১০০ বছর বাঁচার গোপন রহস্য ফাঁস করলে বিশেষজ্ঞরা, জেনে নিন কি করতে হবে

সাম্প্রতিক এক গবেষণা অনুযায়ী বিশেষজ্ঞরা বলছেন যে মানুষ যদি তাদের খাদ্য নিয়ন্ত্রণ করে এবং সময়ে সময়ে গাইডেড ফাস্টিং করে তাহলে মানুষ এখন ১০০ বছর বেঁচে থাকতে পারে। এটা সম্ভব। এটির সাহায্যে, লোকেরা কেবল দীর্ঘ জীবনই বাঁচবে না, তবে দীর্ঘ সময়ের জন্য সুস্থ এবং ফিট থাকবে।

deblina dey | Published : May 5, 2022 8:18 AM IST

বড়রা সবাই যখনই আশীর্বাদ বা প্রার্থনা করেন শতায়ু হোক বা দীর্ঘায়ু হোক বলতে শুনেছেন। কিন্তু বর্তমান সময়ে আমরা যদি লক্ষ্য করি, একজন মানুষের বয়স মাত্র ৬০-৮০ বছরের মধ্যে সীমাবদ্ধ। কিন্তু এখন এটা আনন্দের বিষয় যে সাম্প্রতিক এক গবেষণা অনুযায়ী বিশেষজ্ঞরা বলছেন যে মানুষ যদি তাদের খাদ্য নিয়ন্ত্রণ করে এবং সময়ে সময়ে গাইডেড ফাস্টিং করে তাহলে মানুষ এখন ১০০ বছর বেঁচে থাকতে পারে। এটা সম্ভব। এটির সাহায্যে, লোকেরা কেবল দীর্ঘ জীবনই বাঁচবে না, তবে দীর্ঘ সময়ের জন্য সুস্থ এবং ফিট থাকবে, অর্থাৎ, একটি নিখুঁত প্লেট আপনাকে এখন দীর্ঘ জীবন দিতে পারে।

গবেষণা কি বলে?
উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোজলিন অ্যান্ডারসন এবং ইউএসসি লিওনার্ড ডেভিস স্কুলের প্রফেসর ওয়াল্টার লংগো গত ১০ বছরে পুষ্টির উপর শত শত গবেষণা অধ্যয়ন করেছেন এবং দেখেছেন যে ঘন ঘন উপবাস এবং অন্যান্য খাবার ওজন বৃদ্ধিতে সহায়তা করে। তবে এটি দীর্ঘজীবী হওয়ার জন্যও গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা বলছেন, আজও ১০০ বছর বেঁচে থাকা সম্ভব। আপনাকে শুধু আপনার ডায়েট ঠিক করতে হবে। 

বিশেষজ্ঞরা কি বিশ্বাস করেন?
এক্ষেত্রে বিশেষজ্ঞরা জানিয়েছন যে, আজকাল মানুষ যেভাবে তাদের খাদ্যাভ্যাস নিয়ে যাচ্ছে, তা মানুষের বয়সের উপরও প্রভাব ফেলবে। অনেকে হয় অতিরিক্ত খায় বা অনাহারে থাকে। আর এই দুটি জিনিসই আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কম খাওয়ার ফলে আমাদের শরীরে পুষ্টির অভাব দেখা দেয়, কিন্তু বেশি খেলে আমাদের শরীরে ইউরিক অ্যাসিড খুব বেশি হয়ে যায়, যা আমাদের লিভারের ক্ষতি করতে পারে। 

ডায়েটে কী অন্তর্ভুক্ত করবেন?
দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিষয় হল আমাদের বেশি করে উদ্ভিদ ভিত্তিক প্রোটিন খাওয়া উচিত। আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় মসুর ডাল, অঙ্কুরিত ডাল, তৈলবীজের মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করার চেষ্টা করা উচিত। এর পাশাপাশি আমাদের ব্রত রাখার অভ্যাসও গড়ে তুলতে হবে। এতে আমাদের শরীর আরও সক্রিয় বোধ করবে। আরেকটি বিষয় মানুষকে মনে রাখতে হবে যে তারা তাদের খাবারে চিনি যতটা সম্ভব কমাতে হবে।

বার্ধক্যকে কি  করবেন-
গবেষকরা এমন খাবার শনাক্ত করেছেন, যা খেলে মানুষ বেশি দিন বাঁচতে পারে। তার মতে, মানুষের উচিত তাদের খাদ্য তালিকায় উদ্ভিদভিত্তিক প্রোটিন, শর্করা ও চর্বি বাড়ানো এবং প্রক্রিয়াজাত খাবার একেবারেই কমানো। এটির সাহায্যে, লোকেরা কেবল দীর্ঘকাল বাঁচতে পারে না, তারা সর্বদা সুস্থ এবং ফিট বোধ করতে পারে। এর পাশাপাশি মাসে একদিন ব্রত রাখলে এর থেকে শরীর বেশি চঞ্চল অনুভূত হবে।

আরও পড়ুন- মাঝরাতে গলা শুকিয়ে তেষ্টায় ঘুম ভেঙ্গে যাচ্ছে, কেন এমনটা হচ্ছে জেনে নিন কারণ

আরও পড়ুন- সকালে ঘুম থেকে উঠেই চায়ের কাপে চুমুক দেন, জেনে নিন কতটা মারাত্মক ক্ষতি করছেন

আরও পড়ুন- জোয়ান ব্লাড সুগার নিয়ন্ত্রণ করবে, জেনে নিন সঠিক ব্যবহারের উপায়

কি জিনিস এড়াতে হবে?
গবেষকরা আরও পরামর্শ দিয়েছেন যে লোকেদের যতটা সম্ভব লাল মাংস এবং প্রক্রিয়াজাত মাংস, সেই সঙ্গে পরিশোধিত, শস্য এবং যুক্ত শর্করা এড়ানো উচিত। প্রকৃতপক্ষে, অনেক প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড হরমোন উত্পাদন বাড়ায় এবং এটি আমাদের শরীরের জৈবিক প্রক্রিয়া বাড়ায়। এই কারণে আমাদের শরীরের অবস্থা আরও দ্রুত পড়ে যায় এবং আমাদের শরীর আরও দ্রুত জর্জরিত হয়। তাই অতিরিক্ত প্রোটিন গ্রহণও আমাদের শরীরের জন্য মারাত্মক হতে পারে।

Share this article
click me!