ভিডিও জুড়ে রয়েছে মোদীর নানান কর্মসূচী, দেখে নিন পরাক্রম দিবসে নেতাজির প্রতি মোদীর শ্রদ্ধার্ঘ্য

নেতাজি সুভাষ চন্দ্র বসুকে সম্মান জানাতে বিশেষ বিশেষ প্রকল্পেরও সূচনা করেছেন কিংবা গ্রহণ করেছেন নানা কর্মসূচী। এই সবের ছবি কোলাজ করে তৈরি করা হয়েছে এই ভিডিও। এমনকী, বিজেপি দলের পক্ষ থেকে নেওয়া কর্মসূচীগুলোরও ঝলক রয়েছে।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 4:39 AM IST / Updated: Jan 23 2023, 10:14 AM IST

প্রকাশ্যে এল ৪ মিনিটের ভিডিও ক্লিপিংক্স। যে ভিডিও দ্বারা নেতাজি সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানালেন নরেন্দ্রমোদী। যেখানে দেখা যাচ্ছে কীভাবে প্রতি বছর তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানানো হয় নেতাজি জয়ন্তীতে। শুরুতেই দেখা যাচ্ছে নেতাজির মূর্তির পুষ্প অর্পন করছেন মোদী। দেখা যাচ্ছে নেতাজির হাতে লেখা চিঠির ঝলক। সারা জীবন ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেভাবে নেতাজির প্রতি শ্রদ্ধা জানিয়ে এসেছেন তার ঝলক রয়েছে এই ভিডিওতে। তিনি নেতাজি সুভাষ চন্দ্র বসুকে সম্মান জানাতে বিশেষ বিশেষ প্রকল্পেরও সূচনা করেছেন কিংবা গ্রহণ করেছেন নানা কর্মসূচী। এই সবের ছবি কোলাজ করে তৈরি করা হয়েছে এই ভিডিও। এমনকী, বিজেপি দলের পক্ষ থেকে নেওয়া কর্মসূচীগুলোরও ঝলক রয়েছে।

মোদীর জাপান ভ্রমণ, যেখানে সাইচিরো মৌসুমীর সঙ্গে তিনি সাক্ষাৎ করেছিলেন প্রধানমন্ত্রী হওয়ার পর। সেই ছবি রয়েছে কোলাজে। সাইচিরো মৌসুমী সেই ব্যক্তি যিনি নেতাজির সঙ্গে একসময় কাজ করেছিলেন। তেমনই এই ৪ মিনিটের ভিডিও ক্লিপিংসে রয়েছে আরও একাধিক ছবি। রয়েছে, মোদীর নেতাজী সুভাষ চন্দ্র বসুর পরিবারের সঙ্গে সাক্ষাতের ছবি। এমনকী, দেশের বাইরে গিয়েও তিনি নানান কর্মসূচী গ্রহণ করেছিলেন। কোথাও মিউজিয়ামের সূচনা করেন তো কোথাও নেতাজির মূর্তি উদ্বোধন করতে দেখা যায় তাঁকে। প্রধানমন্ত্রীর এই সকল কাজের ছবি নিয়ে তৈরি ভিডিও প্রকাশ করা হয় সোশ্যাল মিডিয়ায়। টুইটারে মোদী আর্কাইভ অ্যাকাউন্ট থেকে প্রকাশ করা হয়েছে এই ভিডিও। যা প্রকাশ পাওয়া মাত্রই ভাইরাল হয়েছে।

এদিকে ১২৬ তম জন্মবার্ষিকীতে একুশটি অনামী দ্বীপের নামকরণ করবে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি সম্মান জানাতে ও দেশের প্রতি তাঁর আত্মবলিদানকে শ্রদ্ধা জানাতে ভারত সরকার দিনটিতে পরাক্রম দিবস হিসেবে ঘোষণা করেছে। তিনি স্বাধীনতা সংগ্রামের এক অন্যতম সদস্য ছিলেন। সুভাষ চন্দ্র বসু ইন্ডিয়ান সিভিল সার্ভিসেস-এ নির্বাচিত হন কিন্তু পরে ১৯২১ সালে তিনি পদত্যাগ করেন। কারণে ব্রিটিশ সরকারের সেবা করতে চাননি তিনি। তারপর তিনি স্বাধীনতা সংগ্রামের সঙ্গে যুক্ত হন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি দেশের জন্য লড়াই করে গিয়েছেন। তাঁর অবদান প্রসঙ্গে আলোচনার অপেক্ষা রাখে না। আজ তাঁর জন্মবার্ষিকী সর্বত্র পালিত হয় নেতাজি জয়ন্তী নামে। এই বিশেষ দিনে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন সমাজের সকল স্তরের মানুষ।

 

আরও পড়ুন-

২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মদিবসে দেশ জুড়ে শ্রদ্ধা নিবেদন, প্রধানমন্ত্রী মোদীর বিশেষ কর্মসূচি

স্বাধীনতার আগে নেতাজি কলকাতা থেকে রেলপথে হিলিতে এসেছিলেন, নেতাজির হিলি সফর আজও স্মরণীয়

NetajiSubhash Chandra Bose: এখনও বাঙালির স্বপ্নের নায়ক নেতাজি, জন্মদিনে দেখুন তাঁর ১০টি ছবি

 

Share this article
click me!