বিজেপি-তেই রয়েছেন মুকুল রায়, সাফ জানিয়ে দিলেন বিধানসভার অধ্যক্ষ

দীর্ঘ শুনানির পর শুক্রবার মুকুল রায়ের বিরুদ্ধে জমা পড়া পিটিশনও খারিজ করে দিয়েছেন বিধানসভার অধ্যক্ষ। তিনি বলেন, "পিটিশনের পক্ষে যথেষ্ট পরিমাণে প্রমাণ জমা দিতে পারেননি আইনজীবীরা। সেই কারণেই পিটিশন খারিজ করা হয়েছে।" 

Web Desk - ANB | Published : Feb 11, 2022 9:29 PM IST / Updated: Feb 12 2022, 07:44 AM IST

গত বছরই বিজেপি-র মোহ (BJP) ত্যাগ করে তৃণমূলে (TMC Join) যোগ দিয়েছিলেন মুকুল রায় (Mukul Roy)। সাংবাদিক বৈঠক করে ঘরওয়াপসির কথা জানিয়েছিলেন তিনি। সেই বৈঠকে অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) থেকে শুরু করে ছিলেন খোদ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। আর তারপর থেকেই তাঁর বিধায়ক পদ খারিজের দাবিতে সরব হয় বিজেপি। যদিও দীর্ঘ টানাপোড়েনের পর মুকুল রায় বিজেপি-তেই রয়েছেন বলে সাফ জানিয়ে দিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। শুক্রবার বিধানসভায় শুনানি চলাকালীন এ প্রসঙ্গে বিমান বলেন, "মুকুল রায় বিজেপিতেই আছেন। তাই তাঁর বিধায়ক পদ খারিজ করা হচ্ছে না।"

দীর্ঘ শুনানির পর শুক্রবার মুকুল রায়ের বিরুদ্ধে জমা পড়া পিটিশনও খারিজ করে দিয়েছেন বিধানসভার (Assembly) অধ্যক্ষ। তিনি বলেন, "পিটিশনের পক্ষে যথেষ্ট পরিমাণে প্রমাণ জমা দিতে পারেননি আইনজীবীরা। সেই কারণেই পিটিশন খারিজ করা হয়েছে।" রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) আবেদনকে খারিজ করে এই কথাই জানিয়ে দেন বিমান বন্দ্যোপাধ্যায়। এ প্রসঙ্গে রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) বলেন, "অধ্যক্ষের রায়ই চূড়ান্ত।"

আরও পড়ুন- খুনের হুমকি দিয়ে মাওবাদী নামাঙ্কিত পোস্টার, নিরাপত্তা চেয়ে থানায় তৃণমূল নেতা

গত বছর ২ মে বিধানসভা ভোটের ফল প্রকাশের পর বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন মুকুল রায়। সঙ্গে ছিলেন তাঁর ছেলে শুভ্রাংশুও। তারপর রাজ্য সরকারের তরফে তাঁকে বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যানও নিযুক্ত করা হয়। সাধারণত বিরোধী দলের বিধায়কদেরই পিএসই-র (PAC)মাথায় রাখা হয়। এরপরই তাঁর বিধায়ক পদ খারিজের আবেদন জানিয়েছিলেন শুভেন্দু অধিকারী। বিজেপি-র প্রতীকে জয়ী হয়েও মুকুল যখন তৃণমূলে যোগ দিয়েছেন, সেখানে তাঁকে কীভাবে বিরোধী দলের প্রতিনিধি হিসেবে পিএসি-র মাথায় বসানো হল, এই নিয়ে প্রশ্ন তুলেছিল বিজেপি। এমনকী, রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলাও দায়ের হয়। যদিও শীর্ষ আদালত সময়সীমা বেঁধে এই বিষয়টি নিয়ে ফয়াসালার ভার স্পিকারের উপরই ছেড়ে দিয়েছিল। 

আরও পড়ুন- হিংসার পরিবেশে বাংলার দায়িত্ব নিয়েছিল আইপ্যাক, দাবি পিকে-র সংস্থার ওয়েবসাইটে

সেই নিয়ে দীর্ঘ দিন ধরে টানাপোড়েন চলছিল। অবশেষে শুক্রবার বিষয়টি নিয়ে বিধানসভায় শুনানি করেন বিমান। আর সেখানেই তিনি জানিয়ে দেন যে, মুকুল এখনও বিজেপি-তেই রয়েছেন। ফলে তাঁর বিধায়ক পদ খারিজ করা হবে না। তাই শুভেন্দুর আবেদন খারিজ করে দিয়েছেন অধ্যক্ষ। ফলে এবার স্পিকারের এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিজেপি কী পদক্ষেপ করে এখন সেটাই দেখার। 

আরও পড়ুন- নেতৃত্ব পরিবর্তনের দ্বারপ্রান্তে তৃণমূল, ক্রমে বাড়ছে ফাটল - বৈঠক ডাকতেই হত মমতাকে

Read more Articles on
Share this article
click me!