পাকিস্তানে রাজনৈতিক সংকট অব্যাহত, সুপ্রিম কোর্টে ব্যাকফুটে ইমরান খান

পাকিস্তানের সুপ্রিম কোর্ট রাজি হয়েছে ইমরান খানের বিরুদ্ধে মামলা শুনতে। পাকিস্তানের সুপ্রিম কোর্ট এই মামলায় এক দিনের স্থগিতাদেশ দিয়েছে। নোটিশ পাঠিয়েছে রাষ্ট্রপতি ও ডেপুটি স্পিকাররে।

Saborni Mitra | Published : Apr 4, 2022 7:25 AM IST

পাকিস্তান সুপ্রিম কোর্টে ব্যাকফুটে ইমরান খান। সোমবার পাকিস্তান সুপ্রিম কোর্ট জানিয়েছে  প্রধানমন্ত্রী ইমরান খানের ও অনাস্থ ভোট নিয়ে দায়ের হওয়া মামলা শুনবে। রবিবারই পাকিস্তানের ডেপুটি স্পিকার পারিস্তানের অনাস্থা ভোটের প্রস্তাব খারিজ করে দেন। তারপরই ইমরান খান জাতীয় সংসদ ভেঙে দিয়ে তিন মাসের মধ্যে দেশে সাধারণ নির্বাচনের কথা ঘোষণা করেন। তারই বিরোধিতা করে  বিরোধী দলগুলি পাকিস্তানের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। পাল্টা সরকার পক্ষও সুপ্রিম কোর্টে গেছে। এই অবস্থায় সুপ্রিম কোর্ট জানিয়েছে প্রধানমন্ত্রী ও অনাস্থা ভোট নিয়ে দায়ের হওয়া মামলাগুলির শুনানি হবে। 

রবিবার ডেপিটি স্পিকার কাসিম সুরি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তার কয়েক মিনিট পরেই রাষ্ট্রপতি আরিফ আলভি প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শে জাতীয় সংসদ ভেঙে দিয়েছিলেন। যদিও আগেই জোটের সাত জন বিধায়ক দল বদল করার সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন ইমরান। 

সোমবার প্রধান বিচারপতি উমর আতা বিন্দিয়াল দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি স্বতঃপ্রনোদিত বিবেচনা করে বলেছেন, জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি যে আদেশ ও পদক্ষেপ গ্রহণ করেছেন তা আদালতের আদেশের অধীনে হবে। তবে হাইপ্রোফাইল এই মামলার শুনানি একদিনের জন্য স্থগিত রেখেছেন তিনি। তিন সপ্তাহের বেঞ্চ এই সপ্তাহে এই মামলা শুনবে। ইতিমধ্যেই রাষ্ট্রপতি ও ডেপুটি স্পিকারকেও একটি নোটিশ পাঠান হয়েছে। পাশাপাশি সুপ্রিম কোর্ট সব পক্ষকেই কোনও রকম অসাংবিধানিক পদক্ষেপ না নেওয়ার নির্দেশ দিয়েছে। 

তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করার জন্য ডেপুটি স্পিকারের জাতীয় পরিষদ ভেঙে দেওযার রায় চূড়ান্ত। তা কোনও আদালতে চ্যালেঞ্জ করা যাবে না। সুপ্রিম কোর্টের বাইরে সাংবাদিকদের তিনি জানিয়েছেন, আগেই বিরোধীদের শীর্ষ আলাদলের হস্তক্ষেপ করার দাবি জানিয়েছিল। এবং সংসদে বিরোধী দলের নেতা শাহবাজ শরিফ জাতীয় পরিষদ ভেঙে দেওয়াকে চ্যালেঞ্জ করার জন্য তাঁর দলের সিদ্ধান্ত ঘোষণা করেছিল। অন্যদিকে সুপ্রিম কোর্ট বারের সভাপতি আহসান ভূন বলেছেন প্রধানমন্ত্রী ও ডেপুটি স্পিকারের পদক্ষেপ সংবিধান পরিপন্থী তাগের সংবিধানের ৬ অনুচ্ছেদে রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিচার করা উচিৎ। 

যদিও গতকাল একদম তুখড় ফাস্ট বোলারের মতই ইমরান খান ভেঙে দিলেন পাকিস্তানের সংসদ। পাকিস্তানের জনতার হাতেই ছাড়ে দিলেন পাকিস্তানের ভাগ্য। অনাস্থা ভোট ভেস্তে যাওয়ার পরেই ইমরান খান নিজের মূর্তি ধারণ করলেন। জনগণকে সঙ্গে নিয়েই তিনি আগামী দিনে লড়াইয়ের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। আস্থাভোটে মুখোমুখি হওয়ার পর থেকেই ইমরান খান অভিযোগ করেছিলেন, তাঁকে সরিয়ে দেওয়ার চক্রান্ত করছে বিরোধীরা। তিনি পাকিস্তানের জন্য একটি স্বাধীন বিদেশ নীতি চেয়েছিলেন। যা দেশের উন্নতির জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বিদেশী দেশগুলি তা চায়নি। 

ইমরানের বিখ্যাত সুইং-এ কুপোকাত বিরোধীরা, ১০টি পয়েন্টে দেখুন পাক-রাজনীতিক সংকট

২ বছর পর কোভিড-১৯ গ্রাফে স্বস্তি, দেশের কোভিড সংক্রমণ ১হাজারের নিচে

শ্রীলঙ্কার মত পরিস্থিতি হতে পারে, কিছু রাজ্যের প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রীর কাছে উদ্বেগ আমলাদের

Share this article
click me!