কেন হয় ডার্ক সার্কেল, জেনে নিন এর থেকে মুক্তির ঘরোয়া উপায়গুলি

ডার্ক সার্কেলের পিছনের কারণগুলি হল চাপ, ক্লান্তি এবং সূর্যের আলোর সংস্পর্শে আসা। ডার্ক সার্কেল লুকানোর জন্য মানুষ নানান উপায় অবলম্বন করে থাকে । এর মধ্যে রয়েছে মেকআপ ইত্যাদি। কিন্তু তা বেশিদিন কার্যকর হয় না। তাই তাদের চিকিৎসা করা খুবই জরুরি। 
 

Web Desk - ANB | Published : Mar 13, 2022 9:05 AM IST

ডার্ক সার্কেল একটি সাধারণ সমস্যা। ডার্ক সার্কেলের পিছনের কারণগুলি হল চাপ, ক্লান্তি এবং সূর্যের আলোর সংস্পর্শে আসা। ডার্ক সার্কেল লুকানোর জন্য মানুষ নানান উপায় অবলম্বন করে থাকে । এর মধ্যে রয়েছে মেকআপ ইত্যাদি। কিন্তু তা বেশিদিন কার্যকর হয় না। তাই তাদের চিকিৎসা করা খুবই জরুরি। 
ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে আপনি অনেকগুলি ঘরোয়া প্রতিকার চেষ্টা করতে পারেন। ডার্ক সার্কেল আপনার মুখকে প্রাণহীন করে তোলে। অনেক সময় এর কারণেও আপনি বয়স্ক দেখাতে শুরু করেন। ডার্ক সার্কেল হওয়ার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল ক্লান্তি, তবে এটি ছাড়াও, ডার্ক সার্কেল হওয়ার আরও অনেক কারণ রয়েছে। জেনে নেওয়া যাক ডার্ক সার্কেলের প্রধান কারণগুলি-
দীর্ঘক্ষণ ঘুম, অতিরিক্ত ঘুম বা অতিরিক্ত ক্লান্তির কারণে ডার্ক সার্কেল হতে পারে। ঘুমের অভাব আপনার ত্বককে নিস্তেজ করে দেয়। ফলে ত্বকে কালো দাগ দেখা দেয়। ঘুমের অভাবে আপনার চোখের নিচে শরীরে অতিরিক্ত তরল জমা হতে পারে। এই কারণে ফোলাভাব দেখা দিতে শুরু করে।
ডার্ক সার্কেলের আরেকটি কারণ হল স্বাভাবিক বার্ধক্য। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনার চোখের নিচের ত্বক পাতলা হয়ে যায়। আপনার ত্বক প্রয়োজনীয় চর্বি এবং কোলাজেন হারায়। আপনার ত্বকের নীচের রক্তনালীগুলি আরও দৃশ্যমান হয়ে ওঠে, যার কারণে আপনার চোখের নীচের অংশ অন্ধকার হয়ে যায়।
টিভি বা কম্পিউটারের স্ক্রিনের দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকলে চোখের চারপাশে রক্তনালী প্রসারিত হয়। এর ফলে আপনার চোখের চারপাশের ত্বক কালো হয়ে যায়। আপনার ত্বক যখন সঠিক পরিমাণে জল পায় না, তখন আপনার চোখের নীচের ত্বক নিস্তেজ দেখাতে শুরু করে।
সূর্যের অত্যধিক এক্সপোজার মেলানিনের অতিরিক্ত উৎপাদনের দিকে পরিচালিত করে। অত্যধিক সূর্যালোক আপনার চোখের চারপাশে পিগমেন্টেশন সৃষ্টি করে। এ কারণে চোখের চারপাশের ত্বক কালো হয়ে যায়। চোখের উপর ঠান্ডা টি ব্যাগ লাগালে ডার্ক সার্কেল কমে যায়। চায়ে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্ত ​​সঞ্চালন উন্নত করে।
ঠান্ডা কম্প্রেস প্রয়োগ করা ফোলা কমাতে এবং প্রসারিত রক্তনালীকে সংকুচিত করতে সাহায্য করে। এটি ফোলাভাব কমায় এবং ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করে। আপনি একটি পরিষ্কার সুতির কাপড়ে কিছু বরফের টুকরো মুড়ে আপনার চোখে লাগাতে পারেন। ভালো ঘুমও ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। ক্লান্তি এড়াতে কমপক্ষে ৮ ঘন্টা ঘুমান। এতে ডার্ক সার্কেল কমে যায়।

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন এই কয়টি তেল, সমাধান হবে অকাল পক্কতার সমস্যা

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, জেনে নিন মহিলাদের সুস্বাস্থ্যের জন্য কী কী প্রয়োজন

আরও পড়ুন- এই ৫ সবজি কোলেস্টেরল কমাতে ও রক্তনালী পরিষ্কার করতে সাহায্য করে, দেখে নিন সেই তালিকা

Share this article
click me!