Air Fryer: এয়ার ফ্রায়ারে রান্না করা খাবার কতটা স্বাস্থ্যকর? এটি ব্যবহারে সুবিধে আর অসুবিধে দেখুন ছবিতে

সম্প্রতি এয়ারফ্রাইংএ রান্না জনপ্রিয় হচ্ছে। এটিতে দ্রুত ও তেল ছাড়া রান্না হয়। অনেকেই মনে করেন এটি স্বাস্থ্যকর। কিন্তু রইল এর সুবিধে ও অসুবিধেগুলি।

 

Saborni Mitra | Published : Mar 14, 2024 10:56 AM IST

19
এয়ার ফ্রাইং

এয়ার ফ্রাইং সম্প্রতি জনপ্রিয় একটা রান্নার পদ্ধতি। এতে মুচমুচে বা খাস্তা ভাজাভাজু রান্না করা হয়। কিন্তু এটিতে রান্না করতে গেলে তেমন তেল খুবই কম লাগে। এতে রান্না করা খাবারও খেতে সুস্বাদু। তবে এটিতে রান্না করার কয়েকটি সুবিধে ও অসুবিধে রয়েছে।

29
স্বাস্থ্যকর রান্না

এয়ার ফ্রাইং-এর রান্না করতে গেল খুবই কমই তেল লাগে। এতে রান্না করা খাবারে ক্যালোরি আর চর্বি খুবই কম থাকে। খাবারের চারপাশে গরম বাতাস সঞ্চালন করে রান্না করা হয়। এটি খাস্তা জানিস রান্না করতে জরুরি।

39
অ্যাক্রিলামাইডে ঝুঁকি কমায়

ভাজা রান্নাতে তেল কম লাগে। এয়ার ফ্রাইংএ কম অ্যাক্রিলামাইড তৈরি করে। এটি ক্ষতিকারক যৌগ তৈরি হয়, যখন স্টার্চি খাবারগুলি উচ্চতাপমাত্রার সংস্পর্শে আসে। তেলের ব্যবহার কমিয়ে গরম বাতাস গিয়ে রান্না করা হয়। তাই এটি নিরাপদ।

49
রান্নার সুবিধে

এতে দ্রুত তেল ছাড়া রান্না করা যায়। রান্নার কোনও প্রস্তুতি লাগে না। পাশাপাশি পরিষ্কার করারও ঝঞ্ঝাট নেই। প্রি-প্রোগ্রাম রান্নার সুবিধে রয়েছে। পাশাপাশি একসঙ্গে এক বা দুই জনের জন্য একাধিক ভাজাভুজি করা যায়।

59
বিভিন্ন রান্না

মুচমুচি ফ্রেঞ্চফ্রাই, স্মোকড চিকেন রান্না কা যায়। সবজি দিয়ে স্টেক পর্যন্ত তৈরি করা যায়। এয়ার ফ্রাইয়ারগুলি রান্নার বিকল্প হিসেবে ব্যবহার করা হয়। এটিতে জলখাবারের পাশাাপাশি ফুল-কোর্স খাবারও প্রস্তুত করতে পারে।

69
নিরাপদে রান্না করা যায়

অসুস্থদের জন্য় এয়ারফ্রায়ারে রান্না করা খুব নিরাপদ। পাশাপাশি এটি ব্যবহারও নিরাপদ। এটিতে রান্নায় কোনও ঝুঁকি নেই। স্বয়ংক্রিয় শাট-অফ মেকানিজম, কুল-টাচ হ্যান্ডেল এবং নন-স্লিপ ফুট-এর ব্যবস্থা রয়েছে। যা রাঁধুনিতে সর্বোত্তম নিরাপত্তা প্রদান করে।

79
এয়ার ফ্রায়ারে সমস্যা

এটিতে অল্প ধরনের কিছুপদই রান্না কপা যায়। পাশাপাশি একসঙ্গে অনেকের খাবার তৈরি করা যায় না। বা সময়সাপেক্ষ হয়ে পড়ে। প্রচুর খাবার তৈরি করতে গেলে রাঁধুনিকে প্রবল সমস্যায় পড়তে হয়।

89
রন্ধন শৈলি প্রকাশ পায় না

এয়ার ফ্রায়ারে রান্না করলে রন্ধন শৈলি প্রকাশ পায় না। ইচ্ছে মত মশলা মিশিয়ে নানা পদ তৈরি করা যায় না। একসঙ্গে সব মশলা মাখিয়ে রান্না করাই নিয়ম। পাশাপাশি মশলাদার খাবারও তৈরি করা যায় না।

99
সীমিত ক্ষমতা

এয়ার ফ্রায়ার্স বিভিন্ন ধরনের খাবার রান্না করার ক্ষেত্রে পারদর্শী হলেও, কিছু খাবার এই পদ্ধতি ব্যবহার করে প্রস্তুত করার সময় সর্বোত্তম ফলাফল নাও দিতে পারে। রুটি বা ব্যাটারের প্রয়োজন হয় সেগুলি পারে না। মাছের ঝোল বা চচ্চড়ি রান্না করতে পারে না।

Share this Photo Gallery
click me!
Recommended Photos