চুলের চিটচিটে ভাব থেকে মুক্তি পান, রইল সহজ কিছু টিপসের সন্ধান

অনেকের চুল এতটাই রুক্ষ হয়ে যায় যে, তারা ঠিকমতো সেট করতে পারে না। যতই কন্ডিশনার লাগানো হোক না কেন, চুলের জট ভাব একেবারেই নিরাময় হয় না। এমন সময়ে ড্রায়ার বা স্ট্রেইটনার ব্যবহার করলে চুলের আরও ক্ষতি হতে পারে। তাই এই সময়ে বিশেষ সতর্ক থাকা জরুরি। 

Web Desk - ANB | Published : Oct 28, 2022 1:38 AM IST

আঠালো বা চটচটে চুল আপনার সামগ্রিক চেহারা নষ্ট করতে পারে এক পলকে। চুলের স্টাইল আপনার লুক বাড়াতে এবং নষ্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং চুলের স্টাইল তখনই ভালো হতে পারে যখন আপনার চুল ভালো থাকে। এমন পরিস্থিতিতে, জমে থাকা এবং আঠালো চুল আপনার চেহারা নষ্ট করতে পারে। এ ছাড়া আঠালো চুলের কারণেও অনেক ধরনের সমস্যা শুরু হয়, যেমন শুষ্কতা এবং খুশকি। 

এই সব ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে আপনি কিছু ব্যবস্থা নিতে পারেন, যাতে আপনার চুল সুস্থ ও ঝলমলে থাকে এবং আপনি আপনার কাঙ্খিত হেয়ারস্টাইল তৈরি করতে পারেন, তাহলে চলুন জেনে নেওয়া যাক তৈলাক্ত চুল থেকে মুক্তির উপায়গুলো-

লেবুর রস

আঠালো এবং তৈলাক্ত চুল থেকে মুক্তি পেতে লেবুর রস ব্যবহার করতে পারেন। এটি তৈলাক্ত চুল থেকে দারুণ উপশম দেয়। প্রকৃতপক্ষে, লেবুতে অম্লীয় প্রকৃতি রয়েছে, যা খুশকি এবং আঠালোতার শত্রু। এজন্য এক কাপ জলে একটি লেবু চিপে তার রস মিশিয়ে এই জল দিয়ে মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করুন এবং তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনি অনেক উপকৃত হবেন।

চা পাতার জল
আপনি জেনে অবাক হবেন যে চা পাতার জলও চুলের জন্য খুবই উপকারী। চা পাতার জলেতে রয়েছে প্রাকৃতিক অ্যাসিড, যার কারণে চুল চকচকে হয় এবং একই সঙ্গে চুল মজবুত হয়।

টমেটো হেয়ার মাস্ক

আঠালো চুলের সমস্যা দূর করতেও টমেটোর মাস্ক ব্যবহার করা যেতে পারে। এতে মাথার পিএইচ লেভেলও নিয়ন্ত্রণে থাকে। টমেটো মাস্ক তৈরি করতে, লাল পাকা টমেটোর পাল্প মুলতানি মাটির সাথে মিশিয়ে এই মাস্কটি চুলের স্কাল্পে লাগান, তারপর ৩০ মিনিট পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এর দ্বারা আপনি পার্থক্যটি স্পষ্ট দেখতে পাবেন।

শীত আসতে চলেছে এবং বাতাস থেকে আর্দ্রতা ক্রমে চলে যাচ্ছে। এই সময় পরিবেশ খুবই শুষ্ক হয়ে যায় এবং তা আমাদের ত্বক ও চুলকে প্রভাবিত করে। আমাদের চুলও খুব রুক্ষ হয়ে যায় এবং এর কারণে সমস্যা বাড়তে থাকে। অনেকের চুল এতটাই রুক্ষ হয়ে যায় যে, তারা ঠিকমতো সেট করতে পারে না। যতই কন্ডিশনার লাগানো হোক না কেন, চুলের জট ভাব একেবারেই নিরাময় হয় না। এমন সময়ে ড্রায়ার বা স্ট্রেইটনার ব্যবহার করলে চুলের আরও ক্ষতি হতে পারে। তাই এই সময়ে বিশেষ সতর্ক থাকা জরুরি।

আরও পড়ুন- এই পুষ্টির ঘাটতি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে সাধারনত বেশি দেখা যায়

আরও পড়ুন- শ্বেতা তিওয়ারি ৪১ বছর বয়সেও ২৫ বছর বয়সী দেখতে, জেনে নিন তার ফিটনেসের রহস্য কী

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

Share this article
click me!