বিস্তারিত জেনে তবেই কিটো ডায়েট করছেন তো? কিডনি থেকে হৃদরোগের কারণে হতে পারে এটি

কিটো ডায়েট মেনে চললে এক্সারসাইজ ছাড়াও ওজন কমানো সম্ভব। এই ডায়েট হল লো কার্ব ডায়েট। মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই ওজন কমে এই সাহায্যে। এই ডায়েটে পরিমিত ফ্যাট, হাই প্রোটিন ও খুব কম কর্বোহাইড্রেট খাওয়া প্রয়োজন। তবে, না জেনে এই ডায়েট করলে হতে পারে মারাত্মক ক্ষতি। জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : May 20, 2022 5:11 AM IST

ওজন কমাতে অনেকেই মেনে চলেন কিটো ডায়েট বা কিটোজেনিক ডায়েট। স্বল্প সময় ওজন কমাতে এই ডায়েট বেশ উপকারী। কিটো ডায়েট মেনে চললে এক্সারসাইজ ছাড়াও ওজন কমানো সম্ভব। এই ডায়েট হল লো কার্ব ডায়েট। মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই ওজন কমে এই সাহায্যে। এই ডায়েটে পরিমিত ফ্যাট, হাই প্রোটিন ও খুব কম কর্বোহাইড্রেট খাওয়া প্রয়োজন। তবে, না জেনে এই ডায়েট করলে হতে পারে মারাত্মক ক্ষতি। জেনে নিন কী কী। 

ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে কিটো ডায়েট করলে। গবেষণায় দেখা গিয়েছে, এই ডায়েটে কার্বোহাইড্রেট কম গ্রহণ করা হয়। এর ফলে শরীরে জলের পরিমাণ কমে যায়। এর ফলে হতে পারে ডিহাইড্রেশনের সমস্যা। তাই কিটো ডায়েট করলে প্রচুর জল খান। এতে শরীর সুস্থ থাকবে।  


হজমের সমস্যা দেখা দিতে পারে কিটো ডায়েট করলে। এই ডায়েট করার সময় শস্য বাদ দেওয়া হয়। ফাইবারের পরিমাণ কম থাকে কিটো ডায়েট চার্টে। সে কারণে অনেকেরই হজমের সমস্যা দেখা দেয়। এই সময় পর্যাপ্ত জলপান করুন। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। 

নিঃশ্বাসে দুর্গন্ধ দেখা দিতে পারে। কিটো ডায়েটের সময় লিভারে অ্যাসিটোন নামক এক প্রকার কিটোন তৈরি হয়। যা নিঃশ্বাস নেওয়ার সময় বাইরে বের হয়। সে কারণে কিটো ডায়েটের সময় অনেকেরই নিঃশ্বাসে দুগন্ধ বের হয়।  

কিডনিতে পাথর হতে পারে কিটো ডায়েট করলে। তাই নিজের ইচ্ছে মতো ডায়েট চার্ট তৈরি করবেন না। বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে এই ডায়েট করুন। এই ডায়েটে কিডনিকে স্বাভাবিকের চেয়ে বেশি প্রোটিন পৌঁছায়। অনেক সময় এর পার্শ্ব প্রকিক্রিয়া তৈরি হয়। এর ফলে কিডনিতে পাথর হতে পারে।  

কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া কিটো ডায়েটের জন্য। কম কর্বোহাইড্রেট ও উচ্চ চর্বিযুক্ত খাবার খাওয়ার জন্য হতে পারে শরীরের ক্ষতি। এই ডায়েট হার্টের জন্য ভালো নয়। অন্য দিকে হতে পারে ফ্যাটি লিভারের সমস্যা। নন অ্যালকোহল যুক্ত রোগীদেরও অনেক সময় ফ্যাটি লিভারের সমস্যা হয়। এর কারণ হতে পারে কিটো ডায়েট। 

অন্য দিকে পুষ্টির ঘাটতি হতে পারে কিটো ডায়েটের জন্য। এই সময় ডায়েট থেকে ফল, সবজি ও শস্য বাদ দেওয়া হয়। এর ফলে ওঝন কমে ঠিকই কিন্তু ক্ষতি হতে পারে শরীরের।  

আরও পড়ুন- ব্রণ দূর হবে গ্রিন টি-র গুণে, জেনে নিন কীভাবে বানাবেন গ্রিন টি-র ফেসপ্যাক

আর ওপড়ুন- শুক্রবারে সোনার দাম বাড়ল না কমল, জেনে নিন ২২ ও ২৪ ক্যারেটের আজকের দর

আরও পড়ুন- ডায়েটিং-এ ফল খাচ্ছেন? এই পাঁচ উপায় ভুলেও ফল খাবেন না, বাড়তে পারে ওজন
 

Read more Articles on
Share this article
click me!