ঘূর্ণীঝড় যশের প্রভাব, সোম-শনি বাতিল একগুচ্ছ দূরপাল্লার ট্রেন

  • শক্তিবাড়াচ্ছে ঘূর্ণীঝড় যশ
  • দিঘা থেকে ৬৭০ কিলোমিটার দূরে অবস্থান 
  • সোম থেকে শনি বাতিল দূরপাল্লার ট্রেন 
  • জানিয়েছে পূর্ব রেল 
     

Asianet News Bangla | Published : May 23, 2021 2:24 PM IST

বঙ্গোপসাগরে ক্রমশই শক্তি বাড়াচ্ছে ঘূর্ণীঝড় যশ। আগামী বুধবার ওড়িশার পারাদ্বীপ ও পশ্চমবঙ্গের সাগরে মধ্যে উপকূলবর্তী স্থানে আছড়ে পড়ার কথা ঘূর্ণীঝড় যশের। আবহাওয়া দফতরের কথায় এটি প্রবল শক্তি সঞ্চয় করেই স্থলভাগে প্রবেশ করবে। আর সেই কারণেই আগামিকাল থেকেই একগুচ্ছ ট্রেন বাতিল করল পূর্ব রেল। সোমবার অর্থাৎ ২৪ মে থেকে ২৯ মে অর্থার শনিবার পর্যন্ত বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন চলাচল বন্ধ থাকবে বলেও রেল সূত্রে জানান হয়েছে। ভারতীয় রেলের তরফে দেওয়া বিজ্ঞপ্তিতে জানান হয়েছে ২৫ টিরও বেশি মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। একই সঙ্গে বাতিল করা হয়েছে ৪১টি বিশেষ  ট্রেন। 


পূর্ব রেলের পক্ষ থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে জানান হয়েছে গুয়াহাটি-বেঙ্গালুরু, মুজাফ্ফরপুর-যশবন্তপুর, তিনশুকিয়া-তাম্বারাম, ত্রিবন্দম-শিলচর, নিউ জলপাইগুড়ি-সেন্ট্রাল, আগরতলা-বেঙ্গালুরু কোর্ট- সহ ২৫টি দূরপাল্লার ট্রেন বাতিল করা  হয়েছে। অন্যদিকে হাওড়া- মহীশূর, হাওড়া-পুরী, এর্নাকুলাম-হাওড়া, হাওড়া-পুনে, হাওড়া-রাঁচি, শালিমার-গোরোখপুর প্রায় ৪১টি ট্রেন বাতিল করা হয়েছে। এমনিতেই করোনাকালে লকডাউনের কারণে দূরপাল্লার ট্রেনগুলিতে যাত্রী সংখ্যা কম থাকছে।

 CBSE বাতিল নয়, জুনেই পরীক্ষা পদ্ধতি ও সূচি ঘোষণা করতে পারেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ...

করোনা টিকা নিয়ে সরকারের সমালোচনা, তারপরেই ইউটার্ন নিয়ে পুনাওয়ালাকে মুখপাত্র করল সেরাম ... R

Cyclone Yaas: 'যশ'মোকাবিলায় নির্দেশ নরেন্দ্র মোদীর, তৈরি NDRF-র ৪৬টি দল ...

আবহাওয়া দফতর জানিয়েছে বঙ্গোপগাগরের গভীরে নিন্মচাপ তৈরি হয়েছে।রবিবার দুপুরে সেটির অবস্থান ছিল দিঘা থেরে মাত্র ৬৭০ কিলোমিটার দূরে। ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে ঘূর্ণীঝ়ড়়ে পরিণত হচ্ছে যশ। আবহাওয়া দফতর জানিয়েছে সোমবার বিকাল থেকেই সেটি ঘূর্ণীঝড়ের চেহারা নেবে। আব সোমবার থেকে বাংলা ও ওড়িশার উপকূলবর্তী এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। তারপর তা আরও শক্তি সঞ্চয় করে স্থলভাগের দিকে এগিয়ে আসবে। প্রাকৃতিক দুর্যোগের কারণে সোমবার বিকেল থেকেই দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও কলকাতার বিস্তীর্ণ এলাকায় হালকা থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার মধ্যেই মৎসজীবীদের সমুদ্র থেকে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।  ঝড়টি যখন স্থলভাগে আছড়ে  পড়বে তখন ঘণ্টায় হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার।  উপকূলবর্তী এলাকাগুলিতে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে। 

Share this article
click me!