নাটু নাটু জ্বর এবার রেলেও, পূর্ব রেলের প্রচারাভিযানে এবার অস্কারজয়ী গান

এবার রেলের প্রচারের হাতিয়ার হল অস্কার জয়ী গান নাটু নাটু। মানুষকে সচেতন করতে অভিনব পন্থা রেলের। নতুন স্লোগান,'না ফেকো পাত্থার ট্রেন পার।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 7:56 AM IST

উদ্বোধনের পর থেকেই একাধিকবার আক্রমণের মুখে পড়েছে মোদীর স্বপ্নের ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। বারবার পাথর ছোঁড়ার ঘটনার পূণরাবৃত্তি হওয়ায় আতঙ্কে যাত্রীরাও। যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখেই একাধিক প্রচারাভিযান চালাচ্ছে পূর্ব রেল কর্তৃপক্ষ। এবার রেলের প্রচারের হাতিয়ার হল অস্কার জয়ী গান নাটু নাটু। মানুষকে সচেতন করতে অভিনব পন্থা রেলের। নতুন স্লোগান,'না ফেকো পাত্থার ট্রেন পার।' পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন,'মানুষ যাতে রেল লক্ষ্য করে পাথর না ছোঁড়েন তাঁর জন্য লাগাতার প্রচার চলছে। এবার বিখ্যাত নাটু নাটু গানকে আমরা প্রচারে আনলাম। যাতে মানুষ সচেতন হয়।' মূলত যাত্রী সূরক্ষার কথা মাথায় রেখেই এই অভিনব পন্থা অবলম্বন করল রেল কর্তৃপক্ষ। পূর্ব রেল আধিকারিকরা আরও জানিয়েছেন,'ট্রেনে পাথর ছোঁড়া একটা সামাজিক ব্যাধি। অপরাধ। এর মোকাবিলার পাশাপাশি স্থানীয় স্তরে সচেতনতা বৃদ্ধিই এই প্রবণতাকে রুখতে পারে।

 

 

প্রসঙ্গত, ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে এবার ভারতে দ্বিতীয় অস্কার এল এস এস রাজামৌলির 'আর আর আর' ছবির 'নাটু নাটু'গানের হাত ধরে। মৌলিক গানের বিভাগে সেরার শিরোপা পেল 'নাটু নাটু'। ২০০৯ সালে জয় হো গানের জন্য অস্কার পেয়েছিলেন এআর রহমান, গুলজার, রসুল পুকুটি। তারপর কেটে গেছে বেশ কয়েকটি বছর। অস্কার নমিনেশনে নাম উঠলেও অধরাই ছিল অস্কার। অবশেষে সমস্ত প্রতীক্ষার অবসান। অরিজিনাল সং ক্যাটেগরিতে অস্কার পেলেন আরআরআর ছবিরগানের কম্পোজার এমএম কীরাবাণী। তেলেগু ছবির ইতিহাসে নজির গড়ে অস্কার জিতে নিল'আর আর আর' ছবির 'নাটু নাটু'গান । সারা বিশ্বে যেন জয়ের পতাকা উড়িয়েছেন পরিচালক এস এস রাজামৌলি। তার পরিচালিত ছবি 'আর আর আর'নিয়ে যেন উত্তেজনা টগবগিয়ে ফুটছিল দর্শকদের মধ্যে। এবার ভারতকে অস্কার পুরস্কার দিয়ে আবারও জয়ের পতাকা ওড়ালেন এস এস রাজামৌলি। এর আগেও গোল্ডেন গ্লোব ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডে'আর আর আর' ছবির গান 'নাটু নাটু' সেরা অরিজিন্যাল গানের পুরস্কার পেয়েছে। এই খেতাব জয়ের পরই ২৮ তম ক্রিটিক্স চয়েস অ্যাওয়ার্ডে ঝুলিতে এসেছিল বড় সম্মান। রাজামৌলির 'আর আর আর' ছবির 'নাটু নাটু' পেয়েছিল সেরা গানের সম্মান। পাশাপাশি বিদেশি ভাষার সেরা চলচ্চিত্রের সম্মানও পেয়েছিল এই ছবি।ক্রিটিক্স চয়েস অ্যাওয়ার্ডের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে জয়ের শুভেচ্ছা জানিয়ে লিখেছিলেন, 'আর আর আর' ছবির কলাকুশলীদের অনেক অভিনন্দন। এবং সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রের জন্য ক্রিটিক্স চয়েজ পুরস্কার বিজয়ী হওয়ার জন্য।

এছাড়া ডকুমেন্টরি শর্ট বিভাগে সেরা তথ্যচিত্রের মুকুট উঠল 'দ্য এলিফ্যান্ট হুইসপারারস' ছবিটির মাথায়। মুহূর্তে লস অ্যঞ্জলসের ডলবু থিয়েটার জুড়ে ভারতের জয়জয়কার শোনা গেল। ছবিটির পরিচালনায় ছিলেন পরিচালক কারটিকি গনসালভেস। হাতিদের রক্ষার বার্তা নিয়ে এই ছবিতে মানুষ ও পশুর মধ্যেকার সম্পর্ককে তুলে ধরা হয়েছে। তথ্যচিত্রের প্রযোজনায় ছিলেন গুনিত মোঙ্গা। প্রথম ভারতীয় ছবি হিসেবে অস্কারের তাজ মাথায় পড়ল 'দ্য এলিফ্যান্ট হুইসপারারস'।

২০২২ সালে ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে রিলিজ করে এই তথ্যচিত্রটি। রঘু নামের এক অনাথ হস্তিসাবকের বেড়ে ওঠার গল্পই এই সিনেমায় ফুটে উঠেছে। মুদুমালাই ন্যশনাল পার্কের দম্পতি বোমান ও বেল্লি সাবকটিকে সন্তান স্নেহে বড় করে তোলেন। মানুষ ও পশুর সম্পর্কের সূক্ষ সমীকরণের নিখুঁত বুননই এই গল্পের মূল প্রেক্ষাপট। এছাড়া প্রাকৃতিক দৃশ্যও এই ছবির একটা আকর্ষণের দিক। ২০২২ সালের ডিসেম্বর মাসেই মুক্তি পেয়েছে কারটিকি গনসালভেস পরিচালিত তথ্যচিত্র দ্য এলিফ্যান্ট হুইসপারারস। ২০২৩ সালের মার্চের মধ্যেই অস্কারের সর্বোচ্চ সম্মান উঠল তার হাতে।

আরও পড়ুন - 

সত্যজিতের পর বাঙালি কন্যার অস্কার জয়, 'দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স' -এ সেরার শিরোপা পেয়ে আপ্লুত সঞ্চারী

'মেয়ের দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স বাংলায় অস্কার এনেছে', অনুভৃতির কথা জানালেন সঞ্চারীর মা-বাবা

টলিপাড়ার 'সেক্সিয়েস্ট'-কে চেনেন, চোখের ইশারায় প্রেমে পড়তে বাধ্য হবেন আপনিও, অ্যাটিটিউটে মুগ্ধ সাইবারবাসী

Share this article
click me!