Coronavirus - বিশ্বে শুরু হয়ে গেল ২ বছরের শিশুদেরও টিকাকরণ, নজির গড়ল এই ল্য়াটিন আমেরিকান দেশ


করোনা-বিশ্বে নজির গড়ল কিউবা। প্রথম দেশ হিসাবে ২ বছরের শিশুদের টিকা দেওয়া শুরু করল তারা।
 

Asianet News Bangla | Published : Sep 7, 2021 9:51 AM IST

বিশ্বের বেশ কয়েকটি দেশে ইতিমধ্যেই ১২ থেকে ১৮ বছরের কিশোর-কিশোরীদের করোনাভাইরাস টিকা দেওয়া শুরু হয়ে গিয়েছে। ২ বছর বয়সী শিশুদের টিকাদান? তাও শুরু হয়ে গেল সোমবার থেকে। বিশ্বের প্রথম দেশ হিসাবে কিউবায় ২ বছর এবং তার ঊর্ধ্ব বয়সী সকল শিশুকে কোভিড-১৯ টিকাদানের কাজ শুরু করা হল। কিউবার নিজস্ব পদ্ধতিতে তৈরি দুটি টিকা দেওয়া হচ্ছে শিশুদের। লক্ষ্য স্কুল খোলার আগে, সকল শিশুকে টিকা দেওয়া। তবে, দুটি ভ্যাকসিনের কোনওটিই এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র অনুমোদন পায়নি।

কিউবার মোট জনসংখ্যার প্রায় ১.১২ কোটি। এর মধ্যে প্রাপ্ত বয়স্কদের তো বটেই, ১২ বছর ও তার ঊর্ধ্ব বয়সীদেরও টিকাদানের কাজ আগেই শুরু হয়ে গিয়েছিলয সোমবার থেকে দুই বছর এবং তার বেশি বয়সীদের জন্য টিকাদান অভিযান শুরু হল। কিউবায়, আবদালা এবং সোবারানা -  এই দুটি দেশিয় টিকা দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, গুলিই ল্যাটিন আমেরিকায় বিকশিত প্রথম করোনা টিকা। তবে, এখনও কোনওটিরই আন্তর্জাতিক পর্যালোচনা করা হয়নি।  লাটিন আমেরিকান দেশটির সরকার অবশ্য জানিয়েছে, দুটি ভ্যাকসিনেরই শিশুদের ক্লিনিকাল ট্রায়াল সম্পন্ন হয়েছে। দেখা গিয়েছে তা একেবারে নিরাপদ এবং কোভিডের বিরুদ্ধে প্রয়োজনীয় সুরক্ষাও দিচ্ছে। এরপরই সোমবার থেকে শিশুদের টিকাদানের সিদ্ধান্ত  নেওয়া হয়। ২ থেকে ১১ বছর বয়সীদের প্রথম টিকাটি দেওয়া হয় সেই দেশের কেন্দ্রীয় প্রদেশ সিয়েনফুয়েগোসে।

 "

২০২০ সালের মার্চ মাসে প্রথম করোনা মহামারি আঘাত হেনেছিল কিউবায়। সেই থেকে সমস্ত স্কুল বন্ধ রয়েছে। দেশের সমস্ত জায়গা ইন্টারনেটের সহজলভ্যতা না থাকায়, সরকারের পক্ষ থেকে টেলিভিশনের মাধ্যমে শিক্ষাদানের ব্যবস্থা করা হয়েছে। টিভি দেখে দেখেই বাড়িতে বসে ক্লাস করছে কিউবার শিশুরা। ই অবস্থায় শিশুদের দ্রুত ক্লাসে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। সোমবার থেকেই কিউবায় নতুন শিক্ষাবর্ষ শুরু হলেও, কিউবার সরকার লক্ষ্য নিয়েছে অক্টোবর-নভেম্বর মাস থেকে ধাপে ধাপে স্কুলগুলি ফের চালু করার। তবে তার আগে সমস্ত শিশুকে কোভিড-১৯ টিকা দেওয়ার হবে। রাষ্ট্রসংঘের শিশুদের সংস্থা, ইউনিসেফ-ও বিশ্বব্যাপী স্কুলগুলি অবিলম্বে ফের চালু করার আহ্বান জানিয়েছে। তাদের মতে, স্কুল "বন্ধের দীর্ঘমেয়াদী মূল্য অত্য়ন্ত বেশি দিতে হবে। 

আরও পড়ুন - কে এই মোল্লা হাসান আখুন্দ - যার হাতে আফগানিস্তানের দায়িত্ব দিচ্ছে তালিবান, দেখুন

আরও পড়ুন- এবার তালিবানি ধর্ষণের শিকার পুরুষও - দেশ ছাড়ার টোপ দিয়ে তৈরি ফাঁদ, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - ২০ বছর পর সামনে এল আল-কায়েদার গোপন ষড়যন্ত্র - ৯/১১-র পরই ছিল আরও বড় হামলার ছক, দেখুন

করোনাভাইরাস মহামারির শুরু থেকে কিউবায় সেভাবে প্রভাব পড়তে দেখা যায়নি। তবে, গত কয়েকদিনে মামলার করোনার সবথেকে বড় তরঙ্গ দেখা যাচ্ছে এই দেশে। মহামারি শুরু থেকে এখনও পর্যন্ত এখানে ৫,৭০০-র কিছু বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর প্রায় অর্ধেকই ঘটেছে গত অগাস্ট মাসে। সমস্ত রিপোর্ট করা মামলার এক তৃতীয়াংশও গত মাসে রেকর্ড করা হয়েছিল। আর একক দিনে সর্বোচ্চ নতুন সক্রমণের ঘটনা দেখা গিয়েছিল গত ২৪ অগাস্ট, ৯,৯০৭। এখনও পর্যন্ত ই দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন ৭ লক্ষের মতো মানুষ। যার এক তৃতীয়াংশই রিপোর্ট করা হয়েছে অগাস্ট মাসেই।

Share this article
click me!