বয়স তিরিশ পেরিয়েছে? অজান্তেই আপনার জীবনে শুরু হয়েছে এই পরিবর্তনগুলো, খেয়াল রাখুন

বয়সের এই পর্যায়টি প্রত্যেকের মধ্যে অনেক শারীরিক ও মানসিক পরিবর্তন নিয়ে আসে। আসলে, এই পরিবর্তনগুলি নির্দেশ করে যে আপনাকে আপনার জীবনধারা এবং ব্যক্তিত্ব পরিবর্তন করতে হবে। আমরা আপনাকে বিশ বছরের শেষ থেকে ৩৫ বছর বয়সী মানুষের মধ্যে যে শারীরিক এবং মানসিক পরিবর্তনগুলি ঘটে সে সম্পর্কে বলব। 

Parna Sengupta | Published : Sep 27, 2022 1:49 PM IST

আপনি যদি তিরিশ বছর বয়সী হয়ে থাকেন বা হতে চলেছেন, তবে এখনই সময় নিজের যত্ন নেওয়া শুরু করার। ৩০ বছর বয়স আপনাকে বলে দেয় যে এখন আপনার অসাবধানতা এবং যা খুশি করার দিনগুলি শেষ হয়ে গেছে এবং আপনি নিজের এবং আপনার প্রিয়জনদের দায়িত্ব নেওয়ার জন্য সম্পূর্ণরূপে পরিণত হয়েছেন।

যাইহোক, বয়সের এই পর্যায়টি প্রত্যেকের মধ্যে অনেক শারীরিক ও মানসিক পরিবর্তন নিয়ে আসে। আসলে, এই পরিবর্তনগুলি নির্দেশ করে যে আপনাকে আপনার জীবনধারা এবং ব্যক্তিত্ব পরিবর্তন করতে হবে। আমরা আপনাকে বিশ বছরের শেষ থেকে ৩৫ বছর বয়সী মানুষের মধ্যে যে শারীরিক এবং মানসিক পরিবর্তনগুলি ঘটে সে সম্পর্কে বলব। এর সাথে, তারা আপনাকে এই পরিবর্তনগুলি কীভাবে গ্রহণ করতে হবে এবং কীভাবে সেগুলির সাথে নিজেকে রূপান্তরিত করতে হবে তাও বলবে।

মেটাবলিজম ৩০-এর পরে ধীরগতিতে শুরু হয়

প্রথমে স্বাস্থ্য সম্পর্কে কথা বলা যাক। আপনি যদি ৩০ বছর বয়সী হয়ে থাকেন বা পরিণত হতে চলেছেন, তাহলে আপনার স্বাস্থ্য সম্পর্কে সতর্ক থাকুন। এই পর্যায়ে এসে, পুরুষ এবং মহিলা উভয়ের বিপাক প্রক্রিয়া ধীর হয়ে যায়, তবে লোকেরা তাদের বিপাক অনুসারে তাদের খাদ্য পরিবর্তন করে না।

২৫, ২৬, এবং ২৭, ২৮ বছর বয়সে তারা যেমন অস্বাস্থ্যকর খাবার এবং পানীয় খায়, ঠিক ৩০-এর পরেও তারা একই খাবার চালিয়ে যায়, যা শরীরের উপর খারাপ প্রভাব ফেলে।

প্রকৃতপক্ষে, এই সময়ে, ব্যক্তির বিপাক ২০ থেকে ২৯ বছর বয়সের মতো থাকে না। বিপাক ধীরগতির কারণে, শরীরে চর্বি এবং ক্যালোরি পোড়ানোর প্রক্রিয়াও ধীর হয়ে যায়। এ কারণেই যে খাবারে মানুষ ২০ থেকে ২৮ বছর বয়স পর্যন্ত ফিট থাকতে পারে, সেই খাবারই ৩০ বছর বয়সের পর মানুষকে মোটা ও ফুলে যায়।

৩০ এবং ৩১ বছর বয়সের পরে, পুরুষ এবং মহিলা উভয়ই স্থূল হতে শুরু করে, এর সবচেয়ে বড় কারণ হল তাদের জীবনধারা পরিবর্তন না করা। 

জীবনধারা এবং খাদ্যাভাসে পরিবর্তন আনুন

বয়সের এই প্রান্তিকে, আপনার খাদ্যের ধরণ পরিবর্তন করা উচিত। এখন আপনাকে কম ফাস্টফুড এবং বেশি স্বাস্থ্যকর খাবার খেতে হবে। আপনার খাদ্যতালিকায় ফল, শাকসবজি, গোটা শস্য, লেবুর মতো জিনিস অন্তর্ভুক্ত করুন। এছাড়াও প্রচুর জল পান করুন। জল শরীরের বিপাক ক্রিয়াকে ত্বরান্বিত করে এবং পেটের স্বাস্থ্যেরও উন্নতি করে। প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার খান। তিনবার পেট না ভরে অল্প ব্যবধানে ছয়বার খাওয়া ভালো।

তিরিশ পেরোলে নজর দিন সঞ্চয়ে

আপনি যদি ৩০ বছরের বেশি বয়সী হন কিন্তু যদি আপনি এখনও আপনার অর্থ সঞ্চয় করা শুরু করেননি, তাহলে আপনাকে এই দিকে সচেতন হতে হবে। বয়সের এই প্রান্তিকে, আপনার সঞ্চয় করা শুরু করা উচিত। আপনার বেতন কম হোক বা বেশি হোক বা আপনি ব্যবসা করুন। আপনাকে আপনার মাসিক আয়ের অন্তত ২৫% সঞ্চয় করতে হবে। আপনি বিভিন্ন স্কিমে আপনার অর্থ বিনিয়োগ করতে পারেন যেখানে আপনি ভাল সুদ পাবেন। এভাবে আপনার সঞ্চয় বাড়বে।

তিরিশের পরে, হাড় দুর্বল হতে শুরু করে

ভুল খাদ্যাভ্যাস এবং দুর্বল জীবনযাত্রার কারণে আজকাল ২৫ থেকে ৩০ বছরের যুবকরাও হাড়ের ব্যথার অভিযোগ করতে শুরু করেছে। যাইহোক, ৩০ এর পরে, প্রতিটি ব্যক্তির হাড়ের ঘনত্ব কমতে শুরু করে। হাড়ের ঘনত্ব হল হাড়ের মধ্যে উপস্থিত খনিজগুলির পরিমাণ। যদি আপনার হাড়ের ঘনত্ব কমতে শুরু করে, তাহলে এর মানে হল আপনার হাড় থেকে যতটা খনিজ পদার্থ পৌঁছাচ্ছে তার থেকে বেশি খনিজ বেরিয়ে যাচ্ছে।

বয়সের সাথে সাথে হাড়ের ঘনত্ব কমে যায়, তাই আপনার হাড়কে শক্তিশালী করতে ৩০ বছর বয়সের পরে ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং খনিজ সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত। এর পাশাপাশি নিয়মিত ব্যায়াম করতে হবে এবং ক্যাফেইন, অ্যালকোহল এবং তামাক খাওয়া কমিয়ে আনতে হবে।

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

Share this article
click me!