আবার নতুন পতাকা ভারতীয় নৌবাহিনীর জন্য, শুক্রবার কোচিতে উন্মোচন প্রধানমন্ত্রী মোদীর হাতে

ভারতীয় নৌ বাহনীর জন্য আনা হচ্ছে নতুন পতাকা। শুক্রবার ভারতের প্রথম বিমানবাহী রণতরী বিক্রান্ত কনিশন করা হবে। সেই সময়ই কোচিতে নৌবাহিনীর নতুন পতাকা উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Saborni Mitra | Published : Aug 30, 2022 6:10 PM IST / Updated: Aug 30 2022, 11:46 PM IST

কাউন্টডাউন শুরু করতেই পারেন। ভারতীয় নৌ বাহনীর জন্য আনা হচ্ছে নতুন পতাকা। শুক্রবার ভারতের প্রথম বিমানবাহী রণতরী বিক্রান্ত কনিশন করা হবে। সেই সময়ই কোচিতে নৌবাহিনীর নতুন পতাকা উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয় থেকে প্রকাশিক একটি বিবৃতিতে বলা হয়েছে নতুন পতাকাটি ঔপিবেশিক অতীতকে দূর করবে। সমৃদ্ধ ভারতীয় সামুদ্রিক ঐতিহ্যের জন্য সেটি সম্পূর্ণ উপযুক্ত। 

নৌবাহিনীর বর্তমান পতাকা হল অনুভূমিক এবং উল্লম্ব লাল ফিতে সহ একটি সাদা পতাকা, যা সেন্ট জর্জের ক্রুশের প্রতীক, ভারতের প্রতীকটি ছেদটির উপর চাপানো। উপরের ক্যান্টনে কর্মীদের পাশে রাখা হয়েছে তেরঙ্গা। প্রতিরক্ষা ও নিরাপত্তা সংস্থার সূত্রগুলির নতুন নকশা সম্পর্কে যা তথ্য পাওয়া গেছে তা হল নতুন পতাকায় কিছু রঙের পরিবর্তন করা হয়েছে। পাশাপাশি একটি নোঙ্গর আঁকা হয়েছে ক্রেস্ট যোগ করা হবে। সূত্রের খবর সেনাবাহিনী ও ভারতীয় বিমান বাহিনীর পাতাকার সঙ্গে এটি অনেকটাই একই রকম হবে। ১৯৫০ সালের পর এই নিয়ে চারবার ভারতীয় নৌবাহিনীর পাতাকা পরিবর্তন করা হল। 


১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারত যখন প্রজাতন্ত্রে পরিণত হয় তখন নৌবাহিনীর ক্রেস্ট ও পাতাকাগুলির যথাযথভাবে ভারতীয়করণ করা হয়েছিল। পরেরটি ব্রিটিশ উত্তরাধিকারের একটি স্পর্শ ছিল। রেড সেন্ট জর্জ ক্রস- যদিও ইউনিয়নের পতাকাটি ত্রিবর্ণ রয়েছে। 

ঔপনিবেশিক পরবর্তী সময়ে, অন্যান্য প্রাক্তন ঔপনিবেশিক নৌবাহিনী তাদের নতুন পতাকা এবং পতাকায় রেড সেন্ট জর্জ ক্রসকে বাতিল করে দিয়েছিল, ভারতীয় নৌবাহিনী এটিকে ২০০১ সাল পর্যন্ত  রেখেছিল। ২০০১ সালের ১৫  অগাস্ট থেকে কার্যকরভাবে, অটল বিহারী বাজপেয়ী সরকার দ্বারা পতাকার নকশা পরিবর্তন করা হয় এবং ক্রস ভারতীয় নৌবাহিনীর ক্রেস্ট থেকে বাতিল হয়।


নৌবাহিনীর পতাকা পরিবর্তন করার ধারণাটি ১৯৭০ এর দশকের গোড়ার দিকে ভাইস অ্যাডমিরাল ভিভিয়ান বারবোজার কাছ থেকে এসেছিল। অ্যাডমিরাল বারবোজা ওয়েস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ হিসাবে ভারতীয় নৌবাহিনী থেকে অবসর গ্রহণ করেন।

নৌবাহিনীর পতাকা পরিবর্তন করার ধারণাটি ১৯৭০ এর দশকের গোড়ার দিকে ভাইস অ্যাডমিরাল ভিভিয়ান বারবোজার কাছ থেকে এসেছিল। অ্যাডমিরাল বারবোজা ওয়েস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ হিসাবে ভারতীয় নৌবাহিনী থেকে অবসর গ্রহণ করেন। যাইহোক, এপ্রিল ২০০৪-এ - ইউপিএ সরকারের শপথ নেওয়ার এক মাস আগে - মূল পতাকাটি আবার গৃহীত হয়েছিল কারণ বাহিনীর মধ্যে অভিযোগ ছিল যে নৌ ক্রেস্টের নীল আকাশ এবং মহাসাগর থেকে আলাদা নয়। বর্তমান পতাকাটি আবার সেন্ট জর্জ ক্রসে পরিবর্তন করা হয়েছিল এবং এর সংযোগস্থলে ভারতীয় প্রতীক যোগ করা হয়েছিল। ২০১৪ সালে দেবনাগরী লিপিতে জাতীয় নীতিবাক্য "সত্যমেব জয়তে" অন্তর্ভুক্ত করার জন্য পতাকা এবং নৌ ক্রেস্ট আপডেট করা হয়েছিল।
'দেশের উন্নয়নে অগ্রনী ভূমিকা তরুণদের', কালিকটে ছাত্রদের অনুষ্ঠানে বললেন কেন্দ্রীয় মন্ত্রী

আকাশ জুড়ে আলোর খেলা, ড্রোন লাইট শো-র ভাইরাল ভিডিও দেখে উত্তেজিত নেটদুনিয়া

'কোনও কান্নাকাটি নয়-দিনে ১৮ ঘণ্টা কাজ করুন', CEOর পরামর্শে তুলকালাম সোশ্যাল মিডিয়া

Read more Articles on
Share this article
click me!