Lunar Eclipse 2021: জেনে নিন চন্দ্রগ্রহণের সময় কী কী করবেন, কী করবেন না

জ্যোতিষ (Astrology) মতে, এবছরের গ্রহণ বিভিন্ন রাশির ওপর প্রভাব ফেলতে চলেছে। শুভ প্রভাব যেমন পড়বে তুলা, কুম্ভ ও মীন রাশির ওপর। তেমনই খারাপ প্রভাব পড়বে সিংহ, মেষ ও বৃশ্চিক রাশির ওপর।

Sayanita Chakraborty | Published : Nov 18, 2021 1:10 PM IST / Updated: Nov 18 2021, 06:44 PM IST

সামনেই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ১৯ নভেম্বর আংশিক গ্রহণ দেখবেন বিশ্ববাসী। এটি শতাব্দীর দীর্ঘতম ও বছরের শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। কাল সকাল ১১.৩৪ থেকে ৫.৩৩ পর্যন্ত গ্রহণ হবে। এবছর পূর্ণিমা তিথিতে হবে এই চন্দ্রগ্রহণ। কার্তিক পূর্ণিমার দিন ১১ ঘন্টা স্থায়ী হবে গ্রহণ। জ্যোতিষ (Astrology) মতে, এবছরের গ্রহণ বিভিন্ন রাশির ওপর প্রভাব ফেলতে চলেছে। শুভ প্রভাব যেমন পড়বে তুলা, কুম্ভ ও মীন রাশির ওপর। তেমনই খারাপ প্রভাব পড়বে সিংহ, মেষ ও বৃশ্চিক রাশির ওপর। জেনে নিন গ্রহণের সময় কী করবেন, কী করবেন না। 

আরও পড়ুন: Lunar Eclipse 2021: কদিনের মধ্যেই দীর্ঘতম চন্দ্রগ্রহণের সাক্ষী হবেন বিশ্ববাসী, জেনে নিন চন্দ্রগ্রহণের ইতি বৃত্

কী করবেন না-

আরও পড়ুন: Lunar Eclipse 2021: শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ, কখন -কোথায় দেখা যাবে, রইল দিনক্ষণ


কী করবেন- 

 

জানা গিয়েছে, ভারত ছাড়া অরুণাচল প্রদেশ, আসামের উত্তর-পূর্ণ অংশে চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) দেখা যাবে। ভারতের বাইরে মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়ায় ও প্রশান্ত মহাসাগরীর অঞ্চলে দেখা যাবে গ্রহণ। নাসার (NAASA) বিজ্ঞানীদের মতে, শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ অল্প সময়ের জন্য হলেও ভারতের কিছু অংশে দেখা যাবে।  

Share this article
click me!