বৃহস্পতিবার থেকে বদলে গেলে কলকাতা বন্দরের নাম। গত জানুয়ারি মাসে কলকাতা সফরে এসে ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে কলকাতা বন্দরের নামকরণের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার থেকেই কলকাতা বন্দরের নাম হয়ে গেল শ্যামাপ্রসাদ মুখার্জী পোর্ট ট্রাস্ট। বন্দরের এই নাম বদলকে স্বাগত জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন, মেকওভারেই মিটছে ঘরবন্দির জ্বালা, পিপিই কিট -মাস্ক পরে পার্লারে বিউটিশিয়ানরা


 বুধবার এই বিষয়টি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনও পায়। এরপরই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর সাংবাদিক বৈঠকে এই কথা জানিয়ে উল্লেখ করেন, বৃহস্পতিবার থেকে কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে পরিচিত হবে।এ দিনের সিদ্ধান্তের পরে কেন্দ্রীয় মন্ত্রিসভার বিবৃতিতে বলা হয়, বাংলার মানুষের আবেগের কথা মনে রেখে ১২ জানুয়ারি কলকাতা বন্দরের ১৫০ বছর পূর্তির অনুষ্ঠানে এই ঘোষণা হয়। তার পরে বন্দর কর্তৃপক্ষের বৈঠকে ২৫ ফেব্রুয়ারি প্রস্তাব পাশ হয়। বুধবার এ বিষয়ে রাজ্য সরকারের কোনও অসুবিধা নেই বলে স্পষ্ট জানিয়ে দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, 'কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদ মুখার্জী পোর্ট ট্রাস্ট হলে আমার কোনও সমস্যা নেই।'

আরও পড়ুন, পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

অপরদিকে, নামকরণ নিয়ে কেন্দ্রের যুক্তি, সাধারণ দেশের গুরুত্বপূর্ণ বন্দরের নামকরণ সংশ্লিষ্ট শহরের নামে হলেও বিশেষ ক্ষেত্রে আগেও জাতীয় নেতাদের নামে অনেক বন্দর বা বিমানবন্দরের নামকরণ হয়েছে। যেমন, মুম্বই বন্দরের নাম জওহরলাল নেহরুর নামে, তুতিকোরিন বন্দরের নাম ভি ও চিদম্বরানারের নামে, এন্নোরের নাম কামরাজ ও কান্ডলা বন্দরের নাম দীনদয়াল উপাধ্যায়ের নামেই নামকরণ হয়েছে।

 

 

 করোনা আক্রান্ত কলকাতার বেসরকারি হাসপাতালের ৭ স্বাস্থ্য কর্মী , না জেনেই যাতায়াত বাসে

বাংলাদেশ ফেরৎ ২ যাত্রী করোনা পজিটিভ, কোয়ারান্টিনের পর আক্রান্ত হওয়ায় চিন্তায় স্বাস্থ্য দফতর

 কলকাতা মেডিক্যালের ছাদের কার্নিশে বসে করোনা রোগী, সামলাতে গিয়ে নাজেহাল কর্তৃপক্ষ

করোনা মোকাবিলায় বড়সড় উদ্য়োগ, পরিষেবা বাড়াতে ৫০০ ডাক্তার-নার্স নিচ্ছে রাজ্য

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের