Recipe: অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

এগুলো খুব সহজে তৈরি হয়। আপনি এই পরোটাগুলি গরম চা এবং আচার বা দই দিয়ে পরিবেশন করতে পারেন। চলুন জেনে নেই এর রেসিপি।
 

Asianet News Bangla | Published : Dec 1, 2021 11:40 AM IST

আচার ও দই দিয়ে গরম ও সুস্বাদু পরোটা শীত উপভোগ করার মত খাবার। শীতের ঠান্ডা সকাল শুরু করতে, তাই পনির এবং পালং শাকের পরোটা তৈরি করতে পারেন। পালং শাক পুষ্টিগুণে ভরপুর। এতে ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন সি এবং ভিটামিন বি কমপ্লেক্সের সাথে ক্যারোটিন, অ্যামিনো অ্যাসিড, আয়রন, আয়োডিন, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে। অগণিত স্বাস্থ্য উপকারের জন্য খাদ্যতালিকায় পালং শাক রাখা যেতে পারে।

পনিরে রয়েছে প্রচুর পরিমানে পটাসিয়াম, সেলেনিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং জিঙ্ক ইত্যাদির মতো পুষ্টিগুণ। এগুলি মানসিক এবং শারীরিকভাবে সুস্থ রাখে এবং অনেক স্বাস্থ্য সমস্যা কাটিয়ে উঠতেও সাহায্য করে। তাই দীর্ঘ সময়ের জন্য সন্তুষ্ট রাখতে পালং শাক, পনির এবং মশলার মিশ্রণ দিয়ে এই পরোটাগুলি তৈরি করতে পারেন। এগুলো খুব সহজে তৈরি হয়। আপনি এই পরোটাগুলি গরম চা এবং আচার বা দই দিয়ে পরিবেশন করতে পারেন। চলুন জেনে নেই এর রেসিপি।

পনির পালং পরোটার বানাতে লাগবে-

ধনে গুঁড়ো - ২ চা চামচ
লাল মরিচ গুঁড়ো - ১/২ চা চামচ
পুদিনা পাতা - ১/৪ কাপ
দোসা বাটা - ১ কেজি
সবুজ মরিচ - ২ টুকরা
হলুদ - ১/২ চা চামচ
লবণ প্রয়োজন মতো
পালং শাক- ১ কাপ
পনির - ১ কাপ 
থাইম বীজ - ১ চা চামচ
মৌরি গুঁড়ো - ১ চামচ
পরিশোধিত তেল - ১ চামচ

পনির পালং পরোটা যেভাবে বানাবেন-

পালং শাক জলে ধুয়ে জল ঝরিয়ে ভালো করে শুকিয়ে নিন। পালং শাকের ডালপালা বাদ দিয়ে পালং শাক কেটে নিন। এবার একটি প্যানে তেল দিন এবং কাটা পালং শাক কিছুক্ষণ ভেজে নিন। এবার একটি পাত্রে পনির গুঁড়ো করে নিন। একই পাত্রে ভাজা পালং শাক রাখুন এবং তাতে ধনে গুঁড়ো, লবণ, হলুদ গুঁড়ো, থাইম বীজ, কাঁচা লঙ্কা, মৌরি গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো এবং পুদিনা পাতা দিন। সবকিছু ঠিকমতো মেশান।
একটি বড় বাটি নিন। এতে ব্যাটারের সঙ্গে সমস্ত উপকরণ যোগ করুন। মাঝারি আঁচে একটি নন-স্টিক তাওয়া রাখুন এবং তাওয়ায় পর্যাপ্ত পরিমাণে বাটা ঢেলে একটি বৃত্তাকার গতিতে ছড়িয়ে দিন। পরোটার বাইরের ধারে তেল ছড়িয়ে দিন। পরোটার উপর পনির-পালং শাক দিয়ে ভালো করে ভাজুন। পরোটার দুটো পাশ ভাল করে ভাজুন। পরোটা তৈরি হয়ে গেলে একটি সার্ভিং প্লেটে বের করে পরিবেশন করুন।

আরও পড়ুন: Health Tips: নিত্যদিন বাড়ছে কাজের চাপ, অজান্তে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

আরও পড়ুন: Health Tips : রাতের বেলা এড়িয়ে চলুন এই খাবারগুলি, না হলেই শরীরে বাসা বাঁধবে জটিল রোগ

আরও পড়ুন- দিনে দু-বারের বেশি চা পান করেন, অজান্তেই মারাত্মক ক্ষতি করছেন শরীরের

আরও পড়ুন- কিভাবে হল রসগোল্লার জন্ম, জেনে নিন এর জন্মবৃত্তান্ত

আরও পড়ুন- বাজারে পাওয়া সরষের তেল আসলে খাঁটি না ভেজাল, পরখ করুন এই সহজ উপায়ে

Share this article
click me!