প্রচন্ড গরমে ফ্রিজে রাখার পরও ডিম খারাপ হয়ে যাচ্ছে? জানুন কিনে আনার পর কতক্ষণ ভালো থাকে

অনেকেই সাধারণ ঘরের তাপমাত্রায় রান্নাঘরে ডিম সংরক্ষণ করেন, আবার কেউ কেউ ফ্রিজে ডিম রেখে সংরক্ষণ করতে পছন্দ করেন। ঠিক কীভাবে ডিম সংরক্ষণ করবেন তা নির্ভর করে আপনি কোথায় থাকেন, তাপমাত্রা এবং কী ভাবে ডিম পরিষ্কার করা হয় তার উপরে নির্ভর করে।

Web Desk - ANB | / Updated: Apr 19 2022, 05:00 AM IST

দোকান থেকে ডিম কিনে এনে ফ্রিজে বেশ কয়েক দিন রেখে দেন অনেকেই। রোজ ডিম খেলেই যে বাজার থেকে কিনে আনেন তেমনটা অনেকেই নয়। কিন্তু সে ক্ষেত্রে দেখা যায় ফ্রিজে রেখে দিলেও নষ্ট হয়ে যায় অনেক সময়।

ডিম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। ডিম অনেকের প্রাতঃরাশ বা এমনকি রাতের খাবারের একটি অংশ। সবচেয়ে ভালো দিক হল স্বাস্থ্যের জন্য উপকারী হওয়ার পাশাপাশি এগুলো রান্না করা খুব সহজ। আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের বেশিরভাগই ডিম নষ্ট না হওয়ার জন্য ফ্রিজে রাখে। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন ডিম সংরক্ষণের উপায় কী?

আরও পড়ুন- পুষ্টিগুণে সমৃদ্ধ স্পাইসি পেপার কর্ন, তৈরি হবে চোখের নিমেষে

ঘরের তাপমাত্রায় সংরক্ষণ
অনেকেই সাধারণ ঘরের তাপমাত্রায় রান্নাঘরে ডিম সংরক্ষণ করেন, আবার কেউ কেউ ফ্রিজে ডিম রেখে সংরক্ষণ করতে পছন্দ করেন। ঠিক কীভাবে ডিম সংরক্ষণ করবেন তা নির্ভর করে আপনি কোথায় থাকেন, তাপমাত্রা এবং কী ভাবে ডিম পরিষ্কার করা হয় তার উপরে নির্ভর করে। একই সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি এলাকার তাপমাত্রা ডিম সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি এখানে উল্লিখিত কয়েকটি পদক্ষেপ অনুসরণ করে সংরক্ষণ করার আগে ডিমগুলি পরীক্ষা করতে পারেন।

সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়
যেহেতু তাজা থাকে, তাই ডিমে সালমোনেলা দ্বারা দূষিত হওয়ার সম্ভাবনা বেশি। যার কারণে পেটের সংক্রমণ, বমি বমি ভাব এমনকি গুরুতর সংক্রমণের ক্ষেত্রে মৃত্যু পর্যন্ত হতে পারে। ডিম বিক্রির আগে পরিষ্কার করা হয়, কারণ ডিমের খোসায় ব্যাকটেরিয়ার চিহ্ন থেকে যায়, যা এটিকে পাতলা করে, সংক্রমণের ঝুঁকি বেশি। এ কারণে ডিম পরিষ্কার করার পরপরই ফ্রিজে রাখতে হবে।

আরও পড়ুন- পুষ্টিগুণে সমৃদ্ধ স্পাইসি পেপার কর্ন, তৈরি হবে চোখের নিমেষে

​কী ভাবে ডিম সংরক্ষণ করবেন?
ডিম সংরক্ষণের সর্বোত্তম উপায় নিয়ে বহু বিতর্ক রয়েছে। মাছ বা মাংসের মতো ডিমও সঠিকভাবে সংরক্ষণ না করলে বিপজ্জনক ব্যাকটেরিয়া দ্বার আক্রান্ত হতে পারেন। সবচেয়ে বিপজ্জনক কারণগুলির মধ্যে একটি হল সালমোনেলা। যা খাদ্যে বিষক্রিয়ার কারণ হিসাবে পরিচিত। CDC অনুসারে, সালমোনেলা এমনই একটি বিপজ্জনক ব্যাকটেরিয়া যা ডিমে পাওয়া যায়। এটি খাদ্যবাহিত রোগের জন্য দায়ী। মুরগির মতো বিভিন্ন পশু-পাখির পরিপাকতন্ত্রে এই ব্যাকটেরিয়া থাকে। সে কারণেই CDC অনুসারে, ডিমের ২৫ প্যাকেটের মধ্যে ১টি সালমোনেলা দ্বারা দূষিত হয়।

ফ্রিজে কি ডিম রাখা যায়?
বিশেষজ্ঞদের মতে, ডিম পরিষ্কার করে ফ্রিজে রাখা উচিত। ফ্রিজে রাখা ডিম দীর্ঘদিন ফ্রিজের বাইরে রাখলে ব্যাকটেরিয়া দূষণের সম্ভাবনা বেড়ে যায়। তাই ডিম ফ্রিজে রাখা উচিত কি না তা নির্ভর করে ডিম কেনা এবং কীভাবে সংরক্ষণ করা হয়েছে তার উপরেই।

আরও পড়ুন- বাজারে পাওয়া সরষের তেল আসলে খাঁটি না ভেজাল, পরখ করুন এই সহজ উপায়ে

ঘরের তাপমাত্রায় কী ভাবে রাখবেন?
স্যানিটাইজেশন প্রক্রিয়ার পরে যদি ডিমগুলি ফ্রিজে না রাখা হয় তবে আপনি সেগুলি সাধারণ ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করতে পারেন। ডিম আধা ঘণ্টা বা এক ঘণ্টার বেশি বাইরে রাখলে সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়।

Share this article
click me!