Job Interview: বহু প্রচেষ্টা সত্ত্বেও বার বার ব্যর্থ হচ্ছেন, জেনে নিন কেন সমস্যা হচ্ছে চাকরি পেতে

কিছুতেই পাচ্ছেন না চাকরি। কোথাও তৃতীয় রাউন্ডে বিফল হয়েছেন তো কোথাও প্রথম রাউন্ডে (Round)। বার বার এমন প্রত্যাখ্যান পেলে হতাশ হওয়া স্বাভাবিক। তবে, সবার আগে জেনে নিন কেন আপনাকে রিজেক্ট (Reject) করা হচ্ছে। 

Sayanita Chakraborty | Published : Nov 29, 2021 7:32 AM IST / Updated: Nov 29 2021, 01:06 PM IST

কলেজের পড়াশোনা শেষ হয়েছে পাঁচ বছর আগে। তারপর প্রফেশনাল (Professional Course) কোর্সও করেছেন। এরপর চাকরির পালা। কিন্তু, কিছুতেই পাচ্ছেন না চাকরি। চেনা-অচেনা সব কোম্পানিতে সিভি দিয়ে এসেছেন। তার মধ্য থেকে ৪-৫ জায়গায় ইন্টারভিউ (Interview)-এর কল এসেছে। কিন্তু, শেষ রক্ষা আর হয়নি। বার বার প্রত্যাখ্যান পেয়েছেন। কোথাও তৃতীয় রাউন্ডে বিফল হয়েছেন তো কোথাও প্রথম রাউন্ডে (Round)। বার বার এমন প্রত্যাখ্যান পেলে হতাশ হওয়া স্বাভাবিক। তবে, সবার আগে জেনে নিন কেন আপনাকে রিজেক্ট (Reject) করা হচ্ছে। 

রিজিউম (Resume) আপনার পরিচয় দেয়। আপনার প্রসঙ্গে সকল পুঙ্খানু-পুঙ্খ তথ্য দেয়। তাই সঠিক ভাবে রিজিউম বানান। চাইলে প্রফেশনাল (Professional) লোক দিয়ে রিজিউম বানান। দেখবেন, চাকরি পেতে সুবিধে হবে। এদিকে, আপনি যে বিষয় নিয়ে পড়াশোনা করেছেন, চাকরি সেই পেশাতেই খোঁজার চেষ্টা করুন। তবে, চাকরি পাওয়া সহজ হবে। অন্য লাইনে চাকরি খুঁজতে বার বার বাধা আসবে। তাই কোন পেশায় যেতে চান, তা আগে থেকে সিদ্ধান্ত নিন। 

আরও পড়ুন: Office Gossip: বুঝতে পারছেন সকলের অফিস গসিপের প্রধান টপিক আপনি, জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন

অচেনা সংস্থায় দিয়ে রিজিউম (Resume) দিয়ে এলেই হল না। আপনার পছন্দের পেশার চাকরি কি না, তা যেমন জানবেন। তেমনই জেনে নিন কোন পদে আবেদন করছেন। না জেনে রিজিউম দিয়ে এলে তা নির্বাচন হবে না-এটা স্বাভাবিক। আগে জেনে নিন কোম্পানির চাহিদা কী। সেই চাহিদার সঙ্গে আপনার মিল হচ্ছে কি না। তবেই চাকরির আবেদন করুন। তা না হলে, কোনও লাভ নেই। 

আরও পড়ুন: Health Tips: কাজের চাপ বাড়লেই দেখা দিচ্ছে মাইগ্রেনের ব্যথা, এই কয়টি জিনিস মেনে চললে উপকার পাবেন
  
ইন্টারভিউ (Interview) দিতে যাওয়ার আগে সঠিক ভাবে প্রস্তুতি নিন। সব চাকরির ইন্টারভিউ এক রকম হয় না। তাই আগে থেকে সব জেনে নিয়ে প্রস্তুত হন। চাকরির পরীক্ষা দিতে যাওয়ার আগে প্রস্তুতি নিয়ে যান, তবেই চাকরি পাবেন। প্রস্তুতি না নিয়ে ইন্টারভিউ দিলে সেখানে ব্যর্থ হওয়া স্বাভাবিক। তাই প্রস্তুতি নিয়ে যান।  

ইন্টারভিউতে আপনার বডি ল্যাঙ্গুয়েজ (Body Language) খুবই গুরুত্বপূর্ণ। ইন্টারভিউ বোর্ডে নিজে আচরণ যেমন দূর্বল (weak) রাখবেন না, তেমনই সব জানেন এমন আচরণ করবেন না। আপনার আচরণের (Habits) ওপর নির্ভর করে অনেকটা। চাইলে আগে থেকে প্রশিক্ষণ নিন। বহু ইন্সটিটিউট (Institute) আছে যেখানে এধরনের প্রশিক্ষণ দেওয়া হয়। তাই আগে থেকে প্রস্তুতি নিন। তবেই চাকরি পেতে সুবিধে হবে। 
 

Share this article
click me!