ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের সমালোচনা, পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নিল বিশ্ব তায়কোন্ডো সংস্থা

যুদ্ধবিরতি লঙ্ঘন করায় রাশিয়াকে (Russia) এক ঘরে করছে পৃথিবীর বিভিন্ন ক্রীড়া সংস্থা। ফিফা (FIFA) ও উয়েফা (UEFA) নির্বাসিত করেছে রাশিয়াকে। এবার রাশিয়ার প্রেসিডেন্ট (Russian President) ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) ব্ল্যাক বেল্ট (Black Belt)কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিল বিশ্ব তায়কোন্ডো (World Taekwondo) সংস্থা। 

Asianet News Bangla | Published : Mar 1, 2022 7:30 AM IST / Updated: Mar 01 2022, 01:07 PM IST

ইউক্রেনের (Ukraine) উপর রাশিয়ার হামলার পর কেটে গিয়েছে ৫ দিন। এখনও কমেনি রুশ সেনার আগ্রাসন। নিহত ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে ইউক্রেন জুড়ে। ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গোটা দেশ। রুশ প্রেসিডেন্ট (Russian President) ভ্লাদিমির পুতিনর (Vladimir Putin) ভূমিকা সমালোচিত হচ্ছে গোটা বিশ্ব জুড়ে। একাধিক ক্রীড়া সংস্থা ইতিমধ্য়েই রাশিয়াকে কোণঠাসা করা শুরু করে দিয়েছে। ইতিমধ্যেই রাশিয়াকে নির্বাসিত করেছে ফিফা (FIFA) ও উয়েফা (UEFA)। যার ফলে কাতার বিশ্বকাপ (Qatar World Cup) খেলতে পারবে না রাশিয়া (Russia)। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও খেলতে পারবে না রাশিয়ার কোনও ক্লাব। এরপর আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা, জুডো ফেডারেশনও রাশিাকে এক ঘরে করেছে। এবার পুতিনের সম্মান কেড়ে নেওয়ার সিদ্দান্ত নিল বিশ্ব তায়কোন্ডো সংস্থা (World Taekwondo)। কেড়ে নেওয়া হল রুশ প্রেসিডেন্টের ব্ল্যাক বেল্ট (Black Belt)।

আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা, জুডো ফেডারেশন এবং বিশ্ব তায়কোন্ডো সংস্থা বিভিন্ন ভাবে পুতিনের সম্মান কেড়ে নিয়েছে। বিশ্ব তায়কোন্ডো সংস্থাও রাশিয়ার যুদ্ধ বিরতি চুক্তি লঙ্ঘন করে ইউক্রেনের উপর হামলা মেনে নিতে পারছে না।  রাশিয়ার ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভূমিকা সমালোচনা করা হয়েছে  বিশ্ব তায়কোন্ডো সংস্থার তরফ থেকে। শান্তির পক্ষে তারা। সোশ্য়াল মিডিয়ায় রুশ প্রেসিডেন্টের ব্ল্যাক বেল্ট কেড়ে নেওয়ার কথা জানায় বিশ্ব তায়কোন্ডো সংস্থা। তারা লেখেন,'ইউক্রেনের উপর নৃশংস আঘাতের বিরোধিতা করে বিশ্ব তায়কোন্ডো। যুদ্ধের চেয়ে শান্তি অনেক বেশি মূল্যবান।' এছাড়াও জানানো হয় ,'এই কারণে বিশ্ব তায়কোন্ডো সিদ্ধান্ত নিয়েছে ভ্লাদিমির পুতিনের নবম ড্যান ব্ল্যাক বেল্ট প্রত্যাহার করা হবে। ২০১৩ সালে তাঁকে এই সম্মান দেওয়া হয়েছিল।'

আরও পড়ুনঃফুটবল থেকে নির্বাসিত হল রাশিয়া, খেলতে পারবে না বিশ্বকাপ, ঘোষণা ফিফার

আরও পড়ুনঃরাশিয়া-ইউক্রেন যুদ্ধের জের, চেলসির মালিকানা ছাড়লেন রোমান অ্যাব্রামোভিচ

আরও পড়ুনঃইউক্রেনের ক্রীড়াবিদ হলেও তাদের কৃতিত্ব রাশিয়ার রেকর্ড বুকে, জানুন এমন ৫ জনের কাহিনি

বিশ্ব তায়কোন্ডো প্রতিযোগিতায় রাশিয়ার পতাকা থাকবে না এবং তাদের জাতীয় সঙ্গীত বাজবে না বলেই জানানো হয়েছে। আন্তর্জাতিক জুডো ফেডারেশন জানিয়েছে পুতিনের সাম্মানিক প্রেসিডেন্ট এবং রাষ্ট্রদূতের পদ কেড়ে নেওয়া হচ্ছে। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও রাশিয়ার ভূমিকার কড়া সমালোচনা করেছে। রাশিয়া সরকারে গুরুত্বপূর্ণ কাজ করে এমন সমস্ত ব্যক্তির কাছ থেকে অলিম্পিক্স অর্ডার প্রত্যাহার করে নেওয়ার কথা জানিয়েছে আইওসি। এছাড়াও বিশ্ব জুড়ে একাধিক ক্রীড়া সংস্থা রাশিয়া ও বেলারুশকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে এই পরিস্থিতিতে ইউক্রেনের পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছে অনেক দেশ। পাঠানো হচ্ছে সাহায্য। সাহায্য পাঠানোর তালিকায় রয়েছে ভারতও। কিন্তু যুদ্ধের কারণে ক্রীড়া ক্ষেত্রে যে মুখ পুড়ছে রাশিয়ার তাতে ক্ষোভ সৃষ্টি হচ্ছে রাশিয়ার অন্দরেও। ঘরে-বাইরে চাপ বাড়ছে পুতিনের উপর। 

Share this article
click me!