পরবর্তী নির্দেশ না মেলা পর্যন্ত স্থগিত ন্যাশানাল ট্যালেন্ট সার্চ পরীক্ষা, ঘোষণা NCERT-এর

কেন্দ্রের NTSE-এর অধীনে ন্যাশানাল ট্যালেন্ট সার্চ পরীক্ষাটি অনুষ্ঠিত হত। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের ফান্ডের টাকাতে হওয়া এই বিশেষ প্রকল্পটি ৩১ মার্চ ২০২১ পর্যন্ত অনুমোদিত করা হয়েছিল। 

Ishanee Dhar | Published : Oct 7, 2022 6:56 AM IST / Updated: Oct 07 2022, 01:16 PM IST

পরবর্তী নির্দেশ না মেলা পর্যন্ত ন্যাশানাল ট্যালেন্ট সার্চ পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্র। NTSE-এর অধীনে এই পরীক্ষা নেওয়া হল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের অর্থায়নে এই প্রকল্পেটি বাস্তবায়ন করা হত। কিন্তু ২০২১-এর পরবর্তী সময়ের জন্য এই প্রকল্পের বাস্তবায়নের কোনও নির্দেশ না অনুমোদন এখনও দেওয়া হয়নি বলে জানা যাচ্ছে। 
কেন্দ্রের NTSE-এর অধীনে ন্যাশানাল ট্যালেন্ট সার্চ পরীক্ষাটি অনুষ্ঠিত হত। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের ফান্ডের টাকাতে হওয়া এই বিশেষ প্রকল্পটি ৩১ মার্চ ২০২১ পর্যন্ত অনুমোদিত করা হয়েছিল। কিন্তু তার পরবর্তী কোনও অনুমোদন এখনও দেওয়া না হওয়ায় আপাতত এই পরীক্ষা বন্ধ রাখারই সিদ্ধান্ত নিল প্রশাসন। 

NCERT-এর শিক্ষাগত সমীক্ষা বিভাগের প্রধান তথা অধ্যাপক ইন্দ্রাণী এস. ভাদুড়ি এই প্রসঙ্গে বলেছন,"ন্যাশনাল ট্যালেন্ট সার্চ স্কিম হল একটি কেন্দ্রীয় সেক্টরের স্কিম যা সম্পূর্ণরূপে ভারত সরকারের শিক্ষা মন্ত্রনালয় দ্বারা অর্থায়ন করা হয়েছে ৷ NCERT হল NTS স্কিমের জন্য একটি বাস্তবায়নকারী সংস্থা। স্কিমটি ৩১ শে মার্চ, ২০২২ পর্যন্ত অনুমোদিত হয়েছিল৷ বর্তমান আকারে স্কিমটির আরও বাস্তবায়ন অনুমোদন করা হয়নি এবং পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে৷।"

আরও পড়ুন - ধনকুবেরদের লড়াইয়ে অনেককেই টেক্কা দিল গৌতম আদানি, জানুন বিশ্বের দ্বিতীয় ধনকুবেরের সম্পত্তির পরিমাণ

ডক্টরেট স্তর পর্যন্ত মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের জন্য NTSE পরীক্ষা অনুষ্ঠিত হয়। দশম শ্রেণির শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবে। নির্বাচিত প্রার্থীরা ১১ এবং ১২ শ্রেণীতে প্রতি মাসে ১,২৫০টাকা, UG, PG চলাকালীন প্রতি মাসে ২,০০০ এবং PhD স্তরে UGC নিয়ম অনুযায়ী বৃত্তি পায়।

আরও পড়ুন -  ডেবিট-ক্রেডিট কার্ডহোল্ডারদের জন্য বড় খবর, পয়লা অক্টোবর থেকে বদলে যাচ্ছে ব্যবহারের নিয়ম

আরও পড়ুন - বিদেশে রফতানি করা গাড়িতে ৬ আর দেশের ৪, এয়ারব্যাগ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর প্রশ্ন গাড়ি নির্মাতা সংস্থাগুলিকে

Share this article
click me!