ধেয়ে আসছে তুমুল ঝড়-বজ্রবিদ্য়ুৎ সহ শিলাবৃষ্টি, অরেঞ্জ অ্যালার্ট জারি করে সতর্ক করল মৌসম ভবন

  • জোড়া ঘূর্ণাবর্তের জেরে বজ্রবিদ্য়ুৎ সহ ঝড়-বৃষ্টি কলকাতা সহ রাজ্যে  
  •  ৩ মে থেকে সামনের তিন দিন একাধিক জায়গায় ঝড় সহ শিলাবৃষ্টি হবে 
  • প্রধানত সোমবার থেকে নিম্নচাপের প্রভাবে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস 
  • রবিবার এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস  

Ritam Talukder | Published : May 3, 2020 1:12 PM IST

 কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সন্ধে পেরোলেই জোড়া ঘূর্ণাবর্তের জেরে বজ্রবিদ্য়ুৎ সহ ঝড়-বৃষ্টি সম্ভাবনা রয়েছে। প্রধানত সোমবার থেকে নিম্নচাপের প্রভাবে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। বুধবার পর্যন্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  পাশাপাশি বজ্রগর্ভ মেঘ তৈরির সম্ভাবনা রয়েছে রাজ্যে।  যা মূলত রাজ্য়ের একাধিক জেলায় বৃষ্টির আবহকে এগিয়ে নিয়ে যাবে। আকাশ হাওয়া অফিস জানিয়েছে,  রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.০ ডিগ্রি সেলসিয়াস এবং  এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, করোনা যুদ্ধের সৈনিক সাংবাদিকরাও, ১০ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার কথা ঘোষণা মমতার


আবাহাওয়া দফতর সূত্রে খবর, আসাম ও উত্তরপ্রদেশে রয়েছে দুটি ঘূর্ণাবর্ত। এই দুটি ঘূর্ণাবর্তের জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকে বজ্রগর্ভ মেঘ তৈরি করছে। যার জন্য আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি। সোমবার থেকে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে,  রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.০ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬২ শতাংশ। শনিবার  গত ৪৮ ঘণ্টায় কলকাতার আলিপুর এ বৃষ্টি হয়েছে ২১.১ মিলিমিটার। 

আরও পড়ুন, আকাশ ঝেঁপে পুষ্প বৃষ্টি শহরের কোভিড হাসপাতালে, পাপড়ি ছড়িয়ে চিকিৎসকদের সম্মান জানাল বায়ু সেনা

 

অন্য়দিকে, নিম্নচাপটি  দক্ষিণ আন্দামান সাগর থেকে ক্রমশ  আরও শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপ রূপে অবস্থান করবে আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। ক্রমশ শক্তিশালী হয়ে এটি উত্তরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ৫ থেকে ৬ মে পর্যন্ত। এখনও এটি ঘূর্ণিঝড় হবে কিনা তা সম্পর্কে নিশ্চিত করে বলতে পারেনি আবহাওয়া দপ্তর। তবে এর অভিমুখ পরে বদলে গিয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে মায়ানমার ও বাংলাদেশ উপকূলে  ৭০ কিলোমিটার ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবেশ করতে পারে। মৌসম বিভাগের পক্ষ থেকে জারি করা সতর্কতা। উত্তর পশ্চিম ভারতের সব রাজ্যের জন্য জারি করা হয়েছে অরেঞ্জ অ্যালার্ট ৷ ৩ মে থেকে সামনের তিন দিন একাধিক জায়গায় ঝড় সহ শিলা বৃষ্টি হবে। দিল্লি,হরিয়ানা,চণ্ডীগড়, উত্তরপ্রদেশ,জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশ,উত্তরাখন্ড,রাজস্থানের বেশ কিছু অঞ্চলে প্রবল বৃষ্টি হবে ৷

 

এনআরএসে করোনা আক্রান্ত আরও ১৩, একজনের রিপোর্ট আসার আগেই মৃত্যু

টানা ২ সপ্তাহ পর খুলল হাওড়া হাসপাতাল, করোনাকে হারিয়ে কাজে যোগ দিলেন সুপার

 করোনা আক্রান্ত এবার জোড়াবাগান ট্রাফিক গার্ডের এক পুলিশকর্মী, বাঙ্গুর হাসপাতালে তিনি চিকিৎসাধীন

টিকিয়াপাড়া কাণ্ডে কড়া পদক্ষেপ নিল পুলিশ, গ্রেফতার প্রধান অভিযুক্ত শাকিব সহ আরও ১৩

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর

Share this article
click me!