গত কয়েক মাসে দেশ তথা রাজ্য়ে সবকিছুর উপরে আচমকাই প্রভাব ফেলছে করোনাভাইরাস। করোনা রুখতে দীর্ঘ লকডাউনে  অর্থনীতি থেকে শুরু করে শিক্ষা-স্বাস্থ্য় সবই বড়সড়ভাবে ধাক্কা খেয়েছে। অনেকের বেতন কাটা যাচ্ছে। আবার অনেকই হারিয়েছেন কাজ। কেউবা হারিয়েছেন প্রিয়জনকেই। মানসিকভাবে বিপর্যস্ত বহু মানুষ। আর ঠিক এমনই একটা সময় সবার  আর্থিক, শারীরিক-মানসিক, সব ধরনের সমস্যার পরিসংখ্য়ান তুলে ধরেছে টিআরএ রিসার্স নামের একটি ব্র্যান্ড অ্যানালিটিকস সংস্থা।

আরও পড়ুন, 'যত সিট-তত যাত্রী' নিয়েই কী চলবে মেট্রো, সোমবার নবান্নের বৈঠকেই মিলবে উত্তর


টিআরএ রিসার্স নামের ওই ব্র্যান্ড অ্যানালিটিকস সংস্থা দেশের ১৬টা শহরে গবেষনা চালিয়েছে। ২৩ মার্চ থকে ২১ মে পর্যন্ত যাবতীয় তথ্য জোগাড় করেছে। দেশের ওই ১৬টি শহরের মধ্য়ে রয়েছে কলকাতাও। তাই দেশের অন্য়ান্য শহর তথা কলকাতাতে আর্থিক,পারিবারিক এবং মানসিক অবস্থা, স্বাস্থ্যের যাবতীয় খুঁটিনাটি পরিসংখ্য়ান তারা সংগ্রহ রিপোর্ট প্রকাশ্য়ে এনেছে। এবার চতুর্থ ধাপে সেই রিপোর্ট অনুযায়ী মানসিক দুশ্চিন্তার দিক থেকে বাকিদের তুলনায় সবচেয়ে ভাল অবস্থায় রয়েছেন দিল্লি এবং গুয়াহাটি। তারা শুধু এই বিভাগেই নয় প্রায় সব বিভাগের রিপোর্টেই ভাল ফল এনেছে মেন্টাল ওয়েল বিয়িইং ইনডেক্সের বিচারে দুই জায়গাতেই স্কোর ৯৫ শতাংশ। 

আরও পড়ুন, মানসিক অবসাদের জেরে আরও এক মৃত্যু, আত্মঘাতি টালিগঞ্জের এক চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট

 

অপরদিকে,  হায়দরাবাদ, ইনদোর, চণ্ডীগড়ের মানুষরাও ভাল জায়গায় রয়েছেন। তবে একেবারে প্রথম ধাপে মেন্টাল ওয়েল বিয়িইং ইনডেক্সের বিচারে কলকাতার স্কোর ভাল এসেছিল। কিন্তু তা দীর্ঘ লকডাউন এবং আমফানের জেরে তৃতীয় ধাপের রিপোর্টে অনেকটাই পিছিয়ে পড়ে। তবে তৃতীয় ধাপের তুলনায় চতুর্থ ধাপে  মেন্টাল ওয়েল বিয়িইং ইনডেক্সের বিচারে কলকাতার স্কোর ভাল। এবার এসেছে ৪৯ শতাংশ। কিন্তু সেই অর্থে সবার থেকে অনেকটাই পিছিয়ে।  তবে অর্থনীতির দিক থেকে কলকাতার স্কোর ব্য়াঙ্গালোড় এবং গুয়াহাটিকে ছুঁইছুঁই। রিপোর্ট এসেছে ২৪ শতাংশ। তবে টিআরএ রিসার্স স্বাস্থ্য় নিয়ে সমস্যা  সব শহরেই প্রায় এক। এটা ৫০ শতাংশের আশেপাশে স্কোর করেছে। আর্থিক দিকের পরিসংখ্য়ান থেকে লক্ষ্ণৌ এবং কোচি সর্বোচ্চ স্থান অধিকার করেছে। যথাক্রমে ৭০ শতাংশ এবং ৭১ শতাংশ। 

আরও পড়ুন, নিয়মিত মাতৃদুগ্ধ নিয়ে ১০ দিন পর এল শিশুর মৃত্যুর খবর, ধুন্ধুমার আরজি কর

 

 

রাজ্য়ে মৃতের সংখ্যা ৬০০ ছাড়াল, ভ্য়াক্সিনের অপেক্ষায় বিশ্ব

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

 করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি