Knee Pain Healing: আপনার এই কয়টি ভুল দেখা দিচ্ছে হাড়ের সমস্যা, জেনে নিন কী করা অনুচিত

আমাদের কয়টি অভ্যেসের জন্য প্রতিনিয়ত শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ (Disease)। এর মধ্যে একটি হল হাড়ের ক্ষয়। জেনে নিন কোন কোন ভুলে আমরা বিপদ ডেকে আনছি।

Sayanita Chakraborty | Published : Dec 14, 2021 2:07 PM IST / Updated: Dec 14 2021, 09:07 PM IST

জীবনযাত্রার (Lifestyle) পরিবর্তন শরীরে যে খারাপ প্রভাব ফেলে তা সকলেই জানি। দীর্ঘক্ষণ বসে কাজ করা, নিত্যদিন দোকানের খাবার খাওয়া এমনকী মদ্যপান ও ধূমপানের জন্য দেখা দিচ্ছে শারীরিক জটিলতা (Illness)। এই সব কারণেই শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস, কোলেস্টেরল, হাইপার টেনশনের মতো রোগ। এছাড়াও, হাঁটু ব্যথা ও হাড়ের (Bone) ক্ষয়ের মতো সমস্যায় প্রায়শই অনেকে ভুগছেন। এই সকল সমস্যা দেখা দিচ্ছে নিজেদের ভুলেই। আমাদের কয়টি অভ্যেসের জন্য প্রতিনিয়ত শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ (Disease)। এর মধ্যে একটি হল হাড়ের ক্ষয়। জেনে নিন কোন কোন ভুলে আমরা বিপদ ডেকে আনছি। 

ধূমপান ও মদ্যপান- ধূমপান (Smoking) ও মদ্যপানের (Alcohol) জন্য শরীরে নানা রকম রোগ বাসা বাঁধছে। ধূমপান শরীরের টিস্যুগুলির ফ্রি রেডিক্যাল উৎপাদন বৃদ্ধি করে। এতে ফুসফুস যেমন ক্ষতিগ্রস্থ হয়, তেমনই ক্ষতি গ্রস্থ হয় হাড়। এছাড়াও, ধূমপানের জন্য স্ট্রেস (Stress) হরমোন বাড়ে। যা হাড়ের ক্ষতি করে। সঙ্গে মদ্যপান করাও ক্ষতিকর। মদ্যপান করলে শরীরে কর্টিসলের উৎপাদন বৃদ্ধি পায়। এতে টেস্টোস্টেরন ও ইস্ট্রোজেনের মাত্রা বেড়ে যায়। যা হাড়ের ক্ষতি করে। হাড় ক্ষয় রোধ করতে চাইলে ধূমপান ও মদ্যপানের অভ্যেস ত্যাগ করুন। 

আরও পড়ুন: Health Tips: অনঃসত্ত্বা অবস্থায় করোনা আক্রান্ত হলে দেখা দিচ্ছে নানান জটিলতা, এই রোগ হতে পারে মৃত্যুর কারণ

আরও পড়ুন: Health Tips: এই কয়টি খাবার থেকে বাড়ছে ক্যান্সারে ঝুঁকি, জেনে নিন কী কী খাওয়া ক্ষতিকর

নুন- যে কোনও রান্নায় স্বাদ আনতে নুন অপরিহার্য। কিন্তু, জানেন কি এই নুন (Salt) খেলে হাড়ের ক্ষয় হয়। বিশেষজ্ঞদের মতে, প্রতি বছর ১ শতাংশ হাড়ের ঘনত্ব কম। দৈনিক সোডিয়াম বেশি খেলে হাড়ের ক্ষয় রোধ করা সম্ভব। এমনকী, একাধিক রোগ শরীরে বাসা বাঁধে বেশি নুন খেলে। তাই যতটা পারবেন, কম নুন খাওয়ার চেষ্টা করুন। 
 

বসে বসে কাজ- সারাদিন অফিসের কাজের জন্য মুখ তোলার জো নেই। বসে বসে কমপিউটারে (Computer) মুখ গুঁজে দিন কাটে। জানেন কি এই অভ্যেসের জন্য হাড়ের ক্ষয় হয়। সারাদিন কমপিউটারে বসে কাজ করার জন্য ব্যাকপেইন ও ঘাড়ে ব্যথায় ভোগেন সকলে। আর এই সমস্যা থেকে দেখা দেয় হাড়ের ক্ষয়। তাই কাজের ফাঁকে উঠে হাঁটার চেষ্টা করুন। এছাড়াও, আজকাল একেবারেই শরীরচর্চা করেন না অনেকে। এই অভ্যেস থেকে নানা রকম সমস্যা দেখা দেয়। সুস্থ থাকতে চাইলে অন্তত ৩০ মিনিট হাঁটুন। তা না হলে, একের পর এক রোগ শরীরে বাসা বাঁধবে। 
 

Share this article
click me!