জেনে নিন কেন পালিত হয় জাতীয় গণিত দিবস, রইল নেপথ্যের কাহিনি, দেখে নিন দিনটির মাহাত্ম্য

প্রতি বছর ২২ ডিসেম্বর দিনটি পালিত হয় জাতীয় অঙ্ক দিবস হিসেবে। প্রবাদপ্রতিম গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের জন্মদিন হিসেবে। অঙ্কের ওপর তার পাণ্ডিত্যের ফলে সর্বকালের সেরা পন্ডিতদের মধ্যে তিনি স্থান পান।

Web Desk - ANB | Published : Dec 22, 2022 5:42 AM IST / Updated: Dec 22 2022, 11:17 AM IST

পালিত হচ্ছে জাতীয় অঙ্ক দিবস। প্রতি বছর ২২ ডিসেম্বর দিনটি পালিত হয় জাতীয় অঙ্ক দিবস হিসেবে। প্রবাদপ্রতিম গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের জন্মদিন হিসেবে। অঙ্কের ওপর তার পাণ্ডিত্যের ফলে সর্বকালের সেরা পন্ডিতদের মধ্যে তিনি স্থান পান।

১৮৮৭ সালে জন্মগ্রহণ করেন গণিতবিদ শ্রীনিবাস রামানুজন। মাত্র ১৩ বছর বয়সে তিনি ত্রিকোণমিতিতে পাণ্ডিত্য অর্জন করেন। অঙ্কের প্রতি তারা ভালোবাসা সকলের নজর কেড়েছিল। তিনি অঙ্ক ছাড়া অন্য বিষয় পড়াশোনা করতেন না।

জাতীয় গণিত দিবস প্রতি বছর ২২ ডিসেম্বর পালিত হয়। এই দিনভারতিয় গাণিতিক প্রতিভা শ্রীনিবাস রামানুজন জন্মগ্রহণ করে। তিনি তামিলনাড়ুর ইরোডে এক তালিম ব্রাক্ষ্মণ আয়েঙ্গার পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি man who knew infinity নামে পরিচিত ছিলেন। তিনি গণিতের বিষয় পারদর্শী ছিলেন। তিনি গণিতের ক্ষেত্রে নিজের অবদান রেখে গিয়েছেন।

জানা যায়, শ্রীনিবাস একবার একজন অধ্যাপককে একটি চিঠি পাঠিয়েছিলেন। সেখানে তিনি ১২টি গাণিতিক উপপাদ্য উল্লেখ করেন। তিনি প্রথম বিশ্বযুদ্ধ হওয়ার এক মাস আগে ট্রিনিটি কলেজে যোগ দেন। ১৯১৬ সালে রামানুজন বিজ্ঞানের স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯১৭ সালে তিনি লন্ডন ম্যাথমেটিক্যাল সোসাইটিতে নির্বাচিত হন। ১৯১৮ সালে তিনি উপবৃত্তাকার ফাংশন ও সংখ্যাতত্ত্বের উপর গবেষণার জন্য রয়্যাল সোসাইটির একজন ফেলো নির্বাচিত হন। একই বছর অক্টোবরে তিনি কেমব্রিজের ট্রিনিট কলেজের ফেলো নির্বাচিত হওয়া প্রথম ভারতীয় হয়।

১৯১৯ সালে তিনি তার খারাপ স্বাস্থ্যের কারণে তিনি ভারতে ফিরে আসেন। এক বছর পর ২৬ এপ্রিল ১৯২০ সালে তিনি ৩২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁকে সম্মান জানাতেই পালিত হয় জাতীয় গণিত দিবস। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, ফেব্রুয়ারী ২৬, ২০১২ সালে ভারতীয় গণিতজ্ঞের জন্মবার্ষিকী উপলক্ষে ২২ ডিসেম্বর জাতীয় গণিত দিবস হিসেবে ঘোষণা করা হয়।

এমনই প্রায়শই বিশেষ বিশেষ দিন পালিত হয়। প্রতি বছর ৫ ডিসেম্বর দিনটি বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে পালিত হয়। ২০১৩ সালে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ৬৮ তম অধিবেশনে অনুমোদিত সংকল্পের মাধ্যমে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়। তেমনই হয় জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস পালিত হয় এই ডিসেম্বর মাসেই। তেমনই পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস। সেই অনুসারে, আজ পালিত হচ্ছ জাতীয় গণিত দিবস। তেমনই গণিতবিদ শ্রীনিবাস রামানুজনকে সম্মান জানাতে পালিত হয় জাতীয় গণিত দিবস।

 

আরও পড়ুন-

অন্যভাবে পালন করুন বড়দিন, পার্টির পরিকল্পনা না থাকলে এমন কাজ করতে পারেন

চিনে করোনা সংক্রমণ বাড়তেই উদ্বেগ বাড়ল কেন্দ্র থেকে রাজ্যে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিশেষ করোনা নজরদারি কমিটি রাজ্যে

হ্যাপি নয়, ক্রিসমাসের শুভেচ্ছায় কেন ব্যবহার করা হয় মেরি শব্দটি, জেনে নিন এর আসল কারণ

Share this article
click me!