বাংলায় স্কুল শিক্ষকদের মতো কলেজের অধ্যক্ষ বদলির জন্যও চালু হচ্ছে অনলাইন পোর্টাল

কলেজের শিক্ষক বা শিক্ষিকারা বদলির জন্য অনলাইন পোর্টালে স্বচ্ছতার সঙ্গে আবেদন করতে পারবেন। খুব শীঘ্রই এই প্রক্রিয়া কার্যকর হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। 

Sahely Sen | Published : Aug 27, 2022 6:05 AM IST

পশ্চিমবঙ্গে স্কুলের শিক্ষকদের বদলির আবেদন করার জন্য উৎসশ্রী পোর্টাল চালু হয়েছিল। বহু শিক্ষক এই পোর্টালে আবেদন জানিয়ে নিজেদের পছন্দের এলাকায় বা জেলায় বদলি হতে পেরেছেন। এ বার রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলির শিক্ষক শিক্ষিকাদের বদলির জন্যও চালু হতে চলেছে অনলাইন পোর্টাল। বদলির পুরো প্রক্রিয়াটিই অনলাইনে হবে বলে শুক্রবার সাংবাদিকদের জানান রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

রাজ্যে প্রায় ৪৫০ সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ রয়েছে। সেগুলিতে শিক্ষক শিক্ষিকার সংখ্যা প্রায় ১৩ হাজারের কাছাকাছি। বর্তমানে কেবলমাত্র সরকারের কাছে আবেদন করেই বদলি হওয়া যাবে, এমন নিয়ম বলবৎ আছে। কিন্তু সেই পদ্ধতিটি বেশ জটিল এবং সময়সাপেক্ষ হওয়ায় সেটির বিরুদ্ধে শিক্ষকদের অভিযোগ দীর্ঘ কালের। ওই পদ্ধতিতে বদলির সুযোগও অনেক কম লোকই পান বলে অভিযোগ রয়েছে। তাই এই বার ওই নিয়ম বদলাতে চলেছে রাজ্যের শিক্ষা প্রশাসন।

চালু হতে যাওয়া অনলাইন পোর্টাল সম্পর্কে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, ‘‘রাজ্যে কোন কোন কলেজে বিষয়-পিছু বা ‘হান্ড্রেড পয়েন্ট রস্টার’ অনুযায়ী এবং কোথায় কোথায় লিঙ্গ-ভিত্তিক পদ খালি রয়েছে, তা শিক্ষকেরা ঘরে বসেই দেখতে পাবেন এবং নিয়ম অনুযায়ী আবেদন করতে পারবেন।’’ তিনি আরও জানান যে, কলেজের কোনও শিক্ষক বা শিক্ষিকা হয়তো অনেক দূরে প্রথম পোস্টিং পেয়েছিলেন। অনেক দিন ধরে একই কলেজে বহাল ছিলেন। সেখান থেকে বদলির জন্য অনলাইন পোর্টালে স্বচ্ছতার সঙ্গে আবেদন করতে পারবেন। খুব শীঘ্রই এই প্রক্রিয়া কার্যকর হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী

শিক্ষা দফতরের নতুন এই সিদ্ধান্তের ব্যাপারে শিক্ষক সংগঠন অর্থাৎ ওয়েবকুটা-র সাধারণ সম্পাদক কেশব ভট্টাচার্য এ দিন বলেন, ‘‘আগে তো বিকাশ ভবনে মুরুব্বি ধরে, নইলে প্রণামী দিয়ে বদলি হতে হত। এই পদ্ধতিতে হয়তো সেই চিত্রটা বদলাবে। কিন্তু বিভিন্ন জেলার প্রান্তিক কলেজগুলি খালি করে শিক্ষকদের যদি শহরের দিকে চলে আসার প্রবণতা দেখা দেয়, তা হলে কিন্তু আখেরে ক্ষতি হবে পড়ুয়াদেরই।

তৃণমূলের কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন অবশ্য শিক্ষামন্ত্রীর উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। ওয়েবকুপা-র সভানেত্রী কৃষ্ণকলি বসুর বক্তব্য, ‘‘অনলাইনে বদলি শুরু হলে বিষয়টি অনেক সহজ হয়ে যাবে। আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।’’

আরও পড়ুন-
এসএসসি নিয়োগ দুর্নীতিতে আরও জলঘোলা, সিবিআইয়ের জালে নতুন করে আরও ১
মোদী সরকার কখনই গুপ্তচর নিয়োগের জন্য যোগাযোগ করেনি, সংসদের বিশেষ প্যানেলকে জানাল টুইটার
‘ভারতীয়দের আমি ঘেন্না করি!’, টেক্সাসে বাঙালি মহিলাদের অকথ্য গালিগালাজ

Share this article
click me!