বৃষ্টির জলে চুলের ক্ষতি হছে, জেনে নিন বর্ষায় চুলের যত্ন নেওয়ার উপায়

প্রবল গরমের পর বর্ষার প্রথম বৃষ্টিতে ভিজতে পছন্দ করেন অনেকেই। তবে বৃষ্টির জল চুলের পক্ষে মোটেও সুখকর নয়। বৃষ্টির জল থেকে চুলের নানা সমস্যা দেখা দিতে পারে। এর পাশাপাশি বর্ষায় বাতাসের অপকারী ব্যাকটেরিয়া, ধুলোও চুলের ক্ষতি করে। তাই বর্ষা কালে একটু বেশি করেই চুলের যত্ন নেওয়া প্রয়োজন। প্রতিদিনের কাজের ব্যস্ততার মধ্যে বর্ষার দিনে কিভাবে চুলের যত্ন নেবেন, জেনে নিন।

Jayita Chandra | Published : Jun 18, 2021 10:42 AM IST

15
বৃষ্টির জলে চুলের ক্ষতি হছে, জেনে নিন বর্ষায় চুলের যত্ন নেওয়ার উপায়

বৃষ্টির জলে প্রচুর পরিমাণে অ্যাসিড থাকে। যা চুলের জন্য খুবই খারাপ। এই জলে নংরাও থাকে প্রচুর। তাই সবসময় বৃষ্টিতে ভিজলে, বাড়িতে এসে অবশ্যই চুলে শ্যাম্পু করুন। এর পাশাপাশি কন্ডিশনার ব্যাবহার করুন।

25

বর্ষার সময় নিয়মিত চুলে তেল মাসাজ করুন। তেল চুলের শুষ্কতা দূর করে এবং ডিপ কন্ডিশনিংয়ের সুফলও মেলে। এছাড়াও নিয়মিত চুলে তেল ব্যাবহার করলে, তা স্ক্যাল্পকে ব্যাকটেরিয়া ও অন্যান্য সংক্রমণের হাত থেকে রক্ষা করে। এর পাশাপাশি তেল চুলকে নরম ও সুন্দর করে তোলে। তবে অতিরিক্ত তেল ব্যাবহার করা থেকে বিরত থাকুন। 

35

 ভুল চিরুনি ব্যাবহার করলে, চুলে জট পড়ে যায় এবং চুল পড়তে শুরু করে। তাই সঠিক চিরুনি ব্যাবহার করা খুবই প্রয়োজন। সবসময় মোটা দাঁড়ার চিরুনি ব্যাবহার করুন। 

45

চুল কখনোই শক্ত ভাবে বেঁধে রাখবেন না। অনেকেই রাতে শুতে যাওয়ার আগে গোড়া শক্ত করে চুল বেঁধে ঘুমন। এটি কখনোই ঠিক নয়। এতে চুল গোড়া থেকে উঠে আসতে পারে। সব সময় চেষ্টা করবেন একটু ঢিলেঢালা করে চুল বাঁধতে। মাথায় রাখবেন চুলেরও আলো, বাতাস প্রয়োজন।

55

 বৃষ্টির জল মাথায় পরলে, চুল কখনোই বাঁধা অবস্থায় রাখবেন না। সবসময় চেষ্টা করবেন চুল ভিজে গেলে সঙ্গে সঙ্গে চুল খুলে, ভালো করে শুকিয়ে নিতে। এতে চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনা কম।

Share this Photo Gallery
click me!
Recommended Photos