'অক্সিজেনের অভাবে কোনও রোগী মারা যায়নি', হাইকোর্টকে সাফ জানালো আদালত

অক্সিজেনের অভাবে কোভিড রোগীর মৃত্যু হয়নি। বম্বে আদালতে এমনটাই জানিয়েছে মহারাষ্ট্র।

Asianet News Bangla | Published : Jul 21, 2021 7:24 AM IST / Updated: Jul 21 2021, 12:55 PM IST

'অক্সিজেনের অভাবে কোনও রোগী মারা যায়নি'! ১৯ মে বম্বে হাইকোর্টের আওরঙ্গবাদ বেঞ্চকে এমনটাই জানিয়েছে মহারাষ্ট্র সরকার। বিচারপতি বি.ইউ. দেবদ্বার এবং রবীন্দ্র ঘুগের ডিভিশন বেঞ্চ বলেছিলেন কোভিড-১৯ রোগীরা গুরুতর অবস্থায় হাসপাতালে আসছেন এবং অক্সিজেনের চাহিদা বহুগুণে বেড়েছে। কিন্তু, রাজ্যের পক্ষে আদালতে উপস্থিত আইনজীবী রাহুল চিত্নিস বলেন, 'রাজ্যের কোনও রোগী শুধুমাত্র অক্সিজেন সরবরাহ না থাকায় মারা যাননি।' অক্সিজেনের অভাবে মৃত্যু নিয়ে সংসদে বিতর্কের মধ্যেই সামনে এল এই তথ্য।

সংসদে কেন্দ্র জানিয়েছিল, তাদের কাছে এমন কোনও তথ্য নেই, যে, অক্সিজেনের অভাবে কোনও কোভিড রোগী মারা গিয়েছেন। তাই নিয়ে বিরোধী দলগুলি তীব্র শোরগোল তুলেছিল সংসদে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান, রাজ্যগুলি যে তথ্য পাঠায়, সেই তথ্য তাঁরা সংকলন করে প্রকাশ করেন। তাঁরা তথ্য সংগ্রহ করেন না, বা রাজ্যগুলিকে মৃত্যুর সংখ্যা কমিয়েও দেখানো হয়নি। কোভিডের দ্বিতীয় তরঙ্গ চলাকালীন মহারাষ্ট্র অক্সিজেনের অভাব নিয়ে অভিযোগ করলেও, আদালতে কিন্তু তারা জানিয়েছে, রাজ্যে কোনও রোগীই অক্সিজেনের অভাবে মারা যাননি।

আরও পড়ুন - ৬৭ % ভারতীয়ের দেহেই করোনার অ্যান্টিবডি, ইতিমধ্যেই সংক্রমিত কত শিশু, জানালো সেরো-সমীক্ষা

আরও পড়ুন - ফের বিদ্যুত গতিতে ছড়াচ্ছে করোনা - 'হারতে বসেছে গোটা বিশ্ব', সতর্ক করল WHO

আরও পড়ুন - ফের করোনার হাইজাম্প, একদিনে ৪০ শতাংশ বাড়ল নতুন সংক্রমণ - এটা কি তৃতীয় তরঙ্গের পদধ্বনি

আদালত অবশ্য এরপরও জানিয়েছে, অক্সিজেন সরবরাহ করতে ব্যর্থ হলে নোডাল কর্মকর্তাদের দায়ী করা হবে। একইসঙ্গে অক্সিজেন সরবরাহ অব্যাহত রাখার জন্য আদালত রাজ্যে সহযোগিতায় কেন্দ্রকে অক্সিজেনের বাফার স্টক তৈরি করার নির্দেশ দিয়েছে। যাতে রাজ্যের সর্বত্র অবিলম্বে অক্সিজেন উপলব্ধ থাকে তার জন্য জরুরী অক্সিজেনের স্টকের অবস্থান বিকেন্দ্রীকরণ করার পরামর্শ দিয়েছে আদালত। কোভিড রোগী ছাড়াও, ক্যান্সার, হার্ট, লিভার, এবং কিডনির রোগে আক্রান্ত রোগীদেরও অক্সিজেনের প্রয়োজন হয়। তাদেরও যাতে অক্সিজেন সরবরাহ অব্যাহত থাকে সেই বিষয়েও নজর দিতে বলেছে আদালত।

তবে, অ্যাম্বুলেন্সের জন্য হেল্পলাইন নম্বর প্রচারের প্রচেষ্টা এবং প্রান্তিক অঞ্চলগুলিতেও অ্যাম্বুলেন্সগুলি পৌঁছানোর ব্যবস্থা নিয়ে সরকারের কাজের প্রশংসা করেছে আদালত ।

 

Share this article
click me!