ঘুমিয়ে ঘুমিয়ে বাড়ান সৌন্দর্য, কাকে বলে বিউটি স্লিপ, জেনে নিন এর জন্য কী করতে হবে

যে বয়সে আপনার ত্বক স্বাভাবিকভাবে উজ্জ্বল হওয়া উচিত, সেই বয়সে সঠিক ঘুমের মাধ্যমে আপনার ত্বক উজ্জ্বল দেখাতে পারে।

 

Web Desk - ANB | Published : Oct 31, 2022 11:07 AM IST

ঘুম শরীর ও মন উভয়ের জন্যই খুবই গুরুত্বপূর্ণ, আপনি নিশ্চয়ই এই সম্পর্কে জানেন এবং শুনেছেন। তা না হলে জেনে নিন স্বাস্থ্যের মতো সৌন্দর্য বাড়াতেও ঘুম কতটা জরুরি। কারণ আপনি যখন ভাল এবং গভীর ঘুমোবেন, তখন মন শিথিল হয় এবং শরীর নিজেকে মেরামত করে। এই মেরামতের মধ্যে ত্বক মেরামতও অন্তর্ভুক্ত। এখন জেনে নিন, কীভাবে ঘুম আপনার সৌন্দর্য ও দীপ্তি বাড়ায় এবং কাকে বলে বিউটি স্লিপ-

প্রত্যেক মানুষকে প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেওয়া হয়। এটি সাধারণত ১৮ থেকে ৫৮ বছরের লোকেদের জন্য বলা হয়। এই বয়সের আগে এবং এই বয়সের পরে, একজন ব্যক্তির আরও কয়েক ঘন্টা ঘুম প্রয়োজন। এটি শরীরের বয়স এবং প্রয়োজনের উপর নির্ভর করে। কিন্তু যে বয়সে আপনার ত্বক স্বাভাবিকভাবে উজ্জ্বল হওয়া উচিত, সেই বয়সে সঠিক ঘুমের মাধ্যমে আপনার ত্বক উজ্জ্বল দেখাতে পারে।

বিউটি স্লিপ কি-

সময় মতো ঘুমানো এবং প্রতিদিন সময় মতো ঘুম থেকে উঠার সঙ্গে সঙ্গে ৮ ঘন্টা ঘুম পূর্ণ হয়। শুধু ঘণ্টা পূর্ণ হলেই চলবে না, ঘুমও ভালো ও গভীর হওয়া উচিত। এই ধরনের ঘুমের পর যখন আপনি জেগে ওঠেন, তখন আপনি মানসিক এবং শারীরিকভাবে সতেজ বোধ করেন।

বিউটি স্লিপের মতোই বিউটি ন্যাপও আছে। আপনি যদি দিনের কাজের মাঝখানে সময় বের করেন, ১৫ থেকে ২০ মিনিটের জন্য আপনার চোখ বন্ধ করে শুয়ে থাকুন এবং হালকা ঘুমও নিন, তাহলে এটি আপনার ত্বকের জন্য একটি সৌন্দর্যের ঘুমের মতো কাজ করে। যাইহোক, মনে রাখবেন যে দিনে ২৫-৩০ মিনিটের বেশি ঘুমালে ওজন বাড়তে পারে। তাই সৌন্দর্য ধরে রাখার জন্য মাত্র ১৫ থেকে ২০ মিনিটের ঘুমই যথেষ্ট।

সৌন্দর্যে ঘুমের উপকারিতা-

আমাদের শরীরের কোষ মেরামত শুধুমাত্র ঘুমানোর সময় ঘটে। এর মধ্যে ত্বকের কোষও রয়েছে। ঘুম ভালো ও গভীর হলে ত্বকের কোষ মেরামতও ভালো হয়। এভাবে ত্বকের গ্লো বাড়ে।

আরও পড়ুন- চুলের যত্নে হাতিয়ার করুন হলুদ দুধ, জেনে নিন চুল ভালো রাখতে এর ভূমিকা কী

আরও পড়ুন- যদি ব্ল্যাক কফির শৌখিন হন তবে সতর্ক থাকুন, এটি আপনার শরীরের ক্ষতি করে চলেছে

আরও পড়ুন-  এই ৫টি জিনিস কিডনির জন্য বিষের মতো, আজই ডায়েট থেকে বাদ দিন এগুলি

 

মস্তিষ্কে সতেজতা থাকলে মেজাজ ভালো থাকে এবং এতে ডোপামিন ও সেরোটোনিনের মতো হ্যাপি হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এগুলো ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখতে যেমন সাহায্য করে, তেমনি মুখের আকর্ষণ বাড়ায়।

ভালো ঘুম ও পর্যাপ্ত ঘুম পেলে শরীরে ফোলাভাব ও ফোলা ভাবের সমস্যা হয় না। অতএব, puffiness এছাড়াও সুরক্ষিত হয়। বলিরেখা এবং ফ্রেকলের সমস্যা থেকে দূরে থাকতে ঘুমের মান বজায় রাখা খুবই জরুরি।

Share this article
click me!