সাবধান! এই কোম্পানির সানস্ক্রিনে রয়েছে ক্ষতিকারণ রায়াসনিক, যা থেকে হতে পারে ক্যান্সারও

জনসন অ্যান্ড জনসনের সানস্ক্রিনে ক্ষতিকারণ রাসায়নিকের সন্ধান পাওয়া গেছে। সংস্থাটি নিজেথেকেই পণ্যগুলি ব্যবহার বন্ধ করার আর্জি জানিয়েছে। বেশ কয়েকটি সংস্থা ইতিমধ্যেই পণ্যগুলি সরিয়ে ফেলেছে। 

Asianet News Bangla | Published : Jul 16, 2021 12:35 PM IST

জনসন অ্যান্ড জনসন জানিয়েছে তাঁদের কিছু সানস্ক্রিনের নমুনায় ক্যান্সার জনিত রাসায়নিক পাওয়া গেছে। বিখ্যাত ওষুধ ও প্রসাধনী প্রস্তুতকারক সংস্থার এই ঘোষণার পরই ফার্মেন্সি চ্যানেল সিভিএ হেলথ, ওয়ালগ্রেন, বুটস  অ্যালায়েন্স, খুচর বিক্রেতা ওয়ালমার্ট  সংস্থার তৈরি সানস্ক্রিন গুলি বিক্রি করা বন্ধ করে দিয়েছে। যদিও বুধবারই সংস্থারটি ব্যবহারকারীদের তাঁদের পণ্যগুলি ব্যবহার করা বন্ধ রাখতে আহ্বান জানিয়েছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, নিউট্রোজেনা আভেনো ব্র্যান্ডের অ্যারোসোল সানস্ক্রিনের পরীক্ষায় ক্ষতিকারণ রাসায়নিক পাওয়া গেছে। আর সেই কারণেই ক্রেতাদের সাবধান করে দেওয়া হয়েছে। 

তালিবানদের মদত দিচ্ছে পাকিস্তান, আফগানিস্তানের অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে হুশিয়ারি উপরাষ্ট্রপতির

মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্য়ান্ড ড্রাগ অ্যডমিনিস্ট্রেশনের দায়ে এই মর্মে একটি পিটিশনও দায়ের হয়েছিল। পিটিশন দায়ের হওয়ার মাস দুইয়েক পরেই জনসন অ্যান্ড জনসনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে তাদের তৈরি কিছু প্রোডাক্টের স্প্রেতে বেনজিনের মত রাসায়নিক পাওয়া গেছে। মূলত রোদের হাত থেকে বাঁচার জন্য যে সানস্ক্রিন তৈরি করা হয়েছিল তাতেই এই রাসায়নিক পাওয়া গেছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, যতটা ব্যবহার করা উচিৎ তার থেকে বেশি বেনজিন ব্যবহার করা হয়েছে। স্প্রে আর লোসন মিলিয়ে সংস্থাটি এক ডজনেরও বেশি এজাতীয় প্রোডাক্ট তৈরি করে বলেও জানিয়েছে। 

https://bangla.asianetnews.com/gallery/india/coronavirus-vaccine-for-children-near-completion-centre-says-to-hc-bsm-qwc5ha

বেনজিনকে হিউম্যান কার্সিনোজেন হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এই পদার্থটি নির্দিষ্ট মাত্রার বেশি ব্যবহার করলে তা ক্যান্সারের কারণ হতে পারে। যদিও বেনজিন সানস্ক্রিন পণ্যগুলি মূল উপাদন নয়  বলেও জানিয়েছে জনসন অ্যান্ড জনসন।  তবুও বলা হয়েছে, দুটি এজাতীয় প্রোডাক্টে এই রাসায়নিক পাওয়া গেছে। 

কোভিড টিকা নিয়েও বিতর্কে বিজেপি নেত্রী প্রজ্ঞা ঠাকুর, কংগ্রেস বলল প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীও এমন সুযোগ পাননি

জনসন অ্যান্ড জনসনের এই ঘোষণার পরেই ওয়ালমার্ট জানিয়েছে ইতিমধ্যেই সংশ্লিষ্ট পণ্যগুলি বিক্রি বন্ধ করা হয়েছে। যারা ওই জাতীয় পণ্যগুলি কিনেছেন চাইলে তারা সেগুলি ফেরত দিতে পারেন। একই কথা বলেছে সিভিএস আর ওয়ালগ্রেনস। সিভিএস আরও জানিয়েছে দুটি সানবার্ন নিরায়ম পণ্য বিক্রি ইতিমধ্যেই বন্ধ করে দিয়েছে তাদের সংস্থা। 

Share this article
click me!