Fatty Liver: রোগা লোকেদের নাকি ফ্যাটি লিভার হয় না, এমন একাধিক ভুল ধারণা রয়েছে রোগ নিয়ে, জেনে নিন

লাইফস্টাইল ডিসঅর্ডারের (Life Style Disorder)  কারণেই ফ্যাটি লিভারে (Fatty Liver) আক্রান্ত হচ্ছেন বেশি সংখ্যক মানুষ। তবে, এই রোগ নিয়ে একাধিক ভুল ধারণা আছে। জেনে নিন সেগুলো কী কী। 

Sayanita Chakraborty | Published : Nov 30, 2021 12:34 PM IST / Updated: Nov 30 2021, 06:09 PM IST

লাইফস্টাইল ডিসঅর্ডারে (Life Style Disorder) ভুগছেন একাধিক মানুষ। অস্বাস্থ্যকর ডায়েট, অনিয়মিত জীবনযাত্রার জন্য শরীরের বাসা বাঁধছে একাধিক রোগ (Disease)। সারাদিন অফিসের কাজের জন্য শরীরচর্চার সময় নেই, খাওয়া-দাওয়ার অনিয়ম, সময় মতো খাওয়া হয় না, দিনের পর দিন পর্যাপ্ত ঘুম নেই। এর সঙ্গে মদ্যপান, ধূমপান, নিয়মিত রেস্তোরাঁর খাবার তো আছেই। এই সব থেকে নানা রকম কঠিন ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন অনেকেই। ডায়াবেটিস, হাই প্রেসার, কোলেস্টেরলের মতো একাধিক রোগে।  এর মধ্যে একটি হল ফ্যাটি লিভার (Fatty Liver)। লাইফস্টাইল ডিসঅর্ডারের কারণেই ফ্যাটি লিভারে আক্রান্ত হচ্ছেন বেশি সংখ্যক মানুষ। তবে, এই রোগ নিয়ে একাধিক ভুল ধারণা আছে। জেনে নিন সেগুলো কী কী। 

১. আজকাল ঘরে ঘরে ফ্যাটি লিভারের (Fatty Liver) সমস্যা। তাই এই রোগকে কেউ খুব একটি গুরুত্ব দেন না। অনেকেই বলেন এটা কোনও বড় সমস্যা নয়। কিন্তু, জানেন কী সঠিক সময় চিকিৎসা না করলে মৃত্যুর কারণ হতে পারে ফ্যাটি লিভার।  তাই সমস্যা বুঝলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। এর সঙ্গে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা (Home Remedies)। প্রচলিত আছে, এক গ্লাস উষ্ণ গরম জলে ১ চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। রোজ খালি পেটে এটি খান।  

আরও পড়ুন: Arthritis: ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে আর্থ্রারাইটিস

২. অ্যালকোহন খেলেই ফ্যাটি লিভারের (Fatty Liver) সমস্যা হয়, একথা অনেকেই বলেন। ফ্যাটি লিভার দু ধরনের। একটি হল অ্যালকোহলিক (Alcoholic) ও অন্যটি নন অ্যালকোহলিক (Non Alcoholic)। অ্যালকোহল খেলে যেমন দেখা দিতে পারে ফ্যাটি লিভারের সমস্যা, তেমনই অস্বাস্থ্যকর  ডায়েট, অনিয়নিত লাইফস্টাইলের জন্য এই সমস্যা দেখা দিতে পারে। তাই এই রোগ থেকে বাঁচতে শুধু মদ্যপান থেকে দূরে থাকলেই হল না, সঙ্গে স্বাস্থ্যকর জীবনযাপন করা প্রয়োজন।

আরও পড়ুন: Health Tips : এই রোগের সঠিক চিকিৎসা না হলেই হতে পারে মৃত্যু, সতর্ক হোন এখনই

৩. অনেকেই বলেন শুধু মাত্র মোটা ব্যক্তিদের ফ্যাটি লিভার (Fatty Liver) হয়। এই কথা ঠিক যে, মোটা ব্যক্তিদের এই রোগ বেশি হয়। ভার্জিনিয়া কমনওয়লেথ ইউনিভার্সিটি প্রকাশিত রিপোর্টে উঠে এসেছে স্থূলতার (Fat) জন্য ফ্যাটি লিভারে আক্রান্ত হচ্ছেন অনেকে। তবে, রোগা ব্যক্তিদের ফ্যাটি লিভার হয় না এমন নয়। অস্বাস্থ্যকর ডায়েট, অনিয়মিত জীবনযাত্রার এমন মদ্যপানের অভ্যেস থাকলে যে কোনও ব্যক্তি ফ্যাটি লিভারে আক্রান্ত হতে পারেন। 

তাই কয়টি লক্ষণ দেখা দিলে অবশ্যই ডাক্তারি পরামর্শ নিন। প্রস্রাবের রং গাঢ় হলুদ হলে,  সারাক্ষণ ক্লান্তি বোধ, অকারণ পেটে ব্যথা দেখা দিলে ডাক্তারি পরামর্শ নিন। শুরুতেই এই রোগ ধরা পড়লে সুস্থ হওয়া সম্ভব।
 

Share this article
click me!