সফল উৎক্ষেপণ দেশের তৈরি প্রথম বেসরিকারি রকেট vikram-s-এর, ইতিহাস তৈরি করল ভারত

বেসরকারিকরণের পথে বড় সাফল্য। মহাকাশ গবেষণা ও চর্চায় নতুন যুগের সূচনা। শ্রীহরিকোটা থেকে সফল উৎক্ষেপণ হল বেসরকারি রকেট বিক্রম-এস-এর। এটি স্টার্টআপ সংস্থাগুলিকে নতুন পথ দেখাবে।

 

Web Desk - ANB | Published : Nov 18, 2022 7:24 AM IST

প্রথম প্রাইভেট রকেট উৎক্ষেপণ করে ইতিহাস তৈরি করল ভারত। চেন্নাই থেকে প্রায় ১১৫ কিলোমিটার দূরে শ্রীহরিকোটার মহাকাশ বন্দর থেকে সফল ভাবেই উৎক্ষেপন হল বিক্রিম-এস (Vikram-S)এর। আর এরই মাধ্যমে মহাকাশ গবেষণা চর্চায় বেসরকারিকরণের পথে প্রথম পা রাখল ভারত। এতদিন পর্যন্ত ভারতের মহাকাশ গবেষণা ও চর্চা পুরোটাই সরকার নিয়ন্ত্রণ করত ও অর্থিক সাহায্য করত।

শ্রহরিকোটায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরোর সতীত ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে vikram-s রকেটের সফল উৎক্ষেপণ হয়। রকেটটি মহাকাশের ৯০ কিলোমিটারেরও বেশি উচ্চতা স্পর্শ করেছে। তিনটি গ্রাহক পেলোড-সহ উৎক্ষেপণ করা হয়েছিল এটির। ইরসোর পক্ষ থেকে বলা হয়েছে রকেটটি মহাকাশের ৮৯.৯ কিলোমিটার পর্যন্ত স্পর্শ করেছে। এটির গতিবেগ ছিল শব্দের গতিবেগের তুলনায় পাঁচ গুণ বেশি।

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, তিনি একটি ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে শ্রীহরিকোটায় উপস্থিত ছিলেন। তিনি আরও বলেছেন এটি ভারতের স্টার্টআপ সংস্থাগুলিকে একটি নতুন দিশা দেখাবে।

'প্ররম্ভ মিশন'এর উদ্যোক্তা ও vikram s রকেটের নির্মাতা স্কাইরুট অ্যারোস্পেস। এটি হায়দরাবাদের একটি স্টার্টআপ সংস্থা। এটি ইসরো ও IN SPACE বা ভারতীয় জাতীয় মহাকাশ প্রচার ও অনুমোদন কেন্দ্রের উদ্যোগে এই পদক্ষেপ করেছে। vikram s রকেটটি অন্ধ্রের স্পেস টেক ইন্ডিয়া ও চেন্নাইয়ের স্টার্টআপ সংস্থা কিডস ও আর্মেনিয়ান বাজুমকিউ স্পেস রিসার্চ ল্যাবের তৈরি তিনটি পেলোড বহন করতেছ। স্কাইরুটের প্রধান পবন কুমার চন্দনা বলেছেন, 'আমরা আজ ভারতের প্রথম বেসরকারি রেক়

উৎক্ষেপণের মাধ্যমে ইতিহাস তৈরি করেছি। এটি নতুন ভারতের প্রতীক। এটি মহান ভারতের প্রারম্ভ। '

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে ভারতীয় মহাকাশ কর্মসূচির প্রচিষ্ঠাতা বিশেষজ্ঞ বিক্রম সারাভাইয়ের নামানুসারে বিক্রম রকেটের তিনটি রূপ তৈরি করেছে। যেখানে বিক্রম ১ লো আর্থ অরবিটে ৪৮০ কিলোগ্রাম পেলোড বহন করবে। বিক্রিম-২ ৫৯৫ কিলোগ্রাম কার্গো নিয়ে উঠতে পারবে। আর বিক্রম -৩ ৮১৫ কিলোগ্রাম থেকে ৫০০ কিলোগ্রাম নিয়ে অর্বিটে উড়তে পারবে। স্কাইরুট সংস্থার আশা এই মিশন সফল হবে। আর এই মিশনের সাফল্য মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ আর চিনের মত ভারতীয় মহাকাশ কর্মসূচিতে বেসরকারি খাতে ব্যপক বিনিয়োগকে উৎসাহিত করতে।

আরও পড়ুনঃ

সন্ত্রাসবাদ বিরোধী বৈঠকে নাম না করে পাকিস্তানকে নিশানা মোদীর, জঙ্গি হানা উন্নয়নের পথে বাধা বললেন প্রধানমন্ত্রী

অ্যারেস্ট ওয়ারেন্টে সই করেননি অনুব্রত মণ্ডল, দিল্লিতে নিয়ে যেতে কালঘাম ছুটছে ইডির

'সাভারকারের অপমান সহ্য করা হবে না', বিজেপির তীব্র সমালোচনার পর FIR দায়ের কংগ্রেস নেতার বিরুদ্ধে

 

 

 

 

Share this article
click me!