কৃষ্ণনাম জপ থেকে ছৌ নৃত্য, নাচে-গানে জমজমাট ২৭-তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

Apr 26 2022, 09:51 AM IST

২৫ এপ্রিল, সোমবার থেকে শুরু হয়ে গেল কলকাতার ছবি প্রেমীদের জন্য সুখের দিন। তবে এবারের নিয়মে আনা হয়েছে একাধিক রদবদল। প্রথা ভেঙে নেতাজি ইন্ডোরে নয় বরং,ছিমছাম ভাবে নজরুল মঞ্চেই ২৭-তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়ে গেল। এটি এমনই একটা উৎসব যার জন্য গোটা একটা বছর অপেক্ষা করে থাকে সিনেমাপ্রেমীরা। কিন্তু কলকাতায় করোনার বাড়বাড়ন্ত যেভাবে বেড়েছিল তাতে চলতি বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেশ কিছু বিধিনিষেধ রাখা হয়েছিল। তবে কড়া বিধিনিষেধের মেনেই শুরু হয়ে গেল কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল।

করোনার প্রকোপ কমতেই অনুষ্ঠিত হচ্ছে কলকতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জেনে নিন দিনক্ষণ

Mar 16 2022, 01:36 PM IST

করোনার বাড়বাড়ন্তে ক্রমশ পিছিয়ে গিয়েছিল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ( Kolkata International Film Festival)। কলকাতায় যে হারে করোনা বাড়ছিল তাতেই বন্ধ করে দেওয়া হয়েছিল চলচ্চিত্র উৎসব। এবার করোনার প্রকোপ করতেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নতুন দিনক্ষণ ঘোষণা করা হল। চলতি বছরের ২৫ এপ্রিল থেকেই শুরু হতে চলেছে  ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব । অনুষ্ঠান চলবে ১ লা মে পর্যন্ত। এপ্রিল মাসেই শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব । এটি এমনই একটা উৎসব যার জন্য গোটা একটা বছর অপেক্ষা করে থাকে সিনেমাপ্রেমীরা। কিন্তু কলকাতায় করোনার বাড়বাড়ন্ত যেভাবে বেড়েছিল তাতে চলতি বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেশ কিছু বিধিনিষেধ রাখা হয়েছে। 

KIFF 2022 : সত্যজিৎ রায়কে বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন, প্রকাশিত হল কলকতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচি

Jan 04 2022, 04:23 PM IST

মঙ্গলবার শিশিরমঞ্চে প্রকাশিত হল উৎসবের সিনেমার সূচি। এবারের চলচ্চিত্র উৎসবে বিশেষ শ্রদ্ধা জানানো হবে স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়, কিংবদন্তি পরিচালক চিদানন্দ দাশগুপ্ত এবং বিখ্যাত বিদেশি পরিচালক মিকলোস জ্যাসোঁ।  কলকাতা চলচ্চিত্র উৎসবের (27th Kolkata International Film Festival)  সূচি প্রকাশ করে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় জানান, শতবর্ষে সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানিয়ে তার চারটি ছবি ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে। এবার চলচ্চিত্র উৎসব বিশেষ সম্মান জানাবে সদ্য প্রয়াত বিনোদন জগতের কিংবদন্তীদের। পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তপ  উত্তরা, আজিব কিসসা, দেখানো হবে। এছাড়াও সদ্য প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তকেও শ্রদ্ধা জানানো হবে।