ডায়েটিং-র সময় ত্যাগ করুন এই কয়টি অস্বাস্থ্যকর অভ্যেস, দ্রুত কমবে বাড়তি মেদ

অধিকাংশ ডায়েটিং এর সময় অজান্তে নানান ভুল করে থাকেন। যা ওজন কমার পথে বাধা হয়ে দাঁড়ায়। এবার থেকে ডায়েটিং-র সময় ত্যাগ করুন এই কয়টি অস্বাস্থ্যকর অভ্যেসর, দ্রুত কমবে বাড়তি মেদ।

Web Desk - ANB | Published : Feb 25, 2023 1:11 AM IST / Updated: Feb 25 2023, 06:42 AM IST

বাড়তি মেদ সকলেরই চিন্তার কারণ। মেদ কমাতে সকলেই নানান পদ্ধতি মেনে চলেন। এই মেদ কমাতে কেউ কঠিন এক্সারসাইজ করেন, কেউ আধ পেটা খেয়ে থাকেন তো কেউ ডায়েট মেনে চলেন। আবার অনেকে আছেন যারা বিভিন্ন রকম পন্থা মেনে চলেন। কিন্তু এই সব করেও যদি ওজন না কমে তাহলে বুঝতে হবে আপনি কোথাও ভুল করছেন। অধিকাংশ ডায়েটিং এর সময় অজান্তে নানান ভুল করে থাকেন। যা ওজন কমার পথে বাধা হয়ে দাঁড়ায়। এবার থেকে ডায়েটিং-র সময় ত্যাগ করুন এই কয়টি অস্বাস্থ্যকর অভ্যেসর, দ্রুত কমবে বাড়তি মেদ।

ওজন কমাতে গেলে পর্যাপ্ত ঘুমের অবশ্যই প্রয়োজন। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমাতে হবে। তা না হলে বাড়তি মেদ কমা কঠিন। তেমনই পর্যাপ্ত ঘুম না হলে দেখা দিতে পারে নানান শারীরিক জটিলতা। তাই নিয়ম করে কঠিক সময় বিশ্রাম করুন।

খাবার পর জল পান করবেন না। অজান্তে এই ভুলে অনেকের ওজন বাড়ে। খাবার পর জল পান করলে বিপাকীয় ক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়ে। তাই এই ভুল একেবারে নয়। খাবার অন্তত ৩০ মিনিট পর জল খাবেন। আর সব থেকে ভালো হয় যদি খেতে বসার আগে জল পান করেন। এতে পেট ভর্তি থাকবে। ফলে বেশি খাবার খেতে পারবেন না।

ব্রেকফার্স্ট না খাওয়ার অনেকের অভ্যেস। অনেকেই ওজন কমাতে গিয়ে খাবার স্কিপ করে থাকেন। তবে, এতে শরীরে খারাপ প্রভাব পড়ে। সঙ্গে ওজন কমার বদলে বেড়ে যায়। তাই ভুলেও ব্রেকফার্স্ট স্কিপ করবেন না। প্রতিদিন দিনের শুরুতে সঠিক পরিমাণ মতো ব্রেকফার্স্ট খেয়ে নিন। তা না হলে ওজন কমা কঠিন।

তেমনই স্ন্যাক্স নিয়ম করে খাবেন। অনেকেই ভেজে উঠতে পারেন না ডায়েটিং এর সময় কী স্ন্যাক্স খাওয়া উচিত। এই কারণে কেউ কেউ তা স্কিপ করেন তো কেউ ভুল খাবার খেয়ে ফেলেন। এতে শরীর খারাপ প্রভাব পড়ে। তাই স্ন্যাক্স কোন খাবার খেলে কমব ওজন তা জেনে নিন। আর অবশ্যই সেই খাবার খান। এতে মিলবে উপকার। কমবে বাড়তি মেদ।

সঙ্গে ওজন কমাতে রোজ এক্সারসাইজ করুন অন্তত ৩০ মিনিট হাঁটুন। সারাদিন যতটা পারবেন সক্রিয় থাকুন। তা না হলে বাড়তি মেদ কমা কঠিন হয়ে দাঁড়াবে।

 

আরও পড়ুন

ইউরিক অ্যাসিড না গাঁটের ব্যথা, বুঝবেন কীভাবে, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

সহবাসের সময় বেশি যৌনতৃপ্তি পেতে গিয়ে অজান্তেই করছেন এই ভুল, শুধরে না নিলেই চরম ক্ষতি

এই কয় উপায় ব্যবহার করুন অ্যালোভেরা জেল, দূর হবে স্ট্রেচ মার্কের সমস্যা

Share this article
click me!