ত্বকের ক্ষতি এড়াতে রঙ খেলার আগে মাথায় রাখুন এই উপায়গুলো, রঙ দূর করা হবে সহজ

কিছু রাসায়নিক সমৃদ্ধ রঙ ব্যবহার করা হয় যা আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। এমন অবস্থায় ত্বকে অ্যালার্জির সমস্যা হতে পারে। 

Web Desk - ANB | Published : Mar 13, 2022 9:57 AM IST

দোল উৎসবের আর বেশি সময় বাকি নেই। এই উৎসব পালিত হয় মহা আড়ম্বরে। এই দিনে মানুষ একে অপরের গায়ে রঙ লাগায়। এই সময়ে, কিছু রাসায়নিক সমৃদ্ধ রঙ ব্যবহার করা হয় যা আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। এমন অবস্থায় ত্বকে অ্যালার্জির সমস্যা হতে পারে। 
হোলির সময় রঙ খেলার সময় চুলেও রঙ চলে যায়। এ কারণে চুল পড়ার সমস্যাও হতে পারে। এই রঙগুলো আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তাই হোলির সময়ও সাবধানতা অবলম্বন করা উচিত। রঙের কারণে আপনার ত্বক এবং চুলের ক্ষতি এড়াতে এখানে কিছু সহজ নিয়ম রয়েছে যা আপনার অবশ্যই মেনে চলা দরকার।
সানস্ক্রিন এবং ময়েশ্চারাইজার ব্যবহার করুন
অন্যান্য দিনের মতো হোলি খেলার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে যাওয়ার এবং রোদে হোলি খেলার আগে আপনার ত্বকে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। এটি ক্ষতিকারক UV রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করে। আপনার ত্বককে হাইড্রেটেড এবং ময়েশ্চারাইজড রাখে।
বরফ ব্যবহার করুন
হোলির দিনে বাইরে বেরোনোর ​​আগে ত্বকে বরফ লাগাতে পারেন। এটি আপনার ত্বকের ছিদ্র বন্ধ করতে কাজ করবে। প্রায় ১০ মিনিটের জন্য আপনার পরিষ্কার মুখে বরফের কিউবগুলি আলতো করে ম্যাসাজ করুন। এই কৌশলটি আপনার ত্বকের অভ্যন্তরে রঙ ঢুকতে দেবে না এবং ক্ষতিও করবে না।
ত্বকে তেল লাগান
বাইরে গিয়ে হোলি খেলার আগে ত্বকে তেল মাখুন। তেল আপনার ত্বকের ভিতরে রঙ যেতে দেবে না। পরবর্তীতে আপনি সহজেই রঙ মুছে ফেলতে পারবেন। ত্বকের জন্য নারকেল তেল, বাদাম তেল বা ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন।
আপনার নখে নেইল পেইন্ট লাগান।
নখের রঙ অপসারণ করা খুব কঠিন। এই রঙগুলো নখে কয়েক সপ্তাহ থাকে। এর জন্য একটি সহজ সমাধান হল নেইল পেইন্ট লাগানো। তারা আপনার নখ রক্ষা করে। এতে আপনার নখ পরিষ্কার ও নিরাপদ থাকবে।
ঢাকা পোশাক পরুন
হোলি খেলতে যাওয়ার সময়, এমন পোশাক পরার চেষ্টা করুন যাতে আপনার ত্বক পুরোপুরি ঢেকে যায়। ফুলহাতা কাপড় পরুন যাতে রঙ কম দেখা যায়।

আরও পড়ুন- কেন হয় ডার্ক সার্কেল, জেনে নিন এর থেকে মুক্তির ঘরোয়া উপায়গুলি

আরও পড়ুন-  বয়স ৩০-৪০ এর মধ্যে, তবে দুর্বলতা কাটাতে প্রতিদিন পাতে রাখুন এই খাবারগুলি

আরও পড়ুন- রোজ রাতের খাবার খান সঠিক সময়, তা না হলে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগ

Share this article
click me!