রাতে এই জিনিসগুলো খেলে ইউরিক অ্যাসিড বাড়ে, ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে বন্ধ করুন এখনি

ডায়েট দিয়ে ইউরিক অ্যাসিড অনেকটাই নিয়ন্ত্রণ করা যায়। খাবারে পিউরিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করলে শরীরে ইউরিক অ্যাসিড বৃদ্ধি পায়। ইউরিক অ্যাসিড হল একটি বিষ যা খাবার হজম হওয়ার পর শরীরে তৈরি হয়।

Web Desk - ANB | Published : Oct 1, 2022 9:16 AM IST

শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে জয়েন্টে ব্যথা, ফোলাভাব এবং বাতের সমস্যা বাড়ে। ইউরিক অ্যাসিড ডায়াবেটিস, রক্তচাপ এবং থাইরয়েড হওয়ার ঝুঁকিও বাড়ায়। শরীরে ইউরিক অ্যাসিড প্রতি ডেসিলিটারে ৩.৫ থেকে ৭.২ মিলিগ্রাম হওয়া উচিত। এর চেয়ে বেশি ইউরিক অ্যাসিড থাকলে তা জয়েন্টে স্ফটিক আকারে জমা হয়। এই কারণে জয়েন্টে ব্যথারও সমস্যা হতে শুরু করে।

ডায়েট দিয়ে ইউরিক অ্যাসিড অনেকটাই নিয়ন্ত্রণ করা যায়। খাবারে পিউরিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করলে শরীরে ইউরিক অ্যাসিড বৃদ্ধি পায়। ইউরিক অ্যাসিড হল একটি বিষ যা খাবার হজম হওয়ার পর শরীরে তৈরি হয়। কিডনি টয়লেটের মাধ্যমে এই বিষাক্ত পদার্থগুলিকে ফিল্টার করে, কিন্তু যখন এই টক্সিনগুলি জয়েন্টগুলিতে জমা হতে শুরু করে, কিডনি তাদের অপসারণ করতে অক্ষম হয়। আপনি যদি শরীরে ইউরিক অ্যাসিড কমাতে চান, তাহলে রাতে এই জিনিসগুলি খাওয়া থেকে বিরত থাকুন।

এই জিনিসগুলো রাতে খাওয়া উচিত নয়
রাতে মসুর ডাল-
শরীরে ইউরিক অ্যাসিড বেশি থাকলে রাতের খাবারে মসুর ডাল খাওয়া এড়িয়ে চলুন। মসুর ডালে প্রোটিনের পরিমাণ বেশি, যার কারণে শরীরে বেশি শক্তি তৈরি হয়। ইউরিক অ্যাসিডে আক্রান্ত ব্যক্তিদের রাতে ডাল খাওয়া উচিত নয়।
রাতে মিষ্টি খাবার খাবেন না- আপনার যদি হাইপারইউরিসেমিয়ার সমস্যা থাকে, তাহলে খাবারে বিশেষ করে রাতে মিষ্টি পানীয় খাওয়া এড়িয়ে চলুন। মিষ্টি জিনিস আপনাকে সমস্যায় ফেলতে পারে। এতে গাউটের সমস্যা বাড়ে।

রাতের খাবারে মাংস খাবেন না- যাদের ইউরিক অ্যাসিড বেশি থাকে তাদের রাতের খাবারে মাটন খাওয়া এড়িয়ে চলা উচিত। লাল মাংস, অর্গান মিট, কিমা করা মাংস এবং সামুদ্রিক খাবারের মতো জিনিস খাওয়া এড়িয়ে চলুন। এই ধরনের খাবারের কারণে ইউরিক অ্যাসিড দ্রুত বৃদ্ধি পায়।

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড


রাতে অ্যালকোহল পান এড়িয়ে চলুন- ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের রাতে অ্যালকোহল পান করা থেকে বিরত থাকতে হবে। অ্যালকোহল শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। আপনি যদি রাতে বেশি করে জল পান করেন তবে এটি প্রস্রাবকে পাতলা করবে এবং শরীর থেকে অতিরিক্ত ইউরিক অ্যাসিড দূর করবে।

Share this article
click me!