টানা বৃষ্টিতে বাড়ছে আশঙ্কা, প্রবল বর্ষণের পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

  • টানা বৃষ্টিতে জল-মগ্ন কলকাতার একাধিক এলাকা
  • কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে
  • ২৪, ২৫, ২৬ তিন দিন বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে  
  • মৎস্যজীবীদের  ২৩ অগাস্টের পর সমুদ্র যেতে নিষেধ 

 
 

Ritam Talukder | Published : Aug 22, 2020 1:05 PM IST

শনিবার  শহরের আকাশ সারাদিনই মেঘলা ছিল।আবহাওয়া দফতর জানিয়েছে, বৃষ্টির পরিমাণ একটু কমলেও সেটা বেশি দিন স্থায়ী হবে না। হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার থেকেই কলকাতা সহ দক্ষিণ বঙ্গের সব জায়গায় ভারী বৃষ্টি শুরু হবে।  একটানা বৃষ্টিতে  শনিবার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে এবং  এই মুহূর্তে সন্ধে ৬ টা ২০ মিনিটে শহরের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস।  

আরও পড়ুন, বাধা দিয়েছিল 'অনুপ্রেরণা', হাইকোর্টের ছাড়পত্রে শুরু সব্যসাচীর গণেশ পুজো

  হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যূনতম ৯৪ শতাংশ।  শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৯৩ শতাংশ। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৮১ শতাংশ। 

আরও দেখুন, প্লাস্টিক কাপে আর নয়, মাটির ভাঁড়ে চা এবার মিলবে কলকাতা বিমানবন্দরে, দেখুন সেই ছবি


আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ২৪ তারিখ নাগাদ আবার একটা নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। এর ফলে ২৪, ২৫, ২৬ এই তিন দিন বৃষ্টির পরিমান আরও বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা সহ দক্ষিণ বঙ্গের সব জায়গায় ভারী বৃষ্টি হবে। ভারী বৃষ্টিতে ফের ফলে নিচু জায়গা গুলোতে জলমগ্ন হবে ২৪ তারিখ থেকে। উপকূলের জেলা বিশেষ করে পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনা বৃষ্টির পরিমাণ অনেক বেশি হবে । ভালোই থাকবে। উপকূলীয় জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভবনা। এবং উপকূলের জেলাগুলিতে হাওয়া  তাই মৎস্যজীবীদের ২৩ তারিখের পর থেকে সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। 


অতি সক্রিয় মৌসুমী অক্ষরেখা। সুস্পষ্ট নিম্নচাপ পশ্চিমে সরে  মধ্যপ্রদেশ ও ছত্রিশগড় এলাকায় অবস্থান করছে। রবিবার নতুন করে একটি নিম্নচাপ তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। জোড়া নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গের সব জেলাতে বিক্ষিপ্ত বৃষ্টি।  ভারী থেকে অতি ভারী বৃষ্টির ও পূর্বাভাস।  রবিবার থেকে ফের বৃষ্টির পরিমাণ বাড়বে। রবিবার পূর্ব-পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির পূর্বাভাস।সোমবার নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা। উপকূলীয় জেলাগুলোতে ঝোড়ো হাওয়া বইবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি উপকূলের জেলা ও পশ্চিমের জেলাগুলিতে। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম, হাওড়া, হুগলিতে। মঙ্গলবার অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়াতে। দিনভর বৃষ্টি দু-এক পশলা ভারী বৃষ্টি হবে কলকাতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূমে। উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হলেও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।
 

     

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

Share this article
click me!