COVAXIN For Children: শিশুদের জন্য সম্পূর্ণ নিরাপদ কোভ্যাক্সিন, পরীক্ষার পর দাবি ভারত বায়োটেকের

করোনা পরিস্থিতিতে সুখবর দিল ভারত বায়োটেক। ২ থেকে ১৮ বছর বয়সিদের জন্যও তাদের তৈরি কোভ্যাক্সিন টিকা সম্পূর্ণভাবে নিরাপদ বলে দাবি করা হয়েছে সংস্থার তরফে। জানানো হয়েছে, কোভ্যাক্সিন নিরাপদ, সহিষ্ণু এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।

Web Desk - ANB | Published : Dec 30, 2021 5:12 PM IST / Updated: Dec 30 2021, 11:12 PM IST

করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে সবথেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন (Omicron)। দেশের মধ্যে লাফিয়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। আর এই সময় সবথেকে বেশি চিন্তা শিশুদের (Children) নিয়ে। কারণ এখনও পর্যন্ত তাদের টিকাকরণ সম্পন্ন হয়নি। সেই কারণে এবার তাদের টিকাকেই (Corona Vaccine) অগ্রাধিকার দিচ্ছে কেন্দ্র। সেই পরিস্থিতিতেই সুখবর দিল কোভ্যাক্সিন টিকা প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech)। ২ থেকে ১৮ বছর বয়সিদের জন্যও তাদের তৈরি কোভ্যাক্সিন (COVAXIN) টিকা সম্পূর্ণভাবে নিরাপদ বলে দাবি করা হয়েছে সংস্থার তরফে। দাবি করা হয়েছে, ২ থেকে ১৮ বছর বয়সিদের জন্য কোভ্যাক্সিন নিরাপদ, সহিষ্ণু এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পক্ষে সহায়ক।

ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, দ্বিতীয় ও তৃতীয় ধাপের গবেষণায় দেখা গিয়েছে, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কোভ্যাক্সিন শিশুদের মধ্যেনিরাপদ, সহিষ্ণু এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পক্ষে সহায়ক। প্রাপ্তবয়স্কদের তুলনায় কমবয়সীদের অ্যান্টিবডি তৈরি প্রক্রিয়াতে ১.৭ গুণ বেশি কাজ করছে এই টিকা। আর যেখানে ওমিক্রন দরজায় কড়া নাড়ছে সেখানে ভারত বায়োটেকের এই ঘোষণা অত্যন্ত গরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন- Omicron ঠেকাতে কেন কার্যকর Covid Vaccine, ৫টি কারণ জানালেন সৌম্যা স্বামীনাথন

এ প্রসঙ্গে ভারত বায়োটেকের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ ইল্লা বলেন, "শিশুদের উপর কোভ্যাক্সিনের যে পরীক্ষামূলক প্রয়োগ (Clinical Trial) করা হয়েছিল তার থেকে আসা তথ্য খুবই ভালো। শিশুদের ক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ আর সেই কারণে আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে কোভ্যাক্সিন শিশুদের জন্য সম্পূর্ণ নিরাপদ ও তাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। অবশেষে আমরা প্রাপ্ত বয়স্ক ও শিশুদের জন্য একটি নিরাপদ ও কার্যকরী করোনা টিকা তৈরির লক্ষ্যমাত্রা পূরণ করেছি।" 

আরও পড়ুন- Omicron In Delhi: গোষ্ঠী সংক্রমণের দিকে এগোচ্ছে ওমিক্রন, বললেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন

শিশুদের উপর চলতি বছরের জুন-সেপ্টেম্বর নাগাদ এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছিল। সেই পরীক্ষায় দেখা গিয়েছে, যে শিশুদের উপর এই টিকা সম্পূর্ণ নিরাপদই নয়, তা সহিষ্ণু এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে বলেও প্রমাণিত হয়েছে। এরপর পরীক্ষার ফলাফল অক্টোবর মাসেই জমা দেওয়া হয় সেন্ট্রাল ড্রাগস কন্ট্রোল অর্গানাইজেশনের (CDSCO) কাছে। তারপরই জরুরি পরিস্থিতিতে ১২ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণে অনুমোদন পায় ভারত বায়োটেক। তাদের দাবি, পরীক্ষা চলাকালীন, টিকা প্রয়োগে কারও শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়নি।

নতুন বছরের শুরুতেই অর্থাৎ ৩ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হচ্ছে। তাতে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকেই অগ্রাধিকার দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে দেশে আপাতত ১৫ থেকে ১৮ বছর বয়সিদেরই টিকাকরণ শুরু হচ্ছে। আর সেই টিকা নেওয়ার জন্য ১ জানুয়ারি থেকে কো-উইন (CO-Win) অ্যাপে নাম নথিভুক্ত করা যাবে। পোর্টালে গিয়ে নিজেদের পরিচয় পত্র দিয়ে তাদের নাম নথিভুক্ত করতে হবে।

Share this article
click me!