Weather Report: মেঘ সরিয়ে নামল পারদ, মঙ্গলে সোনা রোদ মহানগরে

মঙ্গলবার সকাল থেকেই আকাশ পরিষ্কার শহর এবং শহরতলিতে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,   আগামী চার-পাঁচ দিন উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব জায়গায় শুষ্ক আবহাওয়া থাকবে।  

 

Asianet News Bangla | Published : Nov 16, 2021 3:11 AM IST / Updated: Nov 16 2021, 08:45 AM IST

মঙ্গলবার সকাল থেকেই আকাশ পরিষ্কার (Clear Sky) শহর এবং শহরতলিতে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  (Weather forecast)  আগামী চার-পাঁচ দিন উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব জায়গায় শুষ্ক আবহাওয়া থাকবে।  মঙ্গলবার ভোর থেকে ঘনকুয়াশার (Fog) ঢেকেছে বাংলার একাধিক জেলা। এদিন শুধুমাত্র (South Bengal)  দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, টানা বৃষ্টির পর অবশেষে স্বস্তির খবর শোনাল আবহাওয়া দফতর (Alipore Meteorological Department)। মঙ্গলবার থেকে আকাশ পরিস্কার হওয়ার সম্ভাবনা (Weather forecast) রয়েছে বঙ্গে।  তবে বেশ কিছু জয়গায় বৃষ্টির (Rain) পূর্বাভাস। আগামী চার-পাঁচ দিন উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব জায়গায় শুষ্ক আবহাওয়া থাকবে, জানাল আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টি না হলেও মঙ্গলবার থেকেই বঙ্গে আরও পারদ নামার সম্ভাবনা (winter)। রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমবে আগামী তিন থেকে চারদিন। তামিলনাড়ু (Tamilnadu) উপকূলে নিম্নচাপের প্রভাব কমার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের প্রভাব কমার ফলে উত্তর-পশ্চিম দিকে হাওয়ার প্রভাব বাড়বে ও জলীয় বাষ্পর প্রভাব বাতাসে কমতে শুরু করবে। আগামী তিন-চার দিন রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। মেঘলা হওয়ার (cloudy weather) জন্য দিনের তাপমাত্রা কমে গিয়েছিল সেটা আবার একটু বাড়বে। 

আরও পড়ুন, Suvendu Adhikari: 'বহিরাগত সুস্মিতার পর রাজ্যসভায় ফেলেইরিও', বিস্ফোরক শুভেন্দু, ময়দানে কুণাল

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগর (Bay of Bengal) থেকে প্রচুর জলীয়বাষ্প প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে। তার প্রভাবেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে  হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৬ নভেম্বর থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে। তবে শুধুমাত্র ১৬ নভেম্বর দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আকাশ মেঘলা থাকায় আগামী দু'দিন সকালের তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই-তিন ডিগ্রি কম থাকবে। তারপর অবশ্য দিনের তাপমাত্রা বেড়ে স্বাভাবিকের কাছাকাছি পৌঁছে যাবে।  রাতের তাপমাত্রা সেরকম কোনও পরিবর্তন হবে না। তারপর অবশ্য রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার ভোর থেকে ঘনকুয়াশার ঢেকেছে বর্ধমান। টানা তিনদিনের বৃষ্টির পর এদিন কুয়াশা আবহাওয়া পরিবর্তনের ইঙ্গিত। ঘনকুয়াশার কারণে দৃশ্য মানতা একদম কমে গেছে। জাতীয় সড়কে যানবাহন চলাচল করছে ধীর গতিতে। আলো জ্বেলে গাড়ি চলাচল করলেও দূরের জিনিস চোখে পড়ছে। এমনিই তাপমাত্রা বেশ খানিকটা কমে যাওয়ায় সকাল থেকে শীতের আমেজ জেলজুড়ে অনুভূত হচ্ছে। সকাল থেকে ঘন  কুয়াশায় আচ্ছন্ন করে রেখেছে পুরুলিয়ার সীমান্ত শহর শহর ঝালদাকেও। ফলে যান চলাচলে সমস্যা হচ্ছে । 

আরও পড়ুন, Municipal Polls: 'ভোটের আগেই ভয় পেয়েছে তৃণমূল', বাঁকুড়ায় আগাম 'জন সংযোগ' করতে দেখেই তোপ BJP-র

 শহর ও শহরতলির তাপমাত্রা স্বাভাবিকের বেশি হলেও এদিন সর্বোচ্চ-সর্বোনিম্ন তাপমাত্রা সামান্য কমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৩.৯ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ।   সর্বনিম্ন ৭৮ শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৮ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯২ শতাংশ।   সর্বনিম্ন ৫১  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৪ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯১ শতাংশ।   সর্বনিম্ন ৪৫  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!