কলকাতার আকাশ সোমবার সারাদিন মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস কলকাতায়। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ইতিমধ্যেই রবিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে এবং বুধবার পর্যন্ত বৃষ্টি হবে রাজ্য জুড়ে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ। অতি ভারী বর্ষণের কমলা সর্তকতা জারি রাজ্যে । নদীর জল স্তর বাড়তে পারে। পার্বত্য এলাকায় ধ্বসের সম্ভাবনা।২০০ মিলিমিটার এর বেশি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দুই জেলায়। দার্জিলিং ও আলিপুরদুয়ারে প্রবল বর্ষণের সর্তকতা।  রবিবার বিকেল থেকেই সমুদ্র উপকূলের জেলাগুলিতে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা।

 

 

আরও পড়ুন, বার্গারে ফাঙ্গাস, চটে লাল মিমি

 বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ইতিমধ্যেই রবিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে এবং বুধবার পর্যন্ত বৃষ্টি হবে রাজ্য জুড়ে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ। অতি ভারী বর্ষণের কমলা সর্তকতা জারি রাজ্যে । নদীর জল স্তর বাড়তে পারে। পার্বত্য এলাকায় ধ্বসের সম্ভাবনা। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। এই নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করবে।আগামী ২৪ ঘণ্টায় ক্রমশ সরে তা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে দিকে এগোবে।এর প্রভাবে ওড়িশায় প্রবল বৃষ্টিপাত হবে ভারী বৃষ্টি হবে ঝাড়খন্ড ও বিহারেও। এর প্রভাবে সোমবার দক্ষিণবঙ্গে ও মঙ্গলবার উত্তরবঙ্গে অতিভারী বর্ষণের কমলা সর্তকতা।
আরও পড়ুন, আজই বেরিয়ে পড়ুন, মন ভাল করে ফিরুন, রইল কলকাতার সেরা রেস্তোরার হদিশ


সোমবার উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় ভারী বৃষ্টির হলুদ সর্তকতা। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে।মঙ্গলবার উত্তরবঙ্গে অতিভারী বর্ষণের কমলা সর্তকতা। ২০০ মিলিমিটার এর বেশি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দুই জেলায়। দার্জিলিং ও আলিপুরদুয়ারে প্রবল বর্ষণের সর্তকতা। অতিভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, কোচবিহারে ও কালিম্পং এ।   পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব বর্ধমান হাওড়া হুগলি ও কলকাতা। 

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা


সোমবার দক্ষিণবঙ্গের সাত জেলায় অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা। বীরভূম পূর্ব ও পশ্চিম বর্ধমান বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম। কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ভারী বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। ভারী বৃষ্টির সর্তকতা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ও। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির হলুদ সর্তকতা। বীরভূম পুরুলিয়া বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানের বৃষ্টির সম্ভাবনা। বুধবারেও উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা।  নতুন করে সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দপ্তর। আপাতত মঙ্গলবার পর্যন্ত জারি নিষেধাজ্ঞা। সমুদ্র উপকূলের জেলাগুলিতে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা।রবিবার থেকে বুধবার পর্যন্ত এই প্রবল বর্ষণের ফলে রাজ্যে নদীর জল স্তর বাড়তে পারে। বিশেষ করে উত্তরবঙ্গের নদীর জল স্তর বেশি বাড়ার আশঙ্কা। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় রাস্তায় ধ্বস নামার আশঙ্কা রয়েছে।

 

 

আরও পড়ুন, শহরের সেরা শরবত কোথায় কোথায়, গলা ভেজান কলকাতার এই ঠিকানায়

হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯২ শতাংশ এবং ন্যুনতম ৬৭ শতাংশ। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৯.০ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৪ শতাংশ এবং ন্যুনতম ৬১ শতাংশ। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৫৫ শতাংশ।

      

 

চিকিৎসা সংক্রান্ত খরচ গোপন, কলকাতার ৬ হাসপাতালের বিরুদ্ধে মামলা স্বাস্থ্য কমিশনের

কোভিড আক্রান্তের ফ্ল্য়াটে ঝুলল তালা, বিপাকে পরিবার, রইল করোনা ক্রাইমের সাতকাহন

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা