ণ জানিয়েছেন যে, তাঁদের এই স্ব-যাচাইকরণ প্রক্রিয়াটি সোশ্যাল মিডিয়াকে আরও নিরাপদ এবং বাসবমুখী করে তুলবে। আজ থেকে ২ বছর আগে ২০২০ সালের মার্চ মাসে পথ চলা শুরু করেছিল কু, বর্তমানে যার ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২০ মিলিয়ন। এই স্ব-যাচাই প্রক্রিয়াটি ব্যবহারকারীদের শেয়ার করা বিষয়বস্তুগুলির বিশ্বাসযোগ্যতা বাড়িয়ে তুলবে বলে মনে করা হচ্ছে। 

ভারতের সোশ্যাল মিডিয়া জাল অ্যাকাউন্ট, বিষাক্ত বিষয়বস্তু এবং টুইটার এবং হোয়াটসঅ্যাপের মতো প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া ভুল তথ্যে ভরপুর।

যারা তাঁদের প্রোফাইল স্ব-যাচাই (Self Verification) করবেন তাঁদের প্রোফাইলের সঙ্গে একটি সবুজ টিক লাগানো হবে। এই প্রক্রিয়াটি প্রোফাইল যাচাইকরণ দীর্ঘকালীন প্রক্রিয়ার সময়কে অনেকটাই কমিয়ে দেবে এবং সময় যত এগোবে ততই প্ল্যাটফর্মের সত্যতার বিষয়টি উন্নততর হবে বলেই জানিয়েছেন রাধাকৃষ্ণ। চলতি সপ্তাহের শেষের দিকে কু অপর একটি সোশ্যাল মিডিয়ায় তাদের অ্যালগরিদম প্রকাশ করার পরিকল্পনা করেছে বলে জানা গেছে, যা থেকে কু-তে কী ধরণের হ্যাশট্যাগ ব্যবহার করা যাবে, কাদেরকে ফলো করতে হবে এই ধরণের বিশদ বিবরণের আভাস পাওয়া যাবে। 

Read more Articles on
Share this article
click me!