Social Media: বাচ্চাকে সব সময় সোশ্যাল মিডিয়া ব্যবহারে বাধা দেবেন না, কিছুক্ষেত্রে উপকারও আছে

কিছুক্ষেত্রে সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপকারও আছে। তাই বাচ্চাকে (Children) সব সময় না করবেন না। জেনে নিন ঠিক কী কী কারণ তাকে সোশ্যাল মিডিয়া (Social Media) ব্যবহার করতে দেবেন। 

Sayanita Chakraborty | Published : Nov 26, 2021 4:59 AM IST / Updated: Nov 26 2021, 10:39 AM IST

মোবাইল (Mobile) হাতে পেয়ে গোটা দুনিয়া ভুলে গিয়েছে, প্রায়ই মায়েদের মুখে এমন কথা শোনা যায়। অনলাইনে পড়াশোনার জন্য প্রায় সব বাচ্চার হাতেই রয়েছে মোবাইল। সারাক্ষণ সে ঘেঁটে চলেছে সোশ্যাল মিডিয়া (Social Media)। বন্ধুদের সঙ্গে সুযোগা পেলেই চ্যাট করছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন নানা রকম ছবি। সোশ্যাল মিডিয়া ব্যবহার নিয়ে সব সময় বকা খান বাচ্চারা। তবে, কিছুক্ষেত্রে সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপকারও আছে। তাই বাচ্চাকে (Children) সব সময় না করবেন না। জেনে নিন ঠিক কী কী কারণ তাকে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে দেবেন। 

ভালো বন্ধুত্ব গড়তে সাহায্য করে সোশ্যাল মিডিয়া (Social Media)। ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামের দৌলতে নতুন নতুন মানুষের সঙ্গে আলাপ হয়। সব ক্ষেত্রে যে সোশ্যাল মিডিয়ার বন্ধুত্ব যে সব সময় খারাপ হয় এমন নয়। নেটদুনিয়াতেও (Internet) অনেক সময় ভালো বন্ধু খুঁজে পান অনেকে। তাই সব সময় বাচ্চারকে সোশ্যাল মিডিয়া ব্যবহারে বাধা দেবে না। তবে, খেয়াল রাখুন সে কার সঙ্গে কী কথা বলছে। তাহলে বাচ্চা খারাপ জিনিস থেকে রক্ষা করতে পারবেন।   

আরও পড়ুন: Parenting Tips: ক্রমে বাড়ছে বাচ্চার ডানপিটে স্বভাব, জেনে নিন কী করে সামলাবেন জেদি বাচ্চাকে

নানা রকম ঘটনা সম্পর্ক তথ্য দেয় সোশ্যাল মিডিয়া (Social Media)। একাধিক ঘটনা-দুর্ঘটনা সবের তথ্য মেলে নেট দুনিয়ায়। কেউ মারা গেল, কোথাও কোনও দুর্ঘটনা ঘটল এমনকী কেউ বিশেষ সম্মান পেল- এই সবের তথ্যই সোশ্যাল মিডিয়ায় কেউ না কেউ পোস্ট করেন। আর যারা নিয়মিত সোশ্যাল মিডিয়ায় ব্যবহার করেন, তারা সহজে তা জানতে পারেন। তাই বাচ্চাকে ব্যবহার করতে দিন সোশ্যাল মিডিয়া। কিছু ক্ষেত্রে অবশ্যই উপকার আছে। সোশ্যাল মিডিয়ায় দৌলতে বাচ্চার জ্ঞান বৃদ্ধি ঘটবে।  

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চা সারাক্ষণ ইন্টারনেট ঘাঁটছে, সতর্ক করতে এই কয়টি জিনিস বাচ্চাকে বোঝান

প্রতিভার বহিঃপ্রকাশ ঘটে সোশ্যাল মিডিয়ায় (Social Media) দৌতলে। হয়তো কেউ ভালো গান গান, কেউ আঁকেন, কেউ বা ভালো নাচ করেন। সকলেই সোশ্যাল মিডিয়ায় তাদের সেই সকল প্রতিভার ঝলক পোস্ট করেন। এতে বহু মানুষ উৎসাহ দেয়। এই উৎসাহ বাচ্চাকে ভবিষ্যতে এগিয়ে যেতে সাহায্য করেন। তা না হলেও, বাচ্চা অন্যের প্রতিভা দেখে নিজে কিছু করার আগ্রহ পাবে। এতে বাচ্চারই উপকার।

কেউ কোথাও ঘুরতে গেলে সেই সকল ছবি পোস্ট (Post) করেন। এটা প্রাথমিক ভাবে দেখনদারি মনে হলেও, এর অনেক উপকার আছে। সেই সকল অজানা জায়গা দেখা আপনার বাচ্চার জ্ঞান বৃদ্ধি হতে পারে। তাই তাকে ফেসবুক, হোয়াটস অ্যাপ, টুইটার ও ইন্সটাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট (Social Media Account) ব্যবহার করতে দিন।  
  
 

Share this article
click me!